আপনি কি কখনও ঠান্ডা জলের থেরাপি নিয়েছেন, জেনে নিন এর অসাধারণ কিছু উপকারিতা

অনেক গবেষণায় এটাও উঠে এসেছে যে কোন্ড ওয়াটার থেরাপি শরীরে শ্বেত রক্ত ​​কণিকার মাত্রা বাড়ায়। এর পাশাপাশি এটি আরও অনেক সুবিধা দেয়, আসুন জেনে নেই বিস্তারিত।।।

Web Desk - ANB | Published : Jul 31, 2023 4:56 AM IST / Updated: Jul 31 2023, 10:30 AM IST

110

ঠাণ্ডা জলে দিয়ে স্নান করতে অনেক ভাল লাগে। কিন্তু আপনি কি কখনও ঠান্ডা জলের থেরাপি নিয়েছেন। হ্যাঁ, ঠান্ডা জলের থেরাপি।।। আসলে, আপনি যখন ১৫ ডিগ্রি বা তার কম ঠান্ডা জলে ১০ থেকে ১৫ মিনিটের জন্য স্নান করেন, তখন তাকে কোন্ড ওয়াটার থেরাপি বা হাইড্রোথেরাপি বলা হয়।

210

কোল্ড ওয়াটার থেরাপি ক্রীড়াবিদদের মধ্যে খুব জনপ্রিয়। এটি এমন একটি থেরাপি যার মাধ্যমে শরীর শিথিল হয়। অনেক গবেষণায় এটাও উঠে এসেছে যে এই থেরাপি শরীরে শ্বেত রক্ত ​​কণিকার মাত্রা বাড়ায়। এর পাশাপাশি এটি আরও অনেক সুবিধা দেয়, আসুন জেনে নেই বিস্তারিত।।।

310

কোল্ড ওয়াটার থেরাপির সুবিধা

ঠান্ডা জল কোন মানসিক স্বাস্থ্য অবস্থার জন্য একটি নিরাময় নয়। কিন্তু কিছু কেস স্টাডি পরামর্শ দেয় যে ঠান্ডা জলে সাঁতার কাটা কিছু লোকের মধ্যে হতাশা এবং উদ্বেগের লক্ষণগুলি কমাতে সাহায্য করেছে।

410

একটি ডাচ গবেষণা থেকে কিছু প্রমাণ পাওয়া গিয়েছে যে ঠান্ডা জলের থেরাপি আপনার শরীরের ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করতে পারে। এটি আপনার রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা উন্নত করতে পারে। এটি শরীরে শ্বেত রক্ত ​​কণিকার সংখ্যা বাড়ায় যা শরীরকে রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

510

কোল্ড ওয়াটার থেরাপি নিলে শরীর থেকে সমস্ত টক্সিন বের হয়ে যায়। সংবহন ব্যবস্থা মেরামত করা হয়। ঠান্ডা জলের থেরাপির মাধ্যমে রক্ত ​​সঞ্চালন উন্নত হয়। এই থেরাপি শরীরে অক্সিজেনের প্রবাহকেও উন্নত করে।

610

এ ছাড়া ঠান্ডা জলে স্নান আপনার মেজাজকে বাড়িয়ে দেয়। গবেষণায় দেখা গিয়েছে যে ঠাণ্ডা জলেতে ডুবে গেলে ডোপামিনের পরিমাণ প্রায় ২৫০ শতাংশ বেড়ে যায়।

710

কোল্ড ওয়াটার থেরাপি পেশী ব্যথা উপশম করে। আসলে, ঠাণ্ডা জল রক্তনালীকে সঙ্কুচিত করে, যার কারণে ব্যথাযুক্ত জায়গায় রক্তের প্রবাহ কমে যায়, যা ফোলা বা ব্যথা কমায়। এই কারণেই আঘাত বা পেশী টানার জন্য বরফ সুপারিশ করা হয়।

810

ঠান্ডা জলের থেরাপির মাধ্যমে শরীর শিথিল হয়। মুখে দীপ্তি আসে। এর পাশাপাশি মেটাবলিজমও উন্নত হয়। এ ছাড়া অতিরিক্ত গরমে শরীর ঠাণ্ডা জলেতে ডুবিয়ে বসে থাকলে সঙ্গে সঙ্গে অতিরিক্ত গরম থেকে মুক্তি পেতে পারেন।

910

ঠান্ডা জলের থেরাপি নিলে ওজন কমাতেও সাহায্য করতে পারে। আসলে ঠান্ডা জলের থেরাপি বাদামী চর্বি সক্রিয় করে যা শরীরে তাপ তৈরি করে। এছাড়া এটি ক্যালোরি পোড়ায়।

1010

ঠান্ডা জলের থেরাপি নিলে পুরুষদের শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায় ও উর্বরতাও উন্নত হয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos