হিং শুধু রান্নার স্বাদ বাড়ায় না স্বাস্থ্যের জন্য উপকারীও, ৩টি মারাত্মক সমস্যা দূর করে

অনেক খাবারকে সুস্বাদু করতে এটি ব্যবহার করা হয়, কিন্তু আপনি কি জানেন যে হিং ঔষধি গুণে ভরপুর। আমাদের শরীরে এমন অনেক সমস্যা রয়েছে যেগুলো থেকে মুক্তি পেতে হিং আমাদের সাহায্য করতে পারে।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 10:05 AM IST

প্রায় প্রতিটি ভারতীয় হিং-এর সঙ্গে পরিচিত। দেশের প্রায় প্রতিটি রান্নাঘরে পাওয়া যাবে এই মশলা। এটি শুধু রান্নার স্বাদই বাড়ে না, এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। অনেক খাবারকে সুস্বাদু করতে এটি ব্যবহার করা হয়, কিন্তু আপনি কি জানেন যে হিং ঔষধি গুণে ভরপুর। আমাদের শরীরে এমন অনেক সমস্যা রয়েছে যেগুলো থেকে মুক্তি পেতে হিং আমাদের সাহায্য করতে পারে।

হিং খেলে এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়-

হিং (Asafoetida) কে স্বাস্থ্যের ধন হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি একটি বিশেষ উপায়ে ব্যবহার করলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক কোন সমস্যায় হিং একটি নিরাময়।

১) বদহজম-

যদি আপনি পেট সংক্রান্ত সমস্যার সম্মুখীন হন তবে হিং আপনার জন্য ওষুধের চেয়ে কম নয়। বদহজম হলে প্রথমে এক গ্লাস কুসুম গরম জল নিয়ে তাতে হিং মিশিয়ে পান করুন। এ ছাড়া আরেকটি উপায় হল হিং পিষে পেস্ট তৈরি করে নাভির চারপাশে গোল করে ঘষে নিন। দেখবেন হজমশক্তি শীঘ্রই ভালো হয়ে যাবে।

২) মাথাব্যথা

অনেক সময় আমাদের টেনশনের কারণে মাথাব্যথার সম্মুখীন হতে হয়, যার জন্য আমরা ব্যথানাশক সেবন করি যা একটি বিপজ্জনক পদ্ধতি হতে পারে। মাথাব্যথার প্রাকৃতিক প্রতিকার চাইলে হিং পিষে পেস্ট তৈরি করে কপালে ঘষুন, কিছুক্ষণের মধ্যেই আরাম পাবেন।

৩) পেট ফাঁপা (Bloating) সমস্যা

অনেকেই পেট ফাঁপা হওয়ার অভিযোগ করেন, যা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এমন অবস্থায় সরিষার তেলের সঙ্গে হিং গুঁড়া মিশিয়ে নাভির চারপাশে ঘষুন। এতে করে আপনি দ্রুত আরাম পাবেন।

Share this article
click me!