বছরে একবার হলেও করিয়ে নিন এই কয়টি ব্লাড টেস্ট, মুক্তি মিলবে একাধিক রোগ থেকে

অল্প বয়সে থাইরয়েড, ডায়াবেটিস সহ নানান রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এই সকল রোগ থেকে দূরে থাকতে সময় থাকতে সতর্ক হোন এবং নিয়মিত ব্লাড টেস্ট করান।

Sayanita Chakraborty | Published : Oct 2, 2024 8:29 AM IST

110

অল্প বয়সে একের পর এক রোগে আক্রান্ত হন অনেকেই। ব্লাডের নানান রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। থাইরয়েড থেকে ব্লাড সুগারের মতো নানান রোগ দেখা দিচ্ছে অনেকের শরীরে। এই সকল রোগ থেকে দূরে থাকতে সময় থাকতে সতর্ক হন।

210

রোগ থেকে দূরে থাকতে চাইলে সময় থাকতে সতর্ক হন। রোগ থেকে মুক্তি পেতে চাইলে সতর্ক হন।

310

এই কয়টি ব্লাড টেস্ট করিয়ে নিন। অজান্তে অনেক সময় শরীরে নানান রোগ বাসা বাঁধে। তা আগে থেকে জানতে চাইলে বছর একবার এই টেস্ট করান।

410

CBC বা কমপ্লিট ব্লাড টেস্ট করিয়ে নিন বছরে একবার। এই ব্লাড টেস্টের মাধ্যমে রক্তের মধ্যে কণার মাত্রা জানা যায়। বিশেষ করে লোহিত কণিকা, শ্বেত রক্তকণিকা, হিমোগ্লোবিনের মাত্রা ঠিক আছে কি না তা জানা যায়।

510

লিভার ফাংশন টেস্ট অবশ্যই করান। অজান্তে অনেকেরই লিভারে সমস্যা দেখা যায়। এই রোগ থেকে বাঁচতে আগে থেকে সতর্ক হন। লিভার ফাংশন টেস্ট করালে এই রোগ সম্পর্কে সচেতন হতে পারবেন।

610

এইচবিএ১ সি টেস্ট করিয়ে নিন। ডায়াবেটিস শরীরে বাসা বাঁধতে তা মৃত্যুর কারণ হতে পারে। তাই সঠিক সময় রোগ নির্ণয় করে তা নিরাময়ের চেষ্টা করুন। বছরে একবার Hba1c পরীক্ষা করলে সময় থাকতে বুঝতে পারবেন।

710

লিপিড প্রোফাইল টেস্ট করাতে পারেন। এই টেস্টের মাধ্যমে শরীরে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের মাত্রা জানা যায়। এই টেস্ট করালে স্ট্রোক এবং হৃদরোগ ঝুঁকি থাকলে আগে থেকে বোঝা সম্ভব।

810

থাইরয়েড টেস্ট করাতে পারেন। থাইরয়েড ধরা পড়লে নানান জটিলতা দেখা দেয়। তাই সময় থাকতে টেস্ট করান। এতে রোগ থেকে মিলবে মুক্তি।

910

বছরে অন্তত একবার করে এই কয়টি টেস্ট করিয়ে নিন। এতে রোগ থেকে মুক্তি পেতে পারবেন। সময় থাকতে সতর্ক হন। মিলবে উপকার।

1010

ব্লাড টেস্ট থেকে একাধিক রোগের ইঙ্গিত মেলে। সময় থেকে রোগ শনাক্ত করা গেলে দ্রুত সুস্থ হয়ে ওঠা সম্ভব। তাই মেনে চলুন এই বিশেষ টিপস।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos