সারাদিন অক্লান্ত পরিশ্রম করেও রাতে ঘুম আসছে না? জেনে নিন কেন এমন হয়

অনেক মানুষ সারাদিন পরিশ্রম করে। কিন্তু ঘুমানোর জন্য তাদের অনেক চেষ্টা করতে হয়। বিছানায় এপাশ ওপাশ করে ঘুমের জন্য অপেক্ষা করে থাকেন অনেকে। অবশেষে মাঝরাতে অথবা ভোররাতে ঘুম আসে। আসলে রাতে ঘুম কেন আসে না জানেন? 
 

Sayanita Chakraborty | Published : Sep 20, 2024 11:38 AM IST

19

আমরা যদি সুস্থ থাকতে চাই তাহলে অবশ্যই পর্যাপ্ত ঘুমাতে হবে। আমাদের সুস্বাস্থ্যের জন্য খাবার যেমন গুরুত্বপূর্ণ, ঘুমও তেমনই গুরুত্বপূর্ণ। তাই প্রতিদিন রাতে ৭ থেকে ৯ ঘন্টা ঘুমাতে বলেন চিকিৎসকরা। 

29

কিন্তু আমাদের মধ্যে অনেকেরই রাতে মোটেও ঘুম আসে না। সারাদিন কাজ করার পরেও রাতে ঘুম আসে না বলে অনেকেই অভিযোগ করেন। আসলে এভাবে ঘুম না আসার পিছনে অনেক কারণ থাকে। কারণগুলো কী কী জেনে নেওয়া যাক। 
 

39

ক্যাফেইন

অনেকেই চা, কফি পান করেন। কিন্তু এই অভ্যাস মোটেও ভালো নয়। কারণ এতে ক্যাফেইন থাকে। এটি আপনাকে শক্তিশালী করে তোলে। ঘুম কাটিয়ে দেয়। তাই সন্ধ্যা ৬ টার পর চা, কফি পান করা উচিত নয় বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সন্ধ্যায় চা, কফি পান করলে আপনার ঘুমের ব্যাঘাত ঘটবে। আপনার রাতে মোটেও ঘুম আসবে না। 

49

তাপমাত্রা, আবহাওয়া

আমরা যদি ভালোভাবে ঘুমাতে চাই, তাহলে সেই জায়গাটি অবশ্যই আরামদায়ক হতে হবে। একইভাবে ঘরের তাপমাত্রাও ভালো হওয়া উচিত। এই দুটি না থাকলে আপনি যতই চেষ্টা করুন না কেন, আপনার ঘুম আসবে না। গরমকালে পাখার শব্দ, গরম বাতাস ঘুমাতে বাধা দেয়। এর কারণেও আপনার ঘুম নষ্ট হতে পারে।

59

অতিরিক্ত খাওয়া

অনেকেই রাতে সুস্বাদু খাবার দেখলে বেশি বেশি খেয়ে ফেলেন। কিন্তু অতিরিক্ত খাওয়ার ফলে আপনার পেটে অস্বস্তি হতে পারে। শুধু তাই নয়, আপনার হজম প্রক্রিয়াও ঠিকমতো কাজ করবে না। এর ফলে আপনার ট্রেঁকা উঠা, অস্থিরতা, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে। এর ফলে রাতে ঘুম আসবে না। 

69

সন্ধ্যায় ব্যায়াম

অনেকে সকালের পরিবর্তে সন্ধ্যায়ও ব্যায়াম করেন। ব্যায়াম করা ভালো কিন্তু সন্ধ্যায় ব্যায়াম না করাই ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা। কারণ ব্যায়াম আপনার ঘুমের চক্রকেও প্রভাবিত করে। আসলে সন্ধ্যায় ব্যায়াম করার ফলে আপনার শরীরের শক্তির মাত্রা বৃদ্ধি পায়। এটি আপনাকে আরও সক্রিয় করে তোলে। 

79

কী খেলে রাতে ভালো ঘুম আসবে?

পেস্তা বাদাম

পেস্তা বাদামে আমাদের শরীরের জন্য উপকারী অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে। তবে এটি আপনাকে রাতে ভালো ঘুমাতেও সাহায্য করে। পেস্তা বাদামে প্রচুর পরিমাণে মেলাটোনিন থাকে। মেলাটোনিন হলো এক ধরনের হরমোন যা আমাদের শরীরের ঘুম এবং জাগ্রত থাকার প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। আপনি যদি নিয়মিত পেস্তা বাদাম খান তাহলে রাতে ভালো ঘুম হবে। 

89

ব্রাজিল নাট

ঘুমের জন্য ব্রাজিল নাটও খুবই উপকারী। এই বাদাম আপনার ঘুমের উন্নতি করে। ব্রাজিল নাটে প্রচুর পরিমাণে সেলেনিয়াম থাকে। এটি শরীরকে আরও ভালোভাবে কাজ করতে সাহায্য করে। এটি ঘুম নিয়ন্ত্রণকারী হরমোন মেলাটোনিনের উৎপাদন বাড়াতেও সাহায্য করে। এই বাদামে ম্যাগনেসিয়ামও প্রচুর পরিমাণে থাকে। এটি মানসিক চাপ কমাতেও সাহায্য করে। 

99

বাদাম

বাদাম খেলেও আপনি রাতে ভালোভাবে ঘুমাতে পারবেন। বাদামে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। এটি আপনার ঘুমের উন্নতি করতে সাহায্য করে। এটি মানসিক চাপ কমিয়ে এবং পেশী শিথিল করে। কয়েকটি বাদাম রাতে ভিজিয়ে রেখে সকালে খেলে আপনি সুস্থ থাকবেন। ঘুমও ভালো হবে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos