সকালে ঘুম থেকে উঠলে কি আপনার চোখ মুখ ফোলা থাকে? সাবধান! গুরুতর রোগের লক্ষণ হতে পারে

প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর যদি আপনি আপনার মুখে ফোলাভাব লক্ষ্য করেন, তাহলে ভুল করেও আপনার এই সমস্যাটিকে উপেক্ষা করা উচিত নয়। কারণ এটি শরীরে কোনও গুরুতর রোগের ছড়িয়ে পড়ার লক্ষণ হতে পারে।

Parna Sengupta | Published : Feb 6, 2024 9:27 AM IST

অনেক সময় ঘুমের কারণে মুখের উপর ফোলাভাব দেখা দেয়, সাধারণত এই সমস্যাটি অল্প সময়ের মধ্যে নিজেই সেরে যায়। কিন্তু, প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর যদি আপনি আপনার মুখে ফোলাভাব লক্ষ্য করেন, তাহলে ভুল করেও আপনার এই সমস্যাটিকে উপেক্ষা করা উচিত নয়। কারণ এটি শরীরে কোনও গুরুতর রোগের ছড়িয়ে পড়ার লক্ষণ হতে পারে। এ ছাড়া ঘাড় বা গলার সমস্যার কারণেও মুখ ফুলে যেতে পারে। আসুন জেনে নিই মুখ ফুলে যাওয়ার কারণ কী এবং কীভাবে তা প্রতিরোধ করা যায়।

সেলুলাইটিস

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সেলুলাইটিস একটি ভাইরাল ত্বকের সংক্রমণ, যা দুর্বল ইমিউন সিস্টেমের লোকদের মধ্যে খুব সাধারণ সমস্যা। আসলে, রক্তনালীগুলি প্রসারিত হয় এবং সংকুচিত হয়, কিন্তু সেলুলাইটিসে আক্রান্ত হলে, পোরস সম্পূর্ণরূপে খুলে যায়, যার কারণে তরল বেরোতে শুরু করে এবং মুখে ফোলা এবং লালভাব দেখা দেয়।

থাইরয়েড

এছাড়াও, মুখ ফোলাভাব থাইরয়েড ডিসঅর্ডারের সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি। বিশেষ করে যদি গলার চারপাশে অত্যধিক ফোলা থাকে তবে তা থাইরয়েডের কারণে হতে পারে।

কিডনি ফেলিওর

কিডনিতে কোনো ধরনের সমস্যা হলে এটি সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয় এবং এর কারণে পুষ্টি সম্পূর্ণরূপে ফিল্টার করা যায় না। বলে রাখি, এর কারণে প্রস্রাবে অতিরিক্ত পরিমাণে প্রোটিন বেরোতে শুরু করে। এমন অবস্থায় ঘুম থেকে ওঠার পর মুখে ফোলাভাব দেখা দেয়, বিশেষ করে চোখের চারপাশের অংশে।

ঘুমের অভাব

খুব বেশি ঘুম বা ভাল ঘুমের অভাবে মুখ ফুলে যেতে পারে এবং এর কারণ হতে পারে। আসলে, শুয়ে পড়লে মুখের চারপাশে তরল জমে থাকে।

ভুল খাদ্যাভ্যাস

সেই সঙ্গে ঘুমানোর আগে এমন কিছু জিনিস আছে যা খেলে মুখ ফোলা ভাব দেখা যায়। এর মধ্যে ফাস্ট ফুড যেমন বার্গার-পিৎজ্জা, প্রক্রিয়াজাত মাংস এবং চিপস ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে। আসলে এসব খাবারে সোডিয়াম বেশি থাকে এবং এর কারণে শরীরে জল জমে যায়, যার কারণে মুখ ফুলে যেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!