কফি লাভার তো! চিনি ছাড়া কফি পান করলে কী কী উপকার হয় জানেন? জানলে আজ থেকেই অভ্য়াস বদলাবেন

চিনি ছাড়া কফি বলতেই যেন কেমন যেন লাগে তাই না? সাধারণ কফির থেকে তিতকুটে স্বাদের হয়। তাই অনেকেই ভাবেন চিনি ছাড়া কফি পান করা খুবই কঠিন। কিন্তু আপনারা কি জানেন চিনি ছাড়া কফি পান করলে একা নয় দুই নয়, অনেক উপকার পাবেন। 

deblina dey | Published : Sep 29, 2024 8:56 AM IST

16

প্রকৃতপক্ষে কফি আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তবে কফির উপকারিতা কেমন হবে তা নির্ভর করে আমরা কী ধরনের কফি পান করছি, কতটা পরিমাণে পান করছি এবং আমাদের স্বাস্থ্যের অবস্থা কেমন তার উপর। 

26

চিকিৎসক এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সীমিত পরিমাণে কফি পান করলে আপনি অনেক স্বাস্থ্য উপকার পেতে পারেন। কফি পানের ফলে বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি কমে।

এছাড়াও মানসিক অবস্থার উন্নতি থেকে শুরু করে পারকিনসন্স এবং আলঝাইমারের মতো রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে কফি। কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও হার্ট সুস্থ রাখতেও সাহায্য করে। 

তবে কফির উপকারিতা আছে বলেই যে আপনি এটি অতিরিক্ত পরিমাণে পান করবেন, অতিরিক্ত চিনি মিশিয়ে পান করবেন, ক্রিমের মতো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান মিশিয়ে পান করবেন তা কিন্তু নয়। এর ফলে আপনাকে বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

বিশেষ করে এভাবে কফি পান করলে অনিদ্রা, হজমের সমস্যা, ওজন বৃদ্ধি ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক চিনি ছাড়া কফি পান করলে আমাদের শরীরের কী কী উপকার হয়। 

36

মেটাবলিজম বৃদ্ধি করে

আপনারা কি জানেন চিনি ছাড়া কফি পান করলে আপনার মেটাবলিজম বৃদ্ধি পায়? কফিতে থাকা ক্যাফেইন থার্মোজেনেসিসকে উদ্দীপিত করে। এই থার্মোজেনেসিস আমাদের শরীরে তাপ উৎপাদন বৃদ্ধি করে এবং অতিরিক্ত ক্যালোরি পোড়াতে সাহায্য করে।  অর্থাৎ চিনি ছাড়া স্বাস্থ্যকর কফি পান করলে সহজেই ওজন কমানো সম্ভব। আপনি যদি ওজন কমাতে চান তবে চিনি ছাড়া কফি পান করুন।  

মানসিক স্পষ্টতা বৃদ্ধি করে

চিনি ছাড়া কফি পান করলে আমাদের মানসিক স্বাস্থ্যেরও উন্নতি হয়। কফিতে থাকা ক্যাফেইন  অ্যাডেনোসিন নামক নিউরোট্রান্সমিটারকে ব্লক করে। এর ফলে ডোপামিন এবং নোরপাইনফ্রিনের মাত্রা বৃদ্ধি পায়। এই নিউরোট্রান্সমিটারের ফলে আপনার মনোযোগ বৃদ্ধি পায়। পাশাপাশি আপনার সামগ্রিক জ্ঞানীয় কার্যক্ষমতারও উন্নতি হয়। 

46

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এগুলি শরীরের জন্য ক্ষতিকর ফ্রি র‌্যাডিকেলগুলিকে নিষ্ক্রিয় করতে সাহায্য করে। চিনি ছাড়া ব্ল্যাক কফি পান করলে আপনার শরীরে জারণ কমে যায়। এর ফলে কোষের ক্ষতি কম হয়। পাশাপাশি দীর্ঘমেয়াদী রোগের ঝুঁকিও কমে। 

শারীরিক কর্মক্ষমতা বৃদ্ধি করে

কফিতে থাকা ক্যাফেইন আমাদের স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। পাশাপাশি শরীরের চর্বি পোড়াতেও সাহায্য করে। অর্থাৎ এটি আপনাকে আরও বেশি শারীরিক পরিশ্রম করার জন্য প্রয়োজনীয় শক্তি যোগায়। আপনি যদি ব্যায়াম করার 30 মিনিট আগে চিনি ছাড়া ব্ল্যাক কফি পান করেন তবে আপনার শরীরে শক্তির মাত্রা বৃদ্ধি পাবে।  

টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়

চিনি ছাড়া কফি পান করলে আপনার টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি অনেকাংশেই কমে যায় বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আপনারা কি জানেন চিনি ছাড়া কফি ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করে? পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে বলে জানা গেছে বিভিন্ন গবেষণায়। চিনি ছাড়া কফি পান করলে রক্তে হঠাৎ করে শর্করার মাত্রা বৃদ্ধির ঝুঁকি কমে যায়। 

56

হৃদয়কে সুস্থ রাখে

নিয়মিত চিনি ছাড়া ব্ল্যাক কফি পান করলে আপনার হৃদরোগের ঝুঁকিও অনেকাংশেই কমে যায় বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, বিশেষ করে ক্লোরোজেনিক অ্যাসিড শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। পাশাপাশি রক্তনালীগুলির কার্যক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে। যা আপনার হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করে। 

লিভারের স্বাস্থ্য

চিনি ছাড়া ব্ল্যাক কফি আপনাকে লিভারের বিভিন্ন রোগ থেকেও রক্ষা করে। বিশেষ করে এই কফি পান করলে আপনার সিরোসিস, ফ্যাটি লিভার, হেপাটাইটিস ইত্যাদি রোগের ঝুঁকি কমে যায়। কফিতে থাকা যৌগগুলি লিভারের ক্ষতি করে এমন এনজাইমের মাত্রা কমাতে সাহায্য করে। ব্ল্যাক কফি আপনার লিভারকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 
 

66

দীর্ঘায়ু

চিনি ছাড়া ব্ল্যাক কফি আমাদের আয়ুষ্কাল বৃদ্ধিতেও সাহায্য করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত চিনি ছাড়া কফি পান করেন তাদের হৃদরোগ, স্নায়বিক ক্ষয় রোগের ঝুঁকি কমে যায়। শুধু তাই নয়, তাদের অকাল মৃত্যুর ঝুঁকিও কমে যায় বলে জানা গেছে গবেষণায়। কফিতে থাকা প্রদাহবিরোধী উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos