দৈনন্দিন জীবনের এই কুঅভ্যাস বাড়িয়ে তোলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি, সতর্ক হোন আজ থেকেই

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটাও উদ্বেগের বিষয় যে ব্রেন স্ট্রোকের শিকারদের বেশির ভাগই কম বয়সী। গবেষণায় দেখা গিয়েছে যে নির্দিষ্ট জীবনযাপনের অভ্যাস যদি সময় মতো উন্নত করা হয়, তাহলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যেতে পারে।

 

Web Desk - ANB | Published : Nov 3, 2022 4:34 AM IST

আমরা সকলেই অনেক প্রতিবেদনে এই সম্পর্কে ক্রমাগত পড়ছি, খারাপ জীবনযাত্রা আমাদের স্বাস্থ্যের জন্য কত মারাত্মক সমস্যা সৃষ্টি করতে পারে। ব্রেন স্ট্রোকও এমন একটি গুরুতর স্বাস্থ্য সমস্যা যার ঝুঁকি ক্রমাগত বাড়ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটাও উদ্বেগের বিষয় যে ব্রেন স্ট্রোকের শিকারদের বেশির ভাগই কম বয়সী। গবেষণায় দেখা গিয়েছে যে নির্দিষ্ট জীবনযাপনের অভ্যাস যদি সময় মতো উন্নত করা হয়, তাহলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যেতে পারে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ব্রেন অ্যাটাক, স্ট্রোক যে কোনও বয়সেই হতে পারে এবং এটি পুরুষ ও মহিলাদের সমানভাবে প্রভাবিত করে। যাই হোক, জনস হপকিন্স মেডিসিনের বিশেষজ্ঞদের মতে, জন্মনিয়ন্ত্রণ বড়ির বর্ধিত ব্যবহার মহিলাদের মধ্যে এই ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে। এই বড়িগুলি ইস্ট্রোজেন হরমোনের মাত্রাকে প্রভাবিত করতে পারে যার ফলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে। জেনে নেওয়া যাক কোন লাইফস্টাইল অভ্যাস ব্রেন স্ট্রোকের কারণ হতে পারে?

ব্রেন স্ট্রোক কি-

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কে রক্ত ​​সরবরাহ ব্যাহত বা কমে যাওয়ার কারণে মস্তিষ্কের টিস্যু অক্সিজেন ও পুষ্টি পায় না, যার কারণে স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। রক্ত সরবরাহে বাধার কারণে, মস্তিষ্কের কোষগুলি কয়েক মিনিটের মধ্যে মারা যেতে শুরু করে। বিশেষজ্ঞদের মতে, ব্রেন স্ট্রোক হল একটি জরুরী চিকিৎসা যার জন্য রোগীর দ্রুত চিকিৎসার প্রয়োজন। সময় মতো ধরা পড়লে পরিস্থিতি গুরুতর হওয়ার হাত থেকে রক্ষা পাওয়া যায়।

তামাকজাত দ্রব্য ব্যবহারে বিপদ বাড়ে-

ধূমপান-সহ অন্যান্য অনেক ধরনের তামাকজাত দ্রব্য সেবন করলে হৃদরোগ বা ফুসফুসের রোগের পাশাপাশি ব্রেন স্ট্রোকের ঝুঁকিও বেড়ে যায়। জনস হপকিন্স মেডিসিনের বিশেষজ্ঞরা বলছেন যে ধূমপান ইস্কেমিক স্ট্রোকের ঝুঁকি দ্বিগুণ করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, তামাকজাত দ্রব্যের ব্যবহার বন্ধ করে স্ট্রোকের ঝুঁকি কমানো যায়। এ ছাড়া ভারী মদ্যপানকারীদেরও স্ট্রোকের ঝুঁকি থাকে।

শারীরিক নিষ্ক্রিয়তা ক্ষতিকারক-

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ব্যায়াম আপনার হৃদস্পন্দন বাড়ায়, ঘাম বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে। ব্যায়াম আপনাকে ফিট এবং সক্রিয় থাকতে সাহায্য করে। যাইহোক, অনেক কারণে মানুষের মধ্যে শারীরিক নিষ্ক্রিয়তা বাড়ছে, যা স্ট্রোক এবং অন্যান্য অনেক ধরণের স্বাস্থ্য সমস্যাও হতে পারে। শরীরকে ফিট ও সক্রিয় রেখে আপনি স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমাতে পারেন।

আরও পড়ুন- সকালে ৪টে করে ভেজানো খেজুর, ম্যাজিকের মত ১৪টি বিষয়ে অব্যর্থ কাজ দেবে, জেনে নিন কী কী

আরও পড়ুন- কেন অধিকাংশ ভারতীয় হৃদরোগের সমস্যায় ভোগেন, এই কারণ জানলে অবাক হবেন

আরও পড়ুন- বিরাট থেকে মালাইকা, সেলেব মহলে বাড়ছে 'ব্ল্যাক ওয়াটার' এর চাহিদা, জেনে নিন এই জলের বিশেষত্ব

ব্রেন স্ট্রোক থেকে কিভাবে নিরাপদ থাকবেন?

ব্রেন স্ট্রোকের ঝুঁকি কমাতে, ধূমপান এবং অ্যালকোহল থেকে দূরে থাকার মাধ্যমে আপনার জীবনযাত্রায় নিয়মিত ব্যায়াম যোগ করা আপনার জন্য উপকারী হতে পারে, বলছেন জন হপকিন্সের বিশেষজ্ঞরা। এছাড়াও, একটি সুষম এবং পুষ্টিকর খাদ্য গ্রহণ রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, যা ব্রেন স্ট্রোকের ঝুঁকি কমাতে সহায়ক হতে পারে। বিশেষজ্ঞদের মতে, জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার সময় মহিলাদের খুব সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

Share this article
click me!