শহরে বেড়ে চলেছে বায়ু দূষণের মাত্রা, জীবনযাত্রায় কয়টি পরিবর্তনে ফুসফুস থাকবে সুস্থ

দূষণের কারণে শ্বাসকষ্ট, বারে বারে বমি ভাব, বুকে চাপ, পিঠে ব্যথা, মাথা ঘোরা ও কাশির মতো সমস্যায় ভুগছেন অনেকেই। এবার বায়ু দূষণের সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন বিশেষ টোটকা।

Sayanita Chakraborty | Published : Nov 8, 2022 2:23 AM IST / Updated: Nov 08 2022, 09:52 AM IST

দীপাবলির পর থেকেই বেড়ে চলেছে বায়ু দূষণের মাত্রা। দিল্লিতে ইতিমধ্যে স্কুল বন্ধের খবর সকলের নজর কেড়েছে। প্রতি বছরের মতো দিল্লিতে এবছরও বায়ু দূষণের কারণে জেরবার সাধারণ মানুষ। শুধু দিল্লি নয়, অন্যান্য শহরেও দেখা দিচ্ছে এমন চিত্র। দূষণের মাত্রা দিল্লি শহরের মতো না হলেও, বায়ু দূষণ যে নেই তা বলা কঠিন। শ্বাসকষ্ট, বারে বারে বমি ভাব, বুকে চাপ, পিঠে ব্যথা, মাথা ঘোরা ও কাশির মতো সমস্যায় ভুগছেন অনেকেই। এবার বায়ু দূষণের সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন বিশেষ টোটকা।

দরজা জানলা বন্ধ রাখুন। দূষণের মাত্রা বেরে গেলে সারাদিন দরজা জানলা বন্ধ রাখাই ভালো। এতে বাইরের বাতাস ধরে প্রবেশ করতে পারবে না। ফলে দূষণ থেকে কিছুটা হলেও মিলবে মুক্তি। মেনে চলুন এই বিশেষ টিপস।

এই সময় রোজ কুসুম গরম জল পান করুন। এতে গলায় জমে থারা কফ ও বুকের আঁটসাঁট ভাব দূর হবে। হালকা গরম জল পানে মিলবে উপকার। এই সময় ঠান্ডা জল পানে কাশি ও ব্রঙ্কাইটিসের সমস্যা বাড়তে পারে। চাইলে এই সময় তুলসী, কালো গোলমরিচ, আদা ও লবঙ্গ মিশিয়ে পানীয় তৈরি করুন। এই পানীয় খেলে ফুসফুস ভালো থাকবে। সমস্যা থেকে মিলবে মুক্তি।

খাদ্যাতালিকায় যোগ করুন ভিটামিন ডি জাতীয় খাবার। এই সময় ডিম, দুধ, পনির, মাছ ও সবুজ সবজি খেতে পারেন। এতে ফুসফুস ভালো থাকবে। দূষণের প্রভাব আপনার ফুসফুসে পড়বে না।

বায়ু দূষণের প্রকোপ থেকে মুক্তি পেতে চেরির মতো প্রদাহবিরোধী খাবার খান। শ্বাসনালীতে প্রদাহের কারণে শ্বাস নিয়ে সমস্যা হয়। এই সময় ফুসফুসে জমে থাকা ময়লা দূর করতে হলুদ, শাক সবজি, চেরি, ব্লুবেরি, জলপাই, আখরোট, মটর শুটি ও মসুর জারে মতো খাবার রাখুন তালিকাতে। এতে মিলবে উপকার।

নিয়ম কপে ব্যায়াম করুন। দিনে অন্তত ৪৫ মিনিট ব্যায়াম করুন। এই সময় বাইরে হাঁটতে যাওয়া প্রয়োজন নেই। ঘরে বসে ব্যায়ামে মিলবে উপকার। ঘরে বসে ব্যায়াম করুন। ফুসফুস ভালো রাখার কোনও ব্যায়াম করুন। মিলবে উপকার।

এই সময় রোজ গ্রিন টি খান। এটি অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ। গবেষণায় দেখা গিয়েছে নিয়মিত গ্রিনটি খেলে ফুসফুসের টিস্যু ভালো থাকে। এই সময় প্রতিদিন অন্তত ২ কাপ করে গ্রিন টি পান করুন।

 

আরও পড়ুন- শীতের মরশুমে ঝলমলে চুল চান? এই কয়টি প্যাকের গুণে মিলবে উপকার, জেনে নিন কী কী 

আরও পড়ুন- ডায়াবেটিস আক্রান্তদের ত্বক দেখেই তাদের চেনা যায়, জেনে নিন সেই নিয়মগুলি 

আরও পড়ুন- মুলো রান্না করতে গিয়ে ফেলে দেন এর পাতা বা শাক? জানেন কতটা ক্ষতি করছেন নিজের

Share this article
click me!