Health insurance: মাত্র এক ঘন্টায় ক্যাশলেস চিকিৎসার অনুমোদন, স্বাস্থ্য বীমার নিয়মে বড় পরিবর্তন

হাসপাতালগুলি যদি কোনও রোগীর নগদবিহীন অর্থাৎ ক্যাসলেস চিকিত্সার জন্য অনুরোধ করে তবে তাদের মাত্র এক ঘন্টার মধ্যে তা অনুমোদন করতে হবে। জেনে নিন আপনি আরও কী কী সুবিধা পেতে চলেছেন...

 

deblina dey | Published : May 30, 2024 7:45 AM IST

কোভিডের পরে, সাধারণ মানুষ স্বাস্থ্য বীমার গুরুত্ব বুঝতে শুরু করেছে। একই সময়ে, বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (IRDA), যারা এই খাত নিয়ন্ত্রণ করে, গ্রাহকদের সুবিধা দেওয়ার জন্য ক্রমাগত কাজ করছে। যাতে বীমা কোম্পানিগুলি স্বেচ্ছাচারী আচরণ করতে না পারে। IRDAI বুধবার স্বাস্থ্য বীমা সংক্রান্ত একটি মাস্টার সার্কুলার জারি করেছে। এতে বিমা সংস্থাগুলিকে স্পষ্টভাবে বলা হয়েছে যে, হাসপাতালগুলি যদি কোনও রোগীর নগদবিহীন অর্থাৎ ক্যাসলেস চিকিত্সার জন্য অনুরোধ করে তবে তাদের মাত্র এক ঘন্টার মধ্যে তা অনুমোদন করতে হবে। জেনে নিন আপনি আরও কী কী সুবিধা পেতে চলেছেন...

ধরুন আপনার একটি স্বাস্থ্য বীমা পলিসি আছে এবং আপনাকে হাসপাতালে ভর্তি হতে হবে। এই পরিস্থিতিতে, হাসপাতাল একটি অনুরোধ করল এবং আপনার চিকিত্সা নগদহীন হবে কি না তা পরীক্ষা করার জন্য বীমা সংস্থাগুলির কাছে জানতে চাইল। এখন IRDA নিয়মে পরিবর্তনের পর, বীমা কোম্পানিগুলিকে এই ধরনের অনুরোধের বিষয়ে মাত্র এক ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নিতে হবে এবং এই অনুরোধে তাদের অনুমোদন বা অসম্মতি দিতে হবে। এই বিষয়ে এখনও কোনও সুস্পষ্ট নীতিমালা ছিল না।

Latest Videos

বীমা কোম্পানি ৩ ঘন্টার মধ্যে দাবী নিষ্পত্তি করবে-

বীমা নিয়ন্ত্রক IRDAI স্বাস্থ্য বীমা দাবি সংক্রান্ত নিয়মে আরেকটি বড় পরিবর্তন করেছে। এখন, বীমা কোম্পানিগুলি হাসপাতাল থেকে রোগীর ছাড়ার অনুরোধ পাওয়ার সঙ্গে সঙ্গে, তাদের তিন ঘন্টার মধ্যে তাদের চূড়ান্ত অনুমোদন দিতে হবে। তার মানে, একটি উপায়ে, বীমা কোম্পানিগুলিকে ডিসচার্জ অনুরোধের ৩ ঘন্টার মধ্যে দাবি নিষ্পত্তি করতে হবে।

এতে সাধারণ মানুষ সুবিধা পাবেন

ক্যাশলেস চিকিৎসার জন্য বীমা কোম্পানিগুলোকে ২৪ ঘণ্টা অনুমোদন দিলে সাধারণ মানুষ যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে চিকিৎসা শুরু করতে পারবে। শুধু তাই নয়, চিকিৎসার শুরুতে হাসপাতালের অনুরোধে রোগীর পরিবারের সদস্যদের টাকা তুলতে হবে না।

ডিসচার্জ রিকোয়েস্ট পেয়ে ২৪ ঘণ্টার মধ্যে দাবি নিষ্পত্তির চূড়ান্ত অনুমোদন পাওয়া গেলে ডিসচার্জের সময় হাসপাতালে মানুষের অত্যাচার বন্ধ হবে এবং হাসপাতালও রোগীকে যত তাড়াতাড়ি সম্ভব ডিসচার্জ করে তার বিল মিটিয়ে ফেলতে পারবে।

সব পুরানো সার্কুলার আর বৈধ নয়

এই নতুন মাস্টার সার্কুলার প্রকাশ করে, IRDA স্পষ্ট করে দিয়েছে যে স্বাস্থ্য বীমা সম্পর্কিত সমস্ত পুরানো ৫৫ সার্কুলার এখন বাতিল করা হয়েছে। তাদের সবাইকে অন্তর্ভুক্ত করে এই ব্যাপক সার্কুলার জারি করা হয়েছে। IRDA বলে যে এই সার্কুলারটির উদ্দেশ্য হল স্বাস্থ্য বীমা গ্রাহকদের ক্ষমতায়ন করা এবং তাদের আরও ভাল বিকল্প প্রদান করা।

প্রযুক্তিগত সমাধানের জন্য নো ক্লেম বোনাস নিয়ে কথা বলুন

এই বিজ্ঞপ্তিতে, IRDAI গ্রাহকদের সর্বাধিক সুবিধা দেওয়ার উপর জোর দিয়েছে। উদাহরণ স্বরূপ, যদি কোনও গ্রাহক পলিসি চলাকালীন কোনও দাবি না করেন, তাহলে তাকে হয় বীমার পরিমাণ বাড়াতে বা প্রিমিয়ামে ছাড় দিতে বলা হয়েছে। এই সার্কুলারের আসল উদ্দেশ্য হল সময়সীমার মধ্যে স্বাস্থ্য বীমা খাতে ১০০ শতাংশ নগদবিহীন দাবি নিষ্পত্তি করা।

বীমা কোম্পানিগুলিকে প্রত্যেক বীমা গ্রাহককে একটি গ্রাহক তথ্য শীট প্রদান করতে হবে। এতে, তাকে পলিসির ধরন, এর বীমাকৃত অর্থ, কভারেজের বিশদ বিবরণ, কভারেজের বাইরের জিনিস, বাদ যাওয়ার দাবি এবং রোগের অপেক্ষার সময় সম্পর্কে সহজ ভাষায় সম্পূর্ণ তথ্য দিতে হবে।

নিষ্পত্তির জন্য গ্রাহকদের কাগজপত্র জমা দিতে হবে না-

সার্কুলারটি বীমা কোম্পানিগুলিকে গ্রাহক অনবোর্ডিং থেকে শুরু করে পলিসি নবায়ন, নীতি সংক্রান্ত পরিষেবা এবং বিরোধ ইত্যাদির শেষ-থেকে-এন্ড প্রযুক্তিগত সমাধান প্রদানের দিকে কাজ করার নির্দেশ দেয়। এটি বলে যে পলিসি ধারক দাবি নিষ্পত্তির জন্য কোনও নথি জমা দেবেন না, বরং বীমা সংস্থাগুলিকে হাসপাতাল থেকেই সংগ্রহ করতে হবে।

বিজ্ঞপ্তিটি বীমা বহনযোগ্যতা সহজ করার কথা বলে। এছাড়াও, বিরোধের ক্ষেত্রে, যদি বীমা ন্যায়পাল বীমা কোম্পানির বিরুদ্ধে একটি সিদ্ধান্ত দেয় এবং এটি ৩০ দিনের মধ্যে বাস্তবায়িত না হয়। তারপর বীমা কোম্পানি পলিসি ধারককে প্রতিদিন ৫০০০ টাকা ক্ষতিপূরণ দেবে।

Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News