IVF চিকিৎসার পর কি দ্বিতীয় গর্ভধারণ স্বাভাবিক হতে পারে, জেনে নিন চিকিৎসকদের প্রতিটি প্রশ্নের উত্তর

আইভিএফ অর্থাৎ ইন ভিট্রো ফার্টিলাইজেশন হল একটি পূর্ব গর্ভাবস্থার চিকিৎসা, যার সন্তান ধারণ করতে অক্ষম তাদের জন্য। সেলিব্রিটি থেকে সাধারণ মানুষের মধ্যে আইভিএফ-এর প্রবণতা অনেক বেড়েছে।

 

deblina dey | Published : Aug 5, 2023 3:08 AM IST / Updated: Aug 05 2023, 08:40 AM IST

খারাপ লাইফস্টাইল, ডায়েট এবং স্ট্রেস স্বাস্থ্যকর গর্ভাবস্থার জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। জীবনে এই বিষয়গুলো পরিচালনা করা খুবই জরুরি। অন্যদিকে, যে সব দম্পতি প্রাকৃতিক উপায়ে গর্ভধারণের পরিকল্পনা করতে পারেন না, তারা আইভিএফ-এর আশ্রয় নেন। আইভিএফ অর্থাৎ ইন ভিট্রো ফার্টিলাইজেশন হল একটি পূর্ব গর্ভাবস্থার চিকিৎসা, যার সন্তান ধারণ করতে অক্ষম তাদের জন্য। সেলিব্রিটি থেকে সাধারণ মানুষের মধ্যে আইভিএফ-এর প্রবণতা অনেক বেড়েছে।

তবে, এটি একটি বিট দীর্ঘ এবং ব্যয়বহুল প্রক্রিয়া। এই সবের মধ্যে সবচেয়ে বড় প্রশ্ন হল প্রথম আইভিএফ গর্ভাবস্থার পরে, দ্বিতীয় গর্ভাবস্থা প্রাকৃতিক উপায়ে পরিকল্পনা করা যায় কিনা। তাই উত্তর হবে হ্যাঁ। দেবীনা ব্যানার্জি এবং গুরমিত চৌধুরীর মতো টিভি ইন্ডাস্ট্রির সমস্ত বড় তারকারা এর উদাহরণ, এই দম্পতির দ্বিতীয় গর্ভাবস্থা স্বাভাবিক ছিল।

IVF চিকিত্সা কি?

আইভিএফ চিকিত্সার সময়, মহিলা ডিম্বাণু এবং পুরুষ শুক্রাণু শরীরের বাইরে নিষিক্ত হয়। নিষিক্তকরণ প্রক্রিয়া ল্যাবের ভিতরে একটি কাঁচের পেট্রি ডিশে করা হয়। এই ভ্রূণটি মহিলার জরায়ুতে রোপণ করা হয় যাতে এটি বৃদ্ধি পায় এবং একটি শিশুর আকার ধারণ করে। এই পুরো প্রক্রিয়ায় নারীর পাশাপাশি পুরুষকেও পরীক্ষা করা হয়।

আইভিএফ চিকিত্সা

স্বাভাবিক গর্ভাবস্থা কি সম্ভব?

IVF দিয়ে দম্পতিদের চিকিৎসা করা বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে IVF-এর পর স্বাভাবিক গর্ভধারণের ঘটনা ক্রমাগত বাড়ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বেশি বয়সে বিয়ে বা কোনও কোনও ক্ষেত্রে চিকিৎসার কারণে নারীদের বন্ধ্যাত্ব হয়। কিন্তু সেই দম্পতিরা যখন IVF-এর মাধ্যমে বাবা-মা হন, তখন তাঁরা খুশি হন এবং তাঁদের মানসিক চাপ কমে যায়। এতে দ্বিতীয় গর্ভধারণ স্বাভাবিক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

কী বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা?

ডাঃ মীনাল চিডগুপকার, অ্যাপোলো ফার্টিলিটির সিনিয়র কনসালটেন্ট ব্যাখ্যা করেন যে IVF-এর পরে স্বাভাবিক প্রসব সম্ভব, তবে এটি মূলত বিভিন্ন কারণের উপর নির্ভর করে। মায়ের স্বাস্থ্য ভালো থাকলে এবং কোনও সমস্যা না থাকলে এই স্বাভাবিক গর্ভধারণ সম্ভব। এর জন্য প্রসবপূর্ব পরিচর্যা করা উচিত এবং কোনও রোগ থাকলে সময় মতো চিকিৎসা করা উচিত।

দিল্লির গাইনোকোলজি এবং আইভিএফ বিশেষজ্ঞ ডাঃ চঞ্চল শর্মা বলেছেন যে আইভিএফ-এর পরেও স্বাভাবিক গর্ভাবস্থা ঘটতে পারে, তবে এর জন্য দম্পতিকে মানসিক এবং শারীরিকভাবে সুস্থ থাকতে হবে। IVF-এর পর যদি কোনোও স্বাস্থ্য সমস্যা না থাকে তাহলে দ্বিতীয়বার স্বাভাবিক গর্ভধারণ হয়। এটি ১০ টির মধ্যে ৫ টি ক্ষেত্রে সম্ভব।

সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ভারতে প্রতি বছর গড়ে ২ থেকে ২.৫ লাখ আইভিএফ চিকিৎসা করা হয়। তবে, এমনও অনুমান রয়েছে যে এই সংখ্যা বছরে ৫-৬ লক্ষে পৌঁছতে পারে। মুম্বাইয়ের জাসলোক হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টারের অ্যাসিস্টেড রিপ্রোডাকশন অ্যান্ড জেনেটিক্স বিভাগের ডিরেক্টর ডক্টর ফিরুজা পারিখ বলেছেন যে আইভিএফ চিকিৎসা ছাড়াই দ্বিতীয় সন্তানের জন্ম হতে পারে। ডাঃ ফিরুজা বলেন, সন্তান জন্মের পর গর্ভবতী না হওয়ার মানসিক চাপ চলে যায়।

IVF এর সাফল্যের হার কত?

৬০-৭০ শতাংশ সাফল্যের হার সহ IVF চিকিত্সা গত পাঁচ বছরে ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আরও সম্প্রসারণের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আমরা যদি বিশ্বাস করি, বয়স্ক মহিলাদের সাধারণত থাইরয়েড, রক্তচাপ, ডায়াবেটিস এবং মানসিক চাপের মতো অভিযোগ থাকে। এই কারণে, অনেক সময় এই ধরনের দম্পতিদের দ্বিতীয়বারও আইভিএফ-এর আশ্রয় নিতে হতে পারে।

ডাঃ ফিরুজা পারিখ বলেন, প্রথম আইভিএফ-এর জন্য যে যত্ন নেওয়া হয়, দ্বিতীয় আইভিএফ চক্রের ক্ষেত্রেও একই যত্ন নিতে হয়। নারীকে তার সাধারণ স্বাস্থ্যের যত্ন নিতে হবে। ঘুম খুবই গুরুত্বপূর্ণ। ৮ ঘণ্টা ঘুম অপরিহার্য। গর্ভাবস্থায় সুষম পুষ্টিকর খাবার খাওয়া দরকার। নিশ্চিত করুন যে তিনি ভিটামিন বি কমপ্লেক্স ফলিক অ্যাসিড এবং ভিটামিন ডি 3 গ্রহণ করছেন। যোগব্যায়াম এবং ধ্যান মানসিক চাপ কমাতে সাহায্য করে। ইতিবাচক পরিবেশ তার সাফল্যের সম্ভাবনা বাড়িয়ে দেবে

এটা কত টাকা লাগে?

আইভিএফ চিকিৎসা ব্যয়বহুল। এই চিকিৎসার শুরু ৭৫ হাজার থেকে শুরু হয়ে ১ লাখের ওপরে যেতে পারে। চিকিত্সার উচ্চ ব্যয়ের কারণে, অনেক দম্পতি এটির সাহায্য নেন না।

দম্পতিদের কী কী বিষয় মাথায় রাখা উচিত?

আইভিএফ বিশেষজ্ঞ বলেন, আইভিএফের পর যদি কোনও নারীর ডিম্বাসয়ের গুণমান ভালো থাকে। তার ডিম্বাশয় স্বাভাবিক এবং তার স্বামীর শুক্রাণুর সংখ্যাও স্বাভাবিক, তাই দম্পতিরা স্বাভাবিক উপায়ে গর্ভধারণের পরিকল্পনা করতে পারে। তাই যতটা সম্ভব হ্যাপি হরমোন জাগিয়ে টেনশনমুক্ত থাকুন।

Share this article
click me!