ঘুমের মধ্যে রাতে বার বার মুখ শুকিয়ে যায়? হতে এই মারাত্মক রোগের লক্ষ্মণ, কীভাবে বাঁচবেন

ঘুমের সময় গলা শুকিয়ে যাওয়া খুবই সাধারণ ব্যাপার, সাধারণত ঘুমের সময় মুখের লালা উৎপাদন কমে যায়, যার কারণে মুখ বা গলা শুষ্ক হয়ে যায়। কিন্তু, দীর্ঘদিন ধরে এই সমস্যায় ভুগলে আপনাকে সতর্ক থাকতে হবে।

Parna Sengupta | Published : Feb 4, 2024 3:39 PM IST

আজকের ব্যস্ত জীবনযাত্রার পরিবর্তনের কারণে মানুষকে ঘুম সংক্রান্ত সমস্যায় পড়তে হয়। একই সঙ্গে রাতে গলা শুকিয়ে যাওয়া বা ঘন ঘন প্রস্রাবের কারণে অনেকেই ঠিকমতো ঘুমাতে পারেন না। তবে, ঘন ঘন প্রস্রাব হওয়া বা গলা শুকিয়ে যাওয়া কোনও গুরুতর রোগের লক্ষণ হতে পারে। এমন পরিস্থিতিতে ভুল করেও অবহেলা করা উচিত নয়।

 

রাতে ঘুমানোর সময় গলা শুকিয়ে যায় কেন?

ঘুমের সময় গলা শুকিয়ে যাওয়া খুবই সাধারণ ব্যাপার, সাধারণত ঘুমের সময় মুখের লালা উৎপাদন কমে যায়, যার কারণে মুখ বা গলা শুষ্ক হয়ে যায়। কিন্তু, দীর্ঘদিন ধরে এই সমস্যায় ভুগলে আপনাকে সতর্ক থাকতে হবে। কারণ বারবার এমনটা হওয়া অটোইমিউন ডিজঅর্ডারের লক্ষণ হতে পারে। আসলে, এমন পরিস্থিতিতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নিজেই শরীরের বিরুদ্ধে কাজ করে এবং এর কারণে চোখ, মুখ এবং আশেপাশের অঙ্গগুলিতে শুষ্কতা দেখা দেয়। এ ছাড়া অ্যালকোহল ও তামাক জাতীয় দ্রব্য ব্যবহারেও গলা ও মুখ শুকিয়ে যায়। শুধু তাই নয়, অনেক সময় বিভিন্ন ধরনের মাউথওয়াশও এই সমস্যার সৃষ্টি করে।

ঘুমের সময় মুখ বা গলা শুকিয়ে যাওয়ার কারণ

মুখের শ্বাসের কারণে

শরীরে জলের অভাব

স্লিপ অ্যাপনিয়ার কারণ

নির্দিষ্ট ধরনের ওষুধ সেবনের মাধ্যমে

বিভিন্ন ধরনের খাবার থেকে

জেনে নিন এর লক্ষণ

মুখের মধ্যে আঠালো বা শুষ্কতা অনুভূতি

বারবার তৃষ্ণার্ত অনুভব করা

মুখ ঘা

ফাটা ঠোঁট এবং শুকনো গলা

দুর্গন্ধের সমস্যা

গিলতে অসুবিধা

কথা বলতে অসুবিধা

মুখে তিক্ত স্বাদ

ঘন লালা থাকা

ঘুমের সমস্যা

প্রতিরোধের জন্য এই সহজ ব্যবস্থা গ্রহণ করুন

এটি প্রতিরোধ করার জন্য, এটি গুরুত্বপূর্ণ যে আপনি নিজেকে হাইড্রেটেড রাখুন এবং ঘন ঘন জল পান করতে থাকুন এবং শরীরে পানিশূন্যতা হতে দেবেন না। এ ছাড়া অ্যালকোহল ও তামাক সেবন করবেন না বা অ্যালকোহল ভিত্তিক মাউথওয়াশ ব্যবহার করবেন না। এমন অবস্থায়, সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে যদি আপনার মুখ বা গলা শুকিয়ে যায়, তবে এই সমস্ত বিষয়গুলি মাথায় রাখুন এবং এই সমস্যা থেকে নিজেকে রক্ষা করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!