রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খাদ্যতালিকায় যোগ করুন এই সকল খাবার, ঋতু পরিবর্তনের সময় শরীর থাকবে সুস্থ

খাদ্যতালিকায় যোগ করুন এমন কয়টি খাবার। মিলবে উপকার। জেনে নিন কী কী খেলে শরীর সুস্থ থাকবে।

Sayanita Chakraborty | Published : Feb 5, 2024 1:39 AM IST

ক্রমে বাড়তে গরমের পারদ। ফেব্রুয়ারি পড়তে না পড়তেই বিদায় নিয়েছে শীত। মাঝে কদিন মেঘলা আকাশ ও কয়েক ফোঁটা বৃদ্ধির দৌলতে ঠান্ডা আমেজ অনেভব করেছেন সকলে। তবে, এবার বদল হচ্ছে আবহাওয়ার। এই ঋতু পরিবর্তনের সময় অধিকাংশ ভুগছেন নানান জটিলতায়। এই সময় সুস্থ থাকতে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করুন। খাদ্যতালিকায় যোগ করুন এমন কয়টি খাবার। মিলবে উপকার। জেনে নিন কী কী খেলে শরীর সুস্থ থাকবে।

স্প্রাউট

রোজ ১ বাটি করে স্প্রাউট খান। দিনের শুরুতে খেতে পারেন। এতে আছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফসফরাস, জিঙ্ক, কপার, আয়রন থেকে শুরু করে বিভিন্ন উপকারী উপাদান আছে।

ফল ও সবজি

রোজ ভিটামিন সি আছে এমন ফল ও সবজি খান। এমন ফল ও সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা করে উন্নত। শরীর রাখে সুস্থ। খেতে পারেন কমলালেবু, আমলা, টমেটো-র মতো খাবার।

দই

নিয়ম করে দই খান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা করবে উন্নত। যে কোনও রোগ থেকে দেবে মুক্তি। সঠিক খাবার যে কোনও স্বাস্থ্য উন্নতি ঘটাবে। দূর করবে নানান জটিলতা। থাকবেন রোগ মুক্ত।

রসুন

রোজ ১ কোয়া করে রসুন খান। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। মেনে চলুন এই বিশেষ টিপস। সঠিক খাবার শারীরিক জটিলতা দূর হবে।

পেঁপে

নিয়ম করে পেঁপে খেতে পারেন। এতে আছে ভিটামিন সি। আছে ফাইবার। রোজ পেঁপে খেতে রোগ প্রতিরোধ ক্ষমতা হবে উন্নত। এই ঋতু পরিবর্তনের সময় স্বাস্থ্য জটিলতা কম দেখা যাবে। মেনে চলুন এই সকল টোটকা। সঠিক খাবার শারীরিক জটিলতা দূর করে। 

তাই রোজ অন্তত একটি করে এমন খাবার খান। যা উন্নতি ঘটাবে আপনার স্বাস্থ্যের। দূর করবে জটিলতা। 

 

 

আরও পড়ুন

Viral Video: কচকচ করে কাঁচা মুরগির মাংস চিবিয়ে

ঘুমের মধ্যে রাতে বার বার মুখ শুকিয়ে যায়? হতে এই মারাত্মক রোগের লক্ষ্মণ, কীভাবে বাঁচবেন

 

Share this article
click me!