চুটিয়ে খান এই তেলের রান্না, হৃদরোগীরা থাকবেন তরতাজা-শরীর থাকবে সুস্থ

কিছু তেল হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। হৃৎপিণ্ডের স্বাস্থ্যের জন্য কোন রান্নার তেল ভালো বলে মনে করা হয় তা এই পোস্টে দেখে নেওয়া যাক।

Parna Sengupta | Published : Sep 30, 2024 11:57 AM IST

19

অস্বাস্থ্যকর চর্বি আমাদের উচ্চ রক্তচাপ থেকে শুরু করে হার্ট অ্যাটাক পর্যন্ত অনেক সমস্যার কারণ হতে পারে। এই রোগগুলো থেকে বাঁচতে অনেকে পরিশোধিত তেল ব্যবহার করেন। আবার কেউ কেউ তেল ছাড়া রান্না করেন। কিন্তু আমাদের শরীর সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর চর্বি অত্যন্ত প্রয়োজনীয়। 

29

স্বাদের জন্য আমাদের মধ্যে অনেকেই ভাজা খাবার বেশি খেয়ে থাকি। কিন্তু এগুলো হৃদরোগীদের জন্য মোটেও ভালো নয়। বাস্তবে, অনেকেই কিছু না ভেবেই রান্নার জন্য যেকোনো তেল ব্যবহার করে থাকেন। কিন্তু এর ফলে শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও এটি ধমনীতে ব্লকেজ তৈরি করে। অস্বাস্থ্যকর চর্বির কারণে উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়।

39

এই রোগগুলো থেকে বাঁচতে কেউ কেউ অতিরিক্ত পরিশোধিত তেল ব্যবহার করেন, আবার কেউ কেউ শূন্য তেল রান্না ব্যবহার করেন। কোন কোন রান্নার তেল হৃদরোগ থেকে আমাদের রক্ষা করে তা এখন জেনে নেওয়া যাক।

49

আমরা রান্নার জন্য যে তেলই ব্যবহার করি না কেন.. তা আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রাকে প্রভাবিত করে। এই কারণেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা নারকেল তেল, ঘি ইত্যাদির মতো স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ তেল রান্নার জন্য ব্যবহার করার পরামর্শ দেন। কারণ এই স্যাচুরেটেড ফ্যাট গরম করার পরেও তাদের অক্সিডেশন বৃদ্ধি পায় না। এছাড়াও এগুলো থেকে বিষাক্ত ট্রান্স ফ্যাটি অ্যাসিড নির্গত হয় না। তাই এগুলো রান্নার জন্য ব্যবহার করা ভালো বলে মনে করেন তারা। 

59

একইভাবে, ভুট্টার তেল, সয়াবিন তেল, রাইস ব্রান তেল আমাদের শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে। খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। জাতীয় স্বাস্থ্য সংস্থার মতে, তেল গরম করলে তার মধ্যে থাকা যৌগগুলোর ভাঙন বেড়ে যায়। এর ফলে তেলের জারণ ঘটে। এছাড়াও এতে মুক্ত র‌্যাডিকেল নির্গত হয়। এই রান্নার তেল আমাদের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। এছাড়াও কোষের ক্ষতির ঝুঁকিও বাড়ায়। 

69

অ্যাভোকাডো তেল

জাতীয় স্বাস্থ্য সংস্থার মতে.. অ্যাভোকাডো তেলে ওলিক অ্যাসিড থাকে। এই তেল ব্যবহার করলে খারাপ কোলেস্টেরল কমতে শুরু করে। এছাড়াও হৃদরোগের ঝুঁকিও কমে যায়। তাছাড়া, এই তেল ব্যবহার করলে, গাঁটের ব্যথা, হাঁটুর ব্যথা ইত্যাদি জয়েন্টের ব্যথা হওয়ার সম্ভাবনা কমে যায়। এছাড়াও খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই তেল নিয়মিত গ্রহণ করলে বিপাকীয় রোগ হওয়ার ঝুঁকিও কমে যায়।

79

তিলের তেল

তিলের তেল আমাদের স্বাস্থ্যের জন্য বিভিন্নভাবে উপকারী। এই তেলে ওমেগা 3, ওমেগা 6, ওমেগা 9 ফ্যাটি অ্যাসিড বেশি পরিমাণে থাকে। তবে, এই তেল ব্যবহার করলে, আপনার শরীরে কোলেস্টেরল এবং লিপিড প্রোফাইল কমাতে সাহায্য করে। তাই এই তেল হৃদরোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়। জাতীয় স্বাস্থ্য সংস্থার মতে.. তিলের তেলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এগুলো হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। 

89

অলিভ অয়েল

অলিভ অয়েলে প্রচুর পরিমাণে মনোআনস্যাচুরেটেড ফ্যাট থাকে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে। এই তেল রান্নায় ব্যবহার করলে টাইপ 2 ডায়াবেটিস, স্থূলতা, উচ্চ রক্তচাপের মতো ঝুঁকি কমে যায়। এছাড়াও এটি আপনার রক্তনালীগুলোকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়াও রক্ত জমাট বাঁধা রোধ করে। ফলস্বরূপ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভাবনা কমে যায়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় দেখা গেছে.. প্রতিদিন আধা চা চামচ অলিভ অয়েল খেলে হৃদরোগ হয় না।

99

রাইস ব্রান তেল

রাইস ব্রান তেলও আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এই তেলে প্রচুর পরিমাণে ওরিজানল অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। এছাড়াও ফ্যাটি লিভারের সমস্যা থেকেও রক্ষা করে। এই তেলে থাকা পলি এবং মনোআনস্যাচুরেটেড ফ্যাট হৃদযন্ত্রের সমস্যা প্রতিরোধে সাহায্য করে। এতে থাকা টোকোট্রিয়েনল, উদ্ভিজ্জ স্টেরল খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos