প্রবল গরমের কারণেই মাথাধরা, চাঞ্চল্যকর গবেষণা রিপোর্টে তাপমাত্রাকেই মাইগ্রেনের জন্য দায়ী করা হয়েছে

একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে প্রবল এই তাপমাত্রা ও অস্বস্তিকর গরমের কারণে মাথাব্যাথা হয়। তবে মাথাব্যাথা প্রতিরোধী ওষুধ নিয়েও গবেষণা করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Jun 15, 2024 5:57 PM IST

প্রবল এই গরমে যারা সুস্থ রয়েছেন তারাও অনেক সময় অসুস্থ হয়ে পড়েছে। কিন্তু যারা অসুস্থ- তাদের সমস্যা আরও বাড়বে। বিজ্ঞানীরা সম্প্রতি সতর্ক করছেন যারা মাইগ্রেসের মত সমস্যায় ভুগছে তাদের। বিশেষজ্ঞদের কথায় মাইগ্রেনের সমস্যা এই সময় আরও বেশি হয়। মাথা যন্ত্রণা থেকে বমি পর্যন্ত হতে পারে। জ্বরও হয় অনেক সময়। সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের মাথাব্যথা এবং মুখের ব্যথা কেন্দ্রের পরিচালক ভিনসেন্ট মার্টিনের মতে, আবহাওয়ার পরিবর্তনগুলি মাইগ্রেনের সমস্যাকে আরও বাড়িয়ে দেয়।

একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে প্রবল এই তাপমাত্রা ও অস্বস্তিকর গরমের কারণে মাথাব্যাথা হয়। তবে মাথাব্যাথা প্রতিরোধী ওষুধ নিয়েও গবেষণা করা হয়েছে। ফ্রেমেনেজুমাব ওষুধের কার্যকারিতা পরীক্ষা করা হয়েছে। ফ্রিমানেজুমাব, যা সাবকুটেনিয়াস ইনজেকশনের মাধ্যমে বিতরণ করা হয়, মাইগ্রেন নিয়ে গবেষণা চলছে গত ৬ বছর ধরে। দেখা গেছে অ্যান্টিবডিগুলি তৈরি করা যায় এই ওষুধের মাধ্যমে।

গবেষকরা স্থানীয় আবহাওয়ার তথ্য সহ ৬৬০ জন মাইগ্রেন রোগীর ৭১০৩০টি দৈনিক ডায়েরি এন্ট্রি বিশ্লেষণ করেছেন। সমীক্ষায় দেখা গেছে যে প্রতি ০.১২ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে যে কোনও ধরণের মাথাব্যথা অনুভব করার সম্ভাবনা ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই অনুসন্ধান মাইগ্রেনের রোগীদের মধ্যে তাপমাত্রার পরিবর্তন এবং মাথাব্যথা হওয়ার মধ্যে সম্ভাব্য লিঙ্কের উপর দৃষ্টি আকর্ষণ করেছে।

এই গবেষণায় প্রথম পরামর্শ দেওয়া হয়েছে যে মাইগ্রেন-নির্দিষ্ট থেরাপি যা ক্যালসিটোনিন জিন-সম্পর্কিত পেপটাইড (সিজিআরপি) ব্লক করে আবহাওয়া-সম্পর্কিত মাথাব্যথার চিকিৎসা করতে পারে। বলেছেন ফ্রেড কোহেন, একজন গবেষণা সহ-লেখক এবং আইকান স্কুল অফ মেডিসিনের মেডিসিনের সহকারী অধ্যাপক।নিউইয়র্কের সিনাই পর্বতে। তাঁরা আরও জানিয়েছেন, ভবিষ্যতে ড্রাগ থেরাপি ও আবহাওয়া নিয়ে আরও গবেষণা করা হবে। চিকিৎসাবিদ্যার জনক হিপোক্রেটিস বিশ্বাস করতেন যে আবহাওয়া ও ওষুধের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। সেই বিশ্বাসের ওপর ভিত্তি করেই গবেষকরা এগিয়ে যাচ্ছেন।

চিকিৎসাবিদ্যার জনক হিপোক্রেটিস বিশ্বাস করতেন যে আবহাওয়া ও ওষুধের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। গবেষণা রিপোর্ট প্রকাশ করা হয়েছে ক্যালিফোর্নিয়ার সাম দিয়াগোতে আমেরিকান হেডেক সোসাইটির ৬৬তম বার্ষিক বিজ্ঞানিক সভায়।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : ভয়ানক অভিযোগ! শুভেন্দুর সামনেই কেঁদে ফেললেন এই মহিলা! কেন, দেখুন
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Sukanta Majumdar Live: সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
Suvendu Adhikari : 'মানুষের রায়ে তৃণমূল জেতেনি...' বাগডোগরায় শুভেন্দু যা বলে দিলেন! দেখুন
Suvendu Adhikari : 'এই চোর TMC-র কাছে কেউ আত্মসমর্পণ করবে না' কোচবিহারে বড় বার্তা শুভেন্দুর!