সকালে উঠেই সন্তানের হাতে বাটার টোস্ট ধরিয়ে দিচ্ছেন তো? জানুন পাউরুটির পরতে পরতে রয়েছে ভয়ঙ্কর বিপদ

ছোটবড় বাঙালি -- সকলেই পাউরুটি খেতে ভালবাসে। সকালবেলায় অনেক বা়ড়িতেও জলখাবারে রোজ খাওয়া হয়। কিন্তু এটি বিপজ্জনক হতে পারে।

 

Saborni Mitra | Published : Jun 13, 2024 6:18 PM IST

বাটার টোস্ট, এগ টোস্ট, জেলি পাউরুটি , নিদেনপক্ষে দুধ পাউরুটি- বর্তমানে বাঙালির প্রিয় প্রাতঃরাশ। ব্যস্ততার জীবনে সপ্তাহের দিন বা কাজের দিনগুলিতে হারিয়ে গেছে লুচি আলুরদম, লুচি ঘুগনি বা পরোটা। কিন্তু মনে রাখবেন নিত্যদিন পাউরুটি খাওয়া শিশুদের জন্য কখনও ভাল ন। এতে শরীর স্বাস্থ্য খারাপ হতে পারে। ছোটবড় বাঙালি -- সকলেই পাউরুটি খেতে ভালবাসে। সকালবেলায় অনেক বা়ড়িতেও জলখাবারে রোজ খাওয়া হয়। কিন্তু এটি বিপজ্জনক হতে পারে।

পাঁউরুটি পছন্দের জলখাবার হলেও নিয়মিত পাউরুটি খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। পাঁউরুটির বিপদগুলি দেখুনঃ

Latest Videos

১। ওজন বৃদ্ধি

পাঁউরুটি তা বাউন ব্রেড হোক বা হোওয়াইট ব্রেড - কোনটাতেউ ফাইবার প্রায় থাকেই না। তাই এই খাবার খেলে ওজন দ্রুত বাড়ে। তারপর পাউরুটিতে যখন মাখন, জ্যাম, জেলি লাগান গয় তখন ওজন আরও দ্রুত বাড়িয়ে তোলে। এটি আরও দ্রুত ওজন বাড়ায়। তাই রোজ পাউরুটি না খাওয়াই শ্রেয়।

২। সুগার বাড়ে

পাউরুটি একটি রিফাইন কার্বোহাইড্রেট যুক্ত খাবার। তাই নিয়মিত খেলে সুগার লেবেল বাড়তে পারে। যাদের টাইপ ১ ডায়াবেটিশ রয়েছে তাদের পাউরুটি থেকে দূরে থাকা উচিৎ। সুগার না থাকলেও শিশুদের নিয়মিত পাউরুটি খাওয়া বিপজ্জনক হতে পারে।

৩। কোষ্ঠকাঠিন্যের সমস্যা

ছোটদের নিয়মিত কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়তে পারে। দুর্ভাগ্যক্রমে নিয়মিত পাউরুটি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা আরও বাড়তে পারে। পাউরুটিতে ফাইবার থাকে না, তাই পেটের সমস্যা আরও বেশি হয়।

৪। গ্যাস অ্যাসিডের সমস্যা

ময়দার খাবার গ্যাস আর অ্যাসিডের সমস্যা বাড়ায়। শিশুরা যদি নিয়মিত পাউরুটি খায় তাহলে গ্যাস বা অ্যাডিসের সমস্যা আরও বাড়তে পারে। পাউরুটি অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়া নষ্ট করে দেয়।

পাউরুটির বদলে হাতে তৈরি রুটি খাওয়াতে পারেন আপনার শিশুকে। চাইলে রুটি দিয়ে এগরোল তৈরি করে দিন। আটা দিয়ে লুচি বা পরোটা করে দিতে পারেন। স্বাদ বদলের জন্য সকালের খাবারে মিলেট বা ডালিয়া দিতে পারেন।

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update