বেছে নিন এই তিন পানীয়ের মধ্যে একটি, মুক্তি মিলবে হাইপারটেনশনের সমস্যা থেকে

রইল বিশেষ তিন পানীয়ের হদিশ। যারা হাইপারটেনশনের সমস্যায় ভুগছেন তারা খাদ্যতালিকায় যোগ করুন এই তিন পানীয়ের মধ্যে একটি। জেনে নিন কোন উপায় শরীর থাকবে সুস্থ।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 4:14 AM IST / Updated: Jan 31 2023, 09:45 AM IST

অল্প বয়সেই নানান রোগ বাসা বাঁধছে শরীরে। ডায়াবেটিস থেকে শুরু করে কিডনির সমস্যা, হার্টের রোগ থেকে শুরু করে কোলেস্টেরলের মতো সমস্যায় ভুগছেন অনেকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন তা অনেকেই স্থির করে উঠতে পারেন না। এক্ষেত্রে শুধু চিকিৎসকের পরামর্শ নিলে হল না। এর সঙ্গী জীবনযাত্রায় আনতে হবে পরিবর্তন। আজ তথ্য রইল হাইপারটেনশন নিয়ে। নানান কারণে মানসিক জটিলতা লেগে থাকে সকলের। এই সব কারণে দেখা দেয় হাইপারটেনশনের সমস্যা। সময় থাকতে এই সমস্যা নিয়ন্ত্রণে না আনতে পারলে দেখা দিতে পারে কঠিন পরিস্থিতি। আজ রইল বিশেষ তিন পানীয়ের হদিশ। যারা হাইপারটেনশনের সমস্যায় ভুগছেন তারা খাদ্যতালিকায় যোগ করুন এই তিন পানীয়ের মধ্যে একটি। জেনে নিন কোন উপায় শরীর থাকবে সুস্থ।

কমলালেবুর জুস খেতে পারেন নিয়ম করে। রোজ ১ গ্লাস করে কমলালেবুর রস খান। এটি আমাদের শরীরের ভিটামিনের চাহিদা পূরণ করে। তেমনই ফলের রস রক্তনালীকে নরম ও নমনীয় করে। রক্তচাপ রাখে নিয়ন্ত্রণে। তেমনই এটি রক্তনালীকে নরম ও নমনীয় করে। তাই সুস্থ থাকতে রোজ ১ গ্লাস করে কমলালেবুর রস খেতে পারেন। তবে, বাজার থেকে কমলালেবু কিনে এনে তা দিয়ে জুস পানিয়ে খান। প্যাকজাত জুস খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়।

খেতে পারেন মধু। আয়ুর্বেদ অনুসারে মধু উচ্চ রক্তচাপ রাখে নিয়ন্ত্রণে। রোজ এক কাপ গরম জলে এক চা চামচ মধু দিন। ৫ থেকে ১০ ফোঁটা অ্যাপেল সিডার ভিনিগার দিন। রোজ এই জল পানে মিলবে উপকার। যারা হাইপারটেনশনের সমস্যায় ভুগেন তারা খেতে পারেন মধু জল। কোলেস্টেরল কমাতে, ভাসোডিলেশন বজায় রাখতে ও রক্তচার নিয়ন্ত্রণে রাখতে মধু জল খেতে পারেন।

হাইপারটেনশনের সমস্যা থেকে মুক্তি পেতে কম চর্বিযুক্ত দুধ খান। এতে পটাশিয়াম, ক্যালসিয়াম আছে। আছে। পামিটিক অ্যাসিড। দুধ খেলে হাইপারটেনশনের সমস্যা থাকবে নিয়ন্ত্রণে। এতে থাকা ক্যালসিয়াম রক্তনালীগুলোকে স্থিতিস্থাপক রাখে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। সুস্থ থাকতে চাইলে ও হাইপারটেনশনের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে চাইলে নিয়মিত এই তিন পানীয়ের মধ্যে একটি খান। এতে মিলবে উপকার। সুস্থ থাকতে মেনে চলুন কঠিক টোটকা। দ্রুত মিলবে উপকার। ভরসা রাখতে পারেন এই সকল ঘরোয়া টোটকার ওপর।

আরও পড়ুন

শরীরে ভিটামিন B12 এর অভাবের কারণে শরীরে এই লক্ষণগুলি দেখা যায়, এটি একেবারেই উপেক্ষা করবেন না

সংসদের মেনু কার্ডে স্থান পেয়েছে জোয়ার-বাজরা, জানুন কেন এত গুরুত্ব বাড়ছে এই খাবারের

বারবার মুড অফ হয়ে যায়? এই কয়েকটা টিপসে সারাদিন মন ভাল থাকবে আপনার

Share this article
click me!