প্রতিদিন ১০-১২ ঘন্টা চেয়ারে বসে কাজ করেন? সাবধান, এই কয়টি মারাত্মক ক্ষতি হতে পারে

আপনি হয়তো কোনও কোম্পানিতে চাকরি করেন অথবা নিজের ব্যবসা করেন। দীর্ঘক্ষণ ধরে চেয়ারে বসে কাজ করলে সাবধান হন, বসে বসে কাজ করলে এই অঙ্গগুলির ক্ষতি হতে পারে।

Sayanita Chakraborty | Published : Sep 30, 2024 10:09 AM IST

14
প্রতিদিন ৮ থেকে ১০ অথবা কখনও কখনও ১২ ঘন্টা ধরে চেয়ারে বসে কাজ করেন অনেকেই, কিন্তু আপনি যদি সঠিক চেয়ারে সঠিক ভাবে না বসেন, তাহলে আপনাকে বহু গুরুতর সমস্যার সম্মুখীন হতে হতে পারে, জানেন?
 
24
হ্যাঁ, আপনি যদি একই ভঙ্গিতে চেয়ারে দীর্ঘক্ষণ কোনও নড়াচড়া ছাড়াই বসে থাকেন তাহলে আপনার শরীরে মেদ জমতে শুরু করবে। সঠিক ভাবে চেয়ারে না বসে আপনি যখন ঘন্টার পর ঘন্টা কাজ করেন, তখন তা আপনার মনোযোগ কমিয়ে দেয়, বসে বসে থাকার ফলে প্ রচলন ব্যাহত হয়।
34
চেয়ারে বসে কম্পিউটারে কাজ করেন এবং যাঁরা কীবোর্ডে ক্রমাগত আঙুল চালাতে থাকেন, তাঁদের হাত এবং কাঁধে ব্যথা দেখা দেয়। ঘণ্টার পর ঘণ্টা একই ভঙ্গিতে বসে থাকলে রক্ত সঞ্চালনের উপরেও প্রভাব পড়ে। বিশেষ করে চেয়ারে বসে কাজ করার সময় কাঁধ, পেট এবং কোমরে রক্ত সঞ্চালন ঠিকভাবে হয় না, এর ফলে শরীরে জ্বালাভাব অথবা অবশভাবের মতো সাধারণ সমস্যা দেখা দেয়।
44
বসার চেয়ারটি যদি পিছনের দিক থেকে আপনার কোমরকে সাপোর্ট না দেয় এবং আপনি যদি পিছনে সাপোর্ট ছাড়া চেয়ারে বসে থাকেন, তাহলে তা আপনার কোমরে ব্যথা তৈরি করবে এবং এই ব্যথা কোমর থেকে শুরু করে মেরুদণ্ড পর্যন্ত যেতে পারে।
 
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos