বেঁটে বলে আক্ষেপ করছেন? জেনে নিন কোন কারণে উচ্চতা কম হয়, রইল সমাধানের উপায়

কারও উচ্চতা বেশি তো কারও কম। উচ্চতার বিষয় সকলের মধ্যে রয়েছে তারতম্য। তবে জানেন কি এর কারণ কি? কোন ভিটামিনের অভাবে উচ্চতা বাড়ে না?

 

Sayanita Chakraborty | Published : Aug 25, 2024 9:14 AM IST

112

কারও উচ্চতা বেশি তো কারও কম। উচ্চতার বিষয় সকলের মধ্যে রয়েছে তারতম্য। তবে জানেন কি এর কারণ কি? কোন ভিটামিনের অভাবে উচ্চতা বাড়ে না?

212

আসলে অনেকেই উচ্চতা নিয়ে সমস্যায় ভোগেন। সমস্যা সমাধানের পথ প্রায় সকলের অজানা। বাচ্চার উচ্চতা নিয়ে অনেক মা-বাবার দুশ্চিন্তার শেষ থাকে না। 

312

সমস্যা সমাধানে কেউ বাচ্চাকে সাঁতারে ভর্তি করেন তো কেউ অন্য কোনও এক্সারসাইজের সাহায্য নিয়ে থাকেন। তবে, জানেন কি শুধুমাত্র খাদ্যতালিকায় নজর দিলেই মিলতে পারে সমস্যা থেকে মুক্তি।

412

ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুসারে যে সকল বাচ্চাদের উচ্চতা নিয়ে সমস্যা দেখা দেয় তারা ভিটামিন ডি জাতীয় খাবার খান। এটি উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করবে।

512

এ প্রসঙ্গে বারেলির জেনারেল ফিজিশিয়ান ও পুষ্টিবিদ ড জাহির আহমদ বলেন, যদিও উচ্চতা বৃদ্ধিতে জিন প্রধান ভূমিকা নেয় তবে একই সঙ্গে ভিটামিন ডি-র অভাব উচ্চতা বৃদ্ধি বন্ধ হওয়ার একটি কারণ।

612

তেমনই ভিটামিন ডি ক্যালসিয়াম ও হাড়ের হোমিওস্ট্যাসিসের জন্য পুষ্টি প্রদান করে। তাই রোজের ডায়েটে অন্তর্ভুক্ত করুন ভিটামিন ডি জাতীয় খাবার। 

712

এক সর্বভারতীয় দৈনিক অনুসারে, যতক্ষণ হাড়ের গ্রোথ প্লেটগুলো সক্রিয় থাকে, যদি একজন ব্যক্তি পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি গ্রহণ করতে থাকেন, তাহলে তার উচ্চতা দ্রুত বাড়ে। 

812

তবে, হাড়ের গ্রোথ প্লেটগুলো ফিউজ হয়ে কাজ বন্ধ করে দিয়ে ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণেও উচ্চতা বাড়ে না।

912

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলফ দ্বারা ১-৭০ বছর বয়সীদের দৈনিক ১৫ গ্রাম ভিটামিন ডি সেবন করা উচিত বলে জানানো হয়েছিল। 

1012

সূর্যের সংস্পjর্শে, কিছু নির্দিষ্ট খাবার ও পরিপূরক গ্রহণের মাধ্যমে পাওয়া যেতে পারে।

1112

তবে কিছু খাবারে রয়েছে ভিটামিন ডি। তৈলাক্ত মাছ যেমন স্যামন, সার্ডিন, হেরিং এবং ম্যাকেরেল, রেড মিট বা মাংল, মাংসের লিভার ও ডিমের কুসুম খেলে মিলবে উপকার।

1212

তাই সময় থাকতে সতর্ক হন। বাচ্চার উচ্চতা যাতে ঠিক হয় সেদিকে খেয়াল রাখুন। এতে মিলবে উপকার।  

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos