Signs of Dehydration: শরীরে জলের অভাব আছে কি না কীভাবে চেক করবেন! শুধু নজরে রাখুন এই বিষয়গুলি

বিজ্ঞানের মতে, আমাদের দেহের ৬০ শতাংশ জল দিয়ে তৈরি। তাই প্রতিদিন ৮ গ্লাস জল পান করা খুবই গুরুত্বপূর্ণ। শরীর অনুযায়ী জল পান করলে শরীর ভিতর থেকে হাইড্রেটেড থাকে এবং অনেক রোগ থেকেও রক্ষা করে।

 

deblina dey | Published : Jan 24, 2024 5:08 AM IST

Signs of Dehydration: জল শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা এটা বলছি কারণ শরীরকে ভিতর থেকে পুষ্ট করার পাশাপাশি এটি ডিটক্সিফাই করতেও কাজ করে। শরীরের প্রয়োজন অনুযায়ী জল পান করলে শরীর অনেক উপকার পায়। বিজ্ঞানের মতে, আমাদের দেহের ৬০ শতাংশ জল দিয়ে তৈরি। তাই প্রতিদিন ৮ গ্লাস জল পান করা খুবই গুরুত্বপূর্ণ। শরীর অনুযায়ী জল পান করলে শরীর ভিতর থেকে হাইড্রেটেড থাকে এবং অনেক রোগ থেকেও রক্ষা করে।

জল পানের অনেক উপকারিতা রয়েছে

যতটা সম্ভব জল পান করাও জরুরি কারণ জল পান করলে শরীর সুস্থ থাকে। এটি ভিতর থেকেও পরিষ্কার করে। বা আপনার শরীর থেকে বিষাক্ত জিনিস দূর করে। আজ আমরা শরীরে জলের অভাব নিয়ে কথা বলবো না, জলের যোগান নিয়ে কথা বলবো। মানুষের শরীরে জলের অভাব না থাকলে শরীরে কী কী উপসর্গ দেখা দেয় তা নিয়ে আলোচনা করব।

শরীরে জলের অভাব না থাকলেও শরীরে এই লক্ষণগুলো দেখা যায়

মুখের উজ্জ্বলতা-

আপনার মুখের উজ্জ্বলতা দেখাবে আপনার শরীরে জলের অভাব নেই। শরীর ভেতর থেকে ডিটক্স হয়ে গেলে, ত্বক ভেতর থেকে পরিষ্কার দেখাতে শুরু করে। এর আভা আপনার মুখে স্পষ্ট দেখা যায়। বেশি জল পান করলে ত্বকে রক্ত ​​সঞ্চালন বাড়ে। যার কারণে মুখের উজ্জ্বলতা বাড়ে।

মস্তিষ্ক বুস্টার-

আপনি যখন আপনার শরীরে প্রচুর পরিমাণে জল দেন, তখন এটি মস্তিষ্কের বুস্টারের মতো কাজ করে। এটি শক্তির মাত্রাও বাড়ায়। মস্তিষ্কে রক্ত ​​সঞ্চালন ত্বরান্বিত করে।

মাথাব্যথা নেই-

শরীরে জলের ঘাটতি না থাকলে মাথাব্যথার সমস্যা থাকবে না। ডিহাইড্রেশন মাইগ্রেন এবং মাথা ব্যাথা শুরু করে। হাইড্রেশন বাড়ানোর পাশাপাশি এটি মাথাব্যথা কমাতেও বেশ উপকারী।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা-

মলত্যাগের কারণে কোষ্ঠকাঠিন্য হয়। এমন পরিস্থিতিতে যতটা সম্ভব জল পান করুন যাতে মলত্যাগ দ্রুত হয়। এবং এটি পেট পরিষ্কার করতে সাহায্য করবে।

ওজন নিয়ন্ত্রণে থাকে-

সঠিকভাবে জল পান করলে ওজন নিয়ন্ত্রণে থাকে। জল পানে হজমশক্তি ভালো থাকে। এটি ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে।

ফ্যাটি লিভারের জন্য উপকারী-

জল পান করা ফ্যাটি লিভার থেকে মুক্তি দিতে পারে। জল লিভার পরিষ্কার করতে সাহায্য করে। এটি এর কার্যকারিতাও উন্নত করে। ফ্যাটি লিভারের জন্য জল পান করা খুবই উপকারী। আপনি যদি এই সমস্ত সমস্যার মুখোমুখি না হন তবে আপনার শরীরে জলের অভাব নেই।

Share this article
click me!