অল্প শীতেও জবুথবু হয়ে যান? খুব শীতভাব অনুভব করা হতে পারে কঠিন রোগের ইঙ্গিত, জেনে নিন

অতিরিক্ত ঠান্ডা অনুভব করা কোল্ড ইনটলারেন্সের লক্ষণ হতে পারে। কোল্ড ইনটলারেন্স রক্তাল্পতা এমনকি থাইরয়েড রোগের কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদের জানাচ্ছি এই রোগটি কী এবং কীভাবে এড়ানো যায়।

Parna Sengupta | Published : Jan 23, 2024 5:39 PM IST

শীতের কামড় বেশ ভালোই মালুম পড়ছে। এত প্রচণ্ড ঠান্ডায় সবাই চাদরের নিচে থাকতে চান। এই মৌসুমে অনেকেরই অতিরিক্ত ঠাণ্ডা লাগে, আপনিও যদি এই মানুষদের একজন হয়ে থাকেন তাহলে সাবধান। কারণ অতিরিক্ত ঠান্ডা অনুভব করা কোল্ড ইনটলারেন্সের লক্ষণ হতে পারে। কোল্ড ইনটলারেন্স রক্তাল্পতা এমনকি থাইরয়েড রোগের কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদের জানাচ্ছি এই রোগটি কী এবং কীভাবে এড়ানো যায়।

কোল্ড ইনটলারেন্স কী?

কোল্ড ইনটলারেন্সে এমন একটি অবস্থা যখন একজন ব্যক্তি স্বাভাবিকের চেয়ে বেশি ঠান্ডা অনুভব করেন। এই কারণে ব্যক্তিটি ঠান্ডা আবহাওয়া বা তাপমাত্রার প্রতি অত্যন্ত সংবেদনশীল হয়ে পড়ে। এই সমস্যাকে কোল্ড ইনটলারেন্সে বলা হয়। যাদের ঠান্ডা অসহিষ্ণুতা রয়েছে তাদেরও অনেক ধরণের দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যার মুখোমুখি হতে হয়। এ ছাড়া এই সমস্যায় ভুগছেন এমন মানুষদের ঠান্ডা আবহাওয়া সহ্য করা খুবই কঠিন হয়ে পড়ে।

জেনে নিন কোল্ড ইনটলারেন্সের কারণগুলো

আসলে, আমাদের মস্তিষ্কে হাইপোথ্যালামাস নামে একটি গ্রন্থি রয়েছে, যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং এই গ্রন্থিটি শরীরে বার্তা পাঠায়। এতে শরীরে তাপ উৎপাদন হয় বা শরীর ঠান্ডা হয়ে যায়। আমরা আপনাকে বলি যে হাইপোথ্যালামাস গ্রন্থি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং এর কারণে শীতকালে কোল্ড ইনটলারেন্সের সমস্যা দেখা দেয়।এ ছাড়া কিছু রোগের কারণেও ঠান্ডা অসহিষ্ণুতার ঝুঁকি বাড়তে পারে। এই রোগগুলির মধ্যে রয়েছে,

কোল্ড ইনটলারেন্স প্রতিরোধ কিভাবে করা যায়

কোল্ড ইনটলারেন্সের সমস্যা কীভাবে প্রতিরোধ করা যায়, যাদের খুব ঠান্ডা লাগে তাদের সব সময় গরম কাপড় পরা উচিত। অন্যদিকে, আপনার ত্বক যদি খুব সংবেদনশীল হয় তবে আপনার নরম উল ব্যবহার করা উচিত, কারণ অনেক সময় কোল্ড ইনটলারেন্সের সমস্যার কারণে মানুষের শরীরে ফুসকুড়ি হতে শুরু করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!