খালি পেটে আদা চা খেলে কি উপকার মেলে! জেনে নিন এই বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা

 প্রতিদিন খালি পেটে আদা চা খাওয়া কি ঠিক..? খেলে কি হয়..? আমাদের স্বাস্থ্য কি সুরক্ষিত থাকে..? আসলে.. আদা চা কীভাবে খেতে হয় তা কি আপনার জানা আছে? এই বিষয়গুলি এখন আমরা বিশেষজ্ঞদের সাহায্যে জেনে নেব...
 

deblina dey | Published : Sep 30, 2024 7:55 AM IST

14

ভারতীয়দের প্রায় সকলেই সকালে ঘুম থেকে উঠে তাদের দিনটি চায়ের সঙ্গে শুরু করেন। কেউ কেউ আবার চা খাওয়ার পরেই যেকোনও কাজ শুরু করেন। প্রতিদিন একই সময়ে চা খেতে হবে। চায়ের সময় চা না পেলে... মাথাব্যথা, রাগ, বিরক্তিও আসতে থাকে। তবে.. সবাই তো আর একই রকম চা খান না। সেই চায়ে দুধ, চা পাতা ছাড়াও.. অনেক ফ্লেভার যোগ করা যেতে পারে। কেউ এলাচ দেন.. আবার কেউ আদা দেন। সবকিছুর মধ্যে আদা চা স্বাস্থ্যের জন্য ভালো বলে বেশিরভাগ মানুষ বিশ্বাস করেন।
 

সেইজন্যই... বেশিরভাগ মানুষ আদা চা খেতে পছন্দ করেন। কিন্তু.. প্রতিদিন খালি পেটে আদা চা খাওয়া কি ঠিক..? খেলে কি হয়..? আমাদের স্বাস্থ্য কি সুরক্ষিত থাকে..? আসলে.. আদা চা কীভাবে খেতে হয় তা কি আপনার জানা আছে? এই বিষয়গুলি এখন আমরা বিশেষজ্ঞদের সাহায্যে জেনে নেব.....

24

আদা চা কেন ভালো বলে মনে করা হয় কারণ... এতে ঔষধি গুণ অনেক বেশি থাকে। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের পাশাপাশি.. অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য, অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে। এই সবকিছুই.. আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। এই হিসেবে আদা প্রতিদিন খেলে, খালি পেটে খেলে আমাদের জন্য ভালো। কিন্তু.. দুধ, চিনি, চা পাতা মিশিয়ে যে চা তৈরি করা হয়, সেই চা কিন্তু খাওয়া উচিত নয়। খালি পেটে আদা চা আপনার জন্য উপকারী হবে বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। তবে, আপনি দুধ এবং চা পাতা মিশিয়ে তৈরি করবেন না। এই ধরণের চা মোটেও স্বাস্থ্যকর নয়। এর ফলে উপকার তো হবেই না.. বরং ক্ষতি হওয়ারও সম্ভাবনা রয়েছে।
 

34

আর আদা চা কীভাবে খাবেন..?

আপনি আদা জলে ফুটিয়ে নিন। এটি ছেঁকে নিয়ে, ঘরের তাপমাত্রায় আসার পর, মধু অথবা লেবুর রস মিশিয়ে নিন।
এই চা গুণাগুণে ভরপুর। এটি অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। আদায় প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন, তামা এবং দস্তা রয়েছে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। আদা ভেষজ চা বিপাক বৃদ্ধি করে। এর ব্যবহার ওজন কমাতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আদা চা..
দুধের সঙ্গে নয়.. উপরে যেমনটি বলা হয়েছে, সেইভাবে আদা চা বানিয়ে খেলে আমাদের অনেক উপকার পাওয়া যাবে।  আদায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রোগ দূরে রাখে। এটি ত্বকের স্বাস্থ্যেরও উন্নতি করে। আদায় মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিকেলের সঙ্গে লড়াই করে ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। সকালে খালি পেটে আদা চা খেলে মুখে উজ্জ্বলতা আসে। ব্রণ দূর হয়।

44

এইভাবে আদা চা খেলে ক্ষতি..
খালি পেটে এইভাবে আদা চা খেলে উপকার হয় বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। তবে, অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়।
এছাড়া, সকালবেলা দুধ এবং চা পাতা দিয়ে আদা চা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি গ্যাস এবং অ্যাসিডিটির কারণ হয়।
আপনি যদি সকালে খালি পেটে আদা চা খান, তার আগে ১-২ গ্লাস জল পান করুন। এতে হজমশক্তি ভালো থাকে। দিনেও এক কাপ অথবা দুই কাপের বেশি আদা চা না খাওয়াই ভালো।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos