চা বানানোর সময় বেশিরভাগ মানুষ এই ভুলটি করে! তাহলে সঠিক পদ্ধতি কী জানুন

এই প্রতিবেদনে প্রতিদিন চা পান করার সুবিধা এবং অসুবিধাগুলি সম্পর্কে জানুন। সঠিকভাবে চা তৈরি করার পদ্ধতি ব্যাখ্যা করেছেন আয়ুর্বেদিক চিকিৎসক অঙ্কিত আগরওয়াল।

Saborni Mitra | Published : Oct 1, 2024 12:36 PM IST

110
চা তৈরি করুন এভাবে

সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেই চা বা কফি দিয়েই তাদের দিন শুরু করেন। কিন্তু প্রতিদিন চা পান করার ফলে কী কী উপকার এবং ক্ষতি হতে পারে তা কি আপনার জানা আছে? আসুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

210
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

চা হল ক্যাটেচিন এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এই যৌগগুলি অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, শরীরে থাকা ক্ষতিকারক ফ্রি র‌্যাডিকেলগুলিকে নিষ্ক্রিয় করে এবং ক্যান্সার, হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

310
হৃদযন্ত্রের সুস্থতার জন্য উপকারী

চায়ের মধ্যে প্রদাহ বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা সম্ভাব্য হৃদযন্ত্রের স্বাস্থ্যের সুবিধার সাথে যুক্ত, রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

410
মানসিক চাপ

মানসিক চাপপূর্ণ সময়ে অনেকেই চা পান করতে পছন্দ করেন। চা তৈরি করা এবং পান করা উভয়ই এক ধরণের প্রশান্তিদায়ক প্রভাব ফেলে, যা শিথিলতা প্রদান করে এবং উত্তেজনা কমায়। তাছাড়া চা প্রতিদিনের তরল গ্রহণে অবদান রাখে, হাইড্রেশনের জন্য সহায়তা করে এবং একই সাথে কেবল জল পানের তুলনায় সুস্বাদু বিকল্প প্রদান করে।

তবে, বেশিরভাগ মানুষই জানেন না যে সঠিকভাবে চা তৈরি করতে হয় কীভাবে। আয়ুর্বেদিক চিকিৎসক অঙ্কিত আগরওয়াল চা তৈরির সঠিক পদ্ধতিটি শেয়ার করেছেন। সাধারণত, বেশিরভাগ মানুষ যখন চা তৈরি করেন, তখন তারা প্রথমে পাত্রটি চুলায় বসিয়ে জল দেন, তারপর চায়ের পাতা, আদা, চিনি এবং দুধ যোগ করেন। তবে, আয়ুর্বেদিক পদ্ধতিটি ভিন্ন, যা চা কে সুস্বাদু এবং স্বাস্থ্যকর করে তোলে।

510
দাঁতে দাগ পড়া

চায়ের মধ্যে থাকা প্রাকৃতিক রঞ্জক পদার্থগুলি সময়ের সাথে সাথে দাঁতের উপর দাগ ফেলতে পারে, উজ্জ্বল হাসি বজায় রাখতে নিয়মিত যত্ন এবং মনোযোগের প্রয়োজন।

610
পাচনতন্ত্রের উন্নতি ঘটায়

আদা, পুদিনা এবং ক্যামোমাইলের মতো ভেষজ চা হজমে সাহায্য করে। এই চা পেট ফাঁপা, বদহজম এবং বমিভাবের মতো লক্ষণগুলি দূর করতে পারে।

710
হাড়ের স্বাস্থ্য

যারা নিয়মিত চা পান করেন তাদের পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া উচিত, কারণ অতিরিক্ত চা পান ক্যালসিয়াম শোষণে ব্যাঘাত ঘটাতে পারে।

চা পান করার আগে পর্যাপ্ত পরিমাণে জল পান করলে গ্যাস এবং অ্যাসিডিটির মতো সমস্যা এড়ানো যেতে পারে। অতিরিক্ত চা পান দাঁতের সমস্যার কারণ হতে পারে।

810
ওজন নিয়ন্ত্রণে সহায়ক

চায়ের মধ্যে থাকা ক্যাটেচিন এবং ক্যাফিনের মতো কিছু উপাদান বিপাক বৃদ্ধি করতে এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। চায়ের মধ্যে সামান্য পরিমাণে ক্যাফিন থাকে। এই ক্যাফিন সজাগতা বৃদ্ধি করতে, মনোযোগ এবং একাগ্রতা উন্নত করতে সাহায্য করে, যা দিনভর মনকে সতেজ রাখতে চায় এমন ব্যক্তিদের জন্য এটি একটি ভালো পছন্দ।

910
চা তৈরির সেরা উপায় কী?

আয়ুর্বেদের মতে, চা তৈরি করতে হলে প্রথমে দুধ ফুটিয়ে নিতে হবে। তারপর চিনি, আদা এবং এলাচ যোগ করে, তারপরে চায়ের পাতা যোগ করতে হবে। পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে চুলা নিভিয়ে দিতে হবে। চা বেশিক ফুটতে দেওয়া উচিত নয়। আয়ুর্বেদের মতে এটিই চা তৈরির সেরা পদ্ধতি।

যদিও চা একটি জনপ্রিয় পানীয়, তবে অতিরিক্ত সেবন ক্ষতিকারক হতে পারে। অতিরিক্ত চা পান করলে অনিদ্রা এবং হজমের সমস্যা হতে পারে। আসুন দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

1010
চা পান করার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

ক্যাফিনের প্রতি সংবেদনশীলতা

চায়ের মধ্যে থাকা ক্যাফিনের কারণে, যারা ক্যাফিনের প্রতি সংবেদনশীল তাদের মধ্যে অস্থিরতা, বমি বমি ভাব এবং ঘুমের সমস্যা হতে পারে।

ট্যানিনের প্রভাব

চায়ের তিক্ত স্বাদের জন্য দায়ী ট্যানিন, লোহা এবং ক্যালসিয়ামের মতো খনিজ পদার্থের শোষণে বাধা সৃষ্টি করতে পারে।

পেটের সমস্যা

অতিরিক্ত চা পান, বিশেষ করে খালি পেটে, কিছু ব্যক্তির পেটে অস্বস্তি বা বুক জ্বালাপোড়ার মতো সমস্যা তৈরি করতে পারে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos