এই চা খেলেই হুড়মুড়িয়ে কমবে হাই কোলেস্টরল! খেতে হবে না কোনও ওষুধ

এই নীল চা তৈরি হয় অপরাজিতা ফুলের পাতা থেকে। শুধু এর চা পান করলে এই খারাপ চর্বিগুলো ধমনী থেকে পরিষ্কার হয়ে যেতে পারে। এটি শিরা থেকে চর্বি অপসারণ করে এবং রক্ত ​​সঞ্চালন উন্নত করে।

Parna Sengupta | Published : Jun 14, 2024 11:45 AM IST

জীবনযাত্রার অবনতি এবং খাদ্যাভ্যাসের কারণে রোগের ঝুঁকি বাড়ছে। মানুষ নানা সমস্যায় ভুগছে। এর মধ্যে একটি হল কোলেস্টেরল। কোলেস্টেরল দুই প্রকার। একটি ভাল কোলেস্টেরল এবং অন্যটি খারাপ কোলেস্টেরল। খারাপ কোলেস্টেরল বৃদ্ধির সবচেয়ে বড় কারণ অতিরিক্ত ভাজা খাবার এবং অলসতা, যার কারণে শিরায় চর্বি জমে। আপনি যদি খারাপ কোলেস্টেরল নিয়ে চিন্তিত হন, তাহলে আপনার ডায়েটে নীল চা অন্তর্ভুক্ত করতে পারেন। নীল চায়ে চুমুক দিলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে।

আসলে এই নীল চা তৈরি হয় অপরাজিতা ফুলের পাতা থেকে। শুধু এর চা পান করলে এই খারাপ চর্বিগুলো ধমনী থেকে পরিষ্কার হয়ে যেতে পারে। এটি শিরা থেকে চর্বি অপসারণ করে এবং রক্ত সঞ্চালন উন্নত করে। আসুন জেনে নেই অপরাজিতা ফুল থেকে চা তৈরির পদ্ধতি এবং এর উপকারিতা।

কোলেস্টেরল কমাতে কার্যকরী

অপরাজিতা চায়ে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েড পাওয়া যায়, যা শিরায় জমে থাকা খারাপ কোলেস্টেরল কমায়। শিরায় তাপ উৎপন্ন করে, এটি খারাপ কোলেস্টেরলের লিপিড গলিয়ে বের করে দেয়। এতে এলডিএল লেভেল কমে যায়। একই সময়ে এইচডিএল লেভেল বুস্ট হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

অপরাজিতা চা উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে। এটি সঠিক কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে। এর পাশাপাশি এটি হার্টের জন্য খুবই উপকারী বলে প্রমাণিত হয়। এতে ভাসোরেলেক্সেশন বৈশিষ্ট্য রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায়

উচ্চ কোলেস্টেরলের ক্ষেত্রে অপরাজিতা পাতার চা পান করলে হৃদযন্ত্র ও স্নায়ু সুস্থ থাকে। এর মধ্যে পাওয়া অ্যান্টিথ্রোম্বোটিক রক্তের জমাট বাঁধতে বাধা দেয়। এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমায়। হৃদরোগীদের অপরাজিতা চা পান করতেই হবে।

কিভাবে অপরাজিতা চা বানাবেন

অপরাজিতা ফুল থেকে চা বানানো খুবই সহজ। এজন্য প্রথমে অপরাজিতা দুই থেকে তিনটি ফুল নিয়ে শুকিয়ে নিন। এরপর গরম পানিতে দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। জল যখন নীল দেখাতে শুরু করবে তখন কাপে ফিল্টার করে নিন। এতে লবণ, লেবু ও চিনি যোগ করা যেতে পারে। স্বাদ বাড়ানোর পাশাপাশি এটি উপকারীও প্রমাণিত হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'এবার অন্য কায়দায়...যে বুথে ভোট পায়নি TMC সেখানে....' বিস্ফোরক দাবী শুভেন্দুর!
Today Horoscope Live : আজ কন্যা, কুম্ভ, বৃশ্চিক, মিথুন ও মেষ রাশির দিন কেমন কাটবে! দেখুন রাশিফল
Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী
Suvendu Adhikari : 'ভালো হলে কৃতিত্ব নিজেদের, খারাপ হলে দায় শুভেন্দুর!' অভিমানী শুভেন্দুর প্রশ্ন!
Suvendu Adhikari | ঘরছাড়া বিজেপি প্রার্থীদের নিয়ে রাজভবনের পথে শুভেন্দু, গাড়ি আটকাল পুলিশ