প্রায়ই জোর করে প্রস্রাব চেপে রাখেন? জানেন কত বড় বিপদ ডেকে আনছেন নিজের জন্য

প্রস্রাব একটি প্রাকৃতিক প্রক্রিয়া এবং এতে বাধা দেওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। আপনিও যদি অনেক সময় প্রস্রাব নিয়ন্ত্রণ করেন, তাহলে জেনে নিন কী কী ক্ষতি করে।

Parna Sengupta | Published : Jun 17, 2024 11:39 AM IST

বাইরে বের হলে অনেকেই প্রস্রাব চেপে রাখেন। দীর্ঘসময় পর বাড়িতে ফিরে তাঁরা প্রস্রাব করেন। যদিও এটি মানুষের জন্য একটি স্বাভাবিক বিষয়, কিন্তু আপনি কি জানেন এই অভ্যাস স্বাস্থ্যের জন্য কতটা মারাত্মক হতে পারে। প্রস্রাব নিয়ন্ত্রণ করলে অনেক রোগ হতে পারে। প্রস্রাব একটি প্রাকৃতিক প্রক্রিয়া এবং এতে বাধা দেওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। আপনিও যদি অনেক সময় প্রস্রাব নিয়ন্ত্রণ করেন, তাহলে জেনে নিন কী কী ক্ষতি করে।

অনেকক্ষণ প্রস্রাব আটকে রাখার অসুবিধা

মূত্রাশয় স্ট্রেন

মূত্রাশয়কে ইউরিন ব্যাগ বলে। আপনি যদি ঘন্টার জন্য প্রস্রাব আটকে রাখেন তবে এটি মূত্রাশয়ে চাপ সৃষ্টি করতে পারে। এমন পরিস্থিতিতে মূত্রাশয় ফেটে যাওয়ার মতো গুরুতর সমস্যায় পড়তে হতে পারে। আপনার দীর্ঘ সময় ধরে প্রস্রাব নিয়ন্ত্রণ করা উচিত নয়।

মূত্রনালীর সংক্রমণ

দীর্ঘক্ষণ প্রস্রাব আটকে রাখলে মূত্রনালীর সংক্রমণ হতে পারে। এই সমস্যায় প্রস্রাব করার সময় জ্বালাপোড়া ও চুলকানি শুরু হয়। পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। বাইরে বের হলেও প্রস্রাব চেপে রাখবেন না। প্রয়োজনীয় সুরক্ষার সঙ্গে টয়লেট ব্যবহার করুন।

প্রস্রাব লিক হওয়া

প্রস্রাব বন্ধ করার অভ্যাসের কারণে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রস্রাব বের হওয়ার সমস্যায় পড়তে হয় অনেকেই। আসলে মূত্রাশয়ের দুর্বলতার কারণে প্রস্রাব বের হওয়ার সমস্যা হয়।

কিডনি পাথর

প্রস্রাবে অ্যাসিড এবং ক্যালসিয়াম অক্সালেট থাকে। ইউনিককে দীর্ঘদিন নিয়ন্ত্রণে রাখলে পাথরের সমস্যা হতে পারে। আপনার প্রস্রাব আটকে রাখার অভ্যাস কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Sukanta Majumdar BJP | 'পুলিশও তৃণমূলের সঙ্গে মিশে লুটপাট চালিয়েছে' বিস্ফোরক অভিযোগ সুকান্তর
Sukanta Majumdar | 'এই ভিডিওটা পারলে তোমরা মুখ্যমন্ত্রীকে পাঠিও' কেন বললেন সুকান্ত মজুমদার?
Sukanta Majumdar | ক্যানিংয়ে আক্রান্ত বিজেপি কর্মীদের দেখতে গেলেন সুকান্ত, দিলেন পাশে থাকার আশ্বাস
Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!