Weight Loss: রোজ রাতে এই পাঁচ কাজ করুন, মাস খানেকের মধ্যে কমবে মেদ

রোজ রাতে এই পাঁচ কাজ করুন। মাস খানেকের মধ্যে কমবে মেদ। জেনে নিন কী করলে মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Aug 21, 2023 9:50 AM IST

বাড়তি মেদ নিয়ে সকলে থাকেন চিন্তিত। মেদ কমাতে কেউ ডায়েটিং করেন তো কেউ নিয়মিত এক্সারাসাইজ করেন। আবার অনেক নিয়ম করে হাঁটেন। এই বর্ষার মরশুমে অধিকাংশ দিনই ব্যাহত হচ্ছে হাঁটা। এই সময় নিয়ম করে মেনে চলুন এই কয়টি টিপস। রোজ রাতে এই পাঁচ কাজ করুন। মাস খানেকের মধ্যে কমবে মেদ। জেনে নিন কী করলে মিলবে উপকার।

পুদিনা চা

পুদিনা চা খান রোজ রাতে। রাতে ঘুমাতে যাওয়ার আগে পুদিনা চা পান করুন। এতে মিলবে উপকার। একদিকে যেমন দ্রুত কমবে মেদ তেমনই শরীর থাকবে সুস্থ। পুদিনা চা মেটাবলিজম বৃদ্ধি করে। যা মেদের ওপর প্রভাব ফেলে।

হালকা খান

রাতের খাবার সব সময় হালকা খান। রাতের খাবার সহজে হজম হয় না। খাবার সঠিক ভাবে হজম না হলে তার থেকে বাড়তে থাকে মেদ। তাই এই সময় হালকা খাবার খান। তেমনই খাবার খাওয়ার পর হাঁটা চলা করুন। এতে খাবার হজম হয়ে যাবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

খাবার সময়

খাবার সময় সঠিক রাখুন। রোজ সঠিক সময় খাবার খান। রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ২ ঘন্টা আগে খাবার শেষ করুন। এতে তা হজম হয়ে যাবে। ফলে শরীরে বাড়তি মেদ জমবে না।

ঘুম

রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। ওজন কমাতে গেলে সঠিক সময় বিশ্রাম প্রয়োজন। ঘুম কম হলে তার থেকে বাড়তে পারে মেদ।

জল

খাবার পর জল পান করবেন না। এতে বিপাকীয় ক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়ে। তাই এই ভুল একেবারে নয়। খাবার অন্তত ৩০ মিনিট পর জল খাবেন। খেতে বসার আগে জল পান করেন। এতে পেট ভর্তি থাকবে। ফলে বেশি খাবার খেতে পারবেন না। তেমনই রাতে বেশি জল পান করবেন না। মেদ কমাতে গে রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করা প্রয়োজন। তবে, বেশি জল পান করলে সমস্যা হতে পারে। এতে বারে বারে প্রস্রাব পেতে পারেন। এর কারণে ঘুম সঠিক নাও হতে পারে।

তৈলাক্ত খাবার

রাতে অনেকে স্ন্যাক্স খেয়ে থাকেন। রাতে তৈলাক্ত খাবার খাবেন না। এতে একদিকে যেমন মেদ বৃদ্ধি হয় তেমনই স্বাস্থ্য জটিলতা তৈরি হয়। তেমনই তৈলাক্ত খাবার এর কারণে বাড়ে মেদ।

 

আর পড়ুন

২০-২৫ বছর বয়সে চুল পাকা কোনও স্বাভাবিক বিষয় নয়, এর পেছনে থাকতে পারে এই কারণগুলো

ভয়ঙ্কর আকার নিয়েছে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি, আক্রান্তের সংখ্যা ১ লক্ষের কাছে

৩০ দিনের জন্য চিনি ছাড়া খাবারের চ্যালেঞ্জ নিন, পুজোর আগেই এই উপকারগুলি পা

Share this article
click me!