স্নান করুন ঠান্ডা জলে, জেনে নিন সকালে ঠান্ডা জলে স্নান করা কতটা প্রয়োজন

বিশেষজ্ঞদের মতে, রোজ স্নান করুন ঠান্ডা জলে। জেনে নিন সকালে ঠান্ডা জলে স্নান করা কতটা প্রয়োজনীয়। এতে রয়েছে কী কী উপকার।

 

Web Desk - ANB | Published : Jan 27, 2023 1:24 AM IST

 

প্রায় সকলেই ভুগছেন নানান শারীরিক জটিলতায়। পেটের সমস্যা, ডায়াবেটিস, কিডনির রোগ কিংবা হার্টের সমস্যা দেখা দিচ্ছে অনেকের। কম-বেশি প্রায় অনেকেই ভুগছেন নানান শারীরিক সমস্যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে স্নান করুন। শরীর সুস্থ থাকবে স্নান করলে- এমনই মত বিশেষজ্ঞদের। বিশেষজ্ঞদের মতে, রোজ স্নান করুন ঠান্ডা জলে। জেনে নিন সকালে ঠান্ডা জলে স্নান করা কতটা প্রয়োজনীয়। এতে রয়েছে কী কী উপকার।

রোজ ঠান্ডা জলে স্নান করলে এন্ডোরফিন বৃদ্ধি পায়। এন্ডোরফিন রোগ নিয়ন্ত্রণ ক্ষমতা ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। প্রতি সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার ৫ মিনিট করে ঠান্ডা জলে স্নান করুন। এতে শরীর থাকবে সুস্থ। ঠান্ডা জল মাথায় দিলেও মস্তিষ্কে এর ভালো প্রভাব পড়ে। মেনে চলুন এই বিশেষ টিপস।

মেটাবলিজম উন্নত করতে ঠান্ডা জলে স্নান করুন। এটি হার্ট ভালো রাখে। সঙ্গে স্থূলতার সমস্যা দূর করে। গবেষণকদের মতে, সপ্তাহে ২ থেকে ৩ বার ঠান্ডা জলে স্নান করলে বিপাকীয় হার বৃদ্ধি পায়। এতে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেম উন্নত হয়। এমনকী, হরমোনের ভারসাম্য সঠিক থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস।

রক্ত সঞ্চালন উন্নত করতে ঠান্ডা জলে স্নান করতে পারেন। শরীর রক্ত সঞ্চালন ঠিক থাকলে শরীর থাকে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে শরীরে ব্যথা উপসম হবে। মিলবে উপকার। নিয়মিত ঠান্ডা জলে স্নান করুন। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীরে রক্ত সঞ্চালন ঠিক না থাকলে দেখা দিতে পারে নানান জটিলতা।

দুর্বলতা কাটিয়ে উঠতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ও যারা উচ্চ রক্তচাপের সমস্যায় যাা ভুগছেন তারাও ঠান্ডা জলে স্নান করুন। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। এবার নিয়মিত সকালে ঠান্ডা জলে স্নান করুন। এতে মিলবে উপকার।

শরীর সুস্থ রাখতে মেনে চলুন বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে নিয়মিত ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে ডিহাইড্রেশনের সমস্যা থেকে পাবেন মুক্তি। তেমনই রোজ শরীর রাখতে চাইলে সঠিক খাবার খান। রোজ ১ বাটি করে সবজি খান। তেমনই খেতে পারেন মরশুমি ফল। এতে মিলবে উপকার। তেমনই রোজ স্নান করুন ঠান্ডা জলে। সকালে ঠান্ডা জলে স্নান করা স্বাস্থ্যের জন্য উপকারী।

 

  আরও পডুন-

শীতের রুক্ষ্মতা দূর করে চুল ঝলমলে করবে বেসন, জানেন কি কীভাবে ব্যবহার করবেন

শরীর অসাড় হয়ে আসছে, জটিল রোগ শরীরে বাসা বেধেছে কিনা বুঝবেন কীভাবে?

কে পার্থ কোঠেকার, যিনি প্রজাতন্ত্র দিবসে গুগলের ডুডল নিজের হাতে তিনি তৈরি করেছেন

Share this article
click me!