নন-স্টিক প্যান থেকে মোমবাতি- নিত্য ব্যবহৃত এই কয়টি জিনিস বাড়াচ্ছে ক্যান্সারের ঝুঁকি, সতর্ক হন

স্টেট ক্যান্সার, স্তন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার থেকে জরায়ুর ক্যান্সারের প্রকোপ বাড়ছে ধীরে ধীরে। জানেন কি আপনার ভুলেই হতে পারে এই কঠিন রোগ। বিশেষজ্ঞের মতে, নিত্য ব্যবহৃত এই কয়টি জিনিস বাড়াচ্ছে ক্যান্সারের ঝুঁকি। জেনে নিন কী কী।

 

Sayanita Chakraborty | Published : Aug 26, 2024 8:46 AM IST

112

একের পর এক রোগে ভুগছেন অনেকেই। সকলের শরীরেই কম-বেশি দেখা দিচ্ছে নানান রোগ। কারও লিভারের সমস্যা, কারও হার্টের সমস্যা তো কারও শরীরে দেখা দিয়েছে কোনও জটিল ব্যাধী।

212

তেমনই অনেকেই ভুগছেন ক্যান্সারের মতো মারণ রোগে। প্রস্টেট ক্যান্সার, স্তন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার, জরায়ুর ক্যান্সার, মলদ্বারের ক্যান্সারে আক্রান্ত হন অনেকেই। জানেন কি এই রোগ হচ্ছে আপনার ভুলেই।

312

বর্তমানে চিকিৎসা ব্যবস্থার উন্নতির কারণে অনেক সময় ক্যান্সার থেকে মুক্তি মিলতে পারে। প্রথম পর্যায়ে এই রোগ ধরা পড়লে এর থেকে মিলতে পারে মুক্তি। তবে, অনেক সময়ই প্রাথমিক স্তরে এই রোগকে শনাক্ত করা যায় না।

412

আমাদের লাইফস্টাইল, পারিবারিক ইতিহাস, জিন, খাদ্যাভ্যাস, ব্যায়ামের অভাবের কারণে দেখা দিতে পারে কঠিন রোগ। তেমনই আমাদের ব্যবহৃত কিছু জিনিস এই রোগের জন্য প্রধান দায়ী।

512

গবেষণায় দেখা গিয়েছে, প্লাস্টিক পাত্রে গরম খাবার ব্যবহারের জেরেও ক্যান্সারের ঝুঁকি বাড়ে। ঘরে থাকা কয় ঘরনের প্লাস্টিক হতে পারে এই রোগের কারণ।

612

গবেষণায় দেখা গিয়েছে, প্লাস্টিকের সবজি কাটার বোর্ড বেশ ক্ষতিকারক। এতে মাইক্রোপ্লাস্টিকের ছোট ছোট টুকরো থাকে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

712

বিজ্ঞানীদের মতে, এই প্লাস্টিকের টুকরো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি গ্যাস্ট্রো ইনটেস্টিনাল সমস্যা বাড়ায়। তেমনই ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এবার থেকে কাঠের কাটিং বোর্ড ব্যবহার করুন।

812

জানেন কি সুগন্ধি মোমবাতি ক্ষতিকর। এটি শরীরের হরমোনের কাজকে প্রভাবিত করে। এর থেকে রাসায়নিক গ্যাস নির্গত হয়। যা পরিবেশকে দুষিত করে।

912

নন স্টিকের প্যান অনেকেই ব্যবহার করে থাকেন। তবে, খারাপ মানের নন স্টিকের প্যান আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যা কঠিন রোগের কারণ হতে পারে।

1012

নন স্টিক পাত্র ব্যবহরে কার্সিনোজেনিক রাসায়নিক নির্গত হয়। পাত্রগুলো পুরনো হয়ে গেলে তা খোসা ছাড়তে শুরু কপে। যা অনেক সময় খাবারে মিশে যায়।

1112

এর থেকে উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, প্রজনন সংক্রান্ত সমস্যা দেখা দেয়। তাই ইস্পাত, লোহা এবং অ্যালুমিনিয়ামের বাসন ব্যবহার করুন।

1212

ক্রমে বেড়ে চলেছে ক্যান্সারের মতো কঠিন রোগ। তাই সময় থাকতে সচেতন হন। নিত্য ব্যবহৃত এই কয়টি জিনিস থেকে হচ্ছে ক্যান্সার। তাই সময় থাকতে তা বাতিল করুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos