গমের আটা নয়, ওজন কমাবে রাগি-বার্লি-বাজরার রুটি, জেনে নিন কি গুণ এদের

ওজন কমাতে হলে আঠামুক্ত আটার রুটি খেতে হবে, যাতে কম ক্যালরি থাকে, যেমন ভুট্টার রুটি, বাজরা, রাগি, মাল্টিগ্রেন ব্রেড, এটি শরীর থেকে অনেক রোগ দূরে রাখতেও বেশ সহায়ক।

Web Desk - ANB | Published : Nov 23, 2022 3:39 AM IST

ওজন কমাতে মানুষ যা করে না, জীবনযাত্রায় পরিবর্তন, খাদ্যাভ্যাসের পরিবর্তন, ব্যায়াম কিন্তু টাইট মেদ কমায় না। বেশিরভাগ মানুষ ভুলে যায় যে আমরা যে গমের আটার রুটি খাই তাতে প্রচুর গ্লুটেন থাকে যা ওজন বৃদ্ধি এবং অনেক রোগের দিকে পরিচালিত করে। তাই গমের পরিবর্তে অন্যান্য শস্যের রুটি খাওয়া উচিত, এতে আপনার ওজন বাড়বে না এবং আপনিও সুস্থ থাকবেন।

ওজন কমাতে হলে আঠামুক্ত আটার রুটি খেতে হবে, যাতে কম ক্যালরি থাকে, যেমন ভুট্টার রুটি, বাজরা, রাগি, মাল্টিগ্রেন ব্রেড, এটি শরীর থেকে অনেক রোগ দূরে রাখতেও বেশ সহায়ক। আজ থেকেই এই আটার রুটিগুলি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন।

বার্লি রুটি

এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন রয়েছে, এটি ছাড়াও আরও অনেক পুষ্টি রয়েছে যেমন ডায়েটারি ফাইবার, কার্বোহাইড্রেট, সেলেনিয়াম, কপার, ট্রিপটোফ্যান প্রোপেন, ম্যাঙ্গানিজ, প্রোটিন, সোডিয়াম ইত্যাদি। যারা ওজন কমাতে চান তাদের খাদ্যতালিকায় বার্লি রুটি অন্তর্ভুক্ত করতে হবে কারণ এতে ক্যালোরি খুবই কম এবং আপনার পেটও ভরে। এটি সহজে হজমও হয়।

ভুট্টার রুটি

একইভাবে ভুট্টার রুটি ঠান্ডায় খুবই উপকারী। গমের আটার তুলনায় ভুট্টায় ক্যালোরি কম, এতে প্রচুর কার্বোহাইড্রেট এবং প্রোটিন থাকে। আয়রন, ফসফরাস, জিঙ্ক এবং অনেক ভিটামিনও প্রচুর পরিমাণে ভুট্টায় রয়েছে। উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ভুট্টার ময়দা দৃষ্টিশক্তির জন্য ভালো এবং ক্যান্সার এবং রক্তশূন্যতার মতো রোগ প্রতিরোধেও সহায়ক। এই ময়দা গ্লুটেন মুক্ত তাই খাওয়ার পর অন্ত্রে লেগে থাকে না।

বাজরা রুটি

বাজরা আটার রুটি দেখতে সুস্বাদু এবং স্বাস্থ্যকরও। আজকাল বেশিরভাগ মানুষ গমের আটার পরিবর্তে বাজরের আটা ব্যবহার করতে শুরু করেছে। এই ময়দায় অনেক পুষ্টিগুণ রয়েছে, এই ময়দা পেটে লেগে থাকে না, তবে ভালোভাবে হজম হয়। এছাড়াও এটি খেলে দ্রুত ক্ষুধা লাগে না, মেটাবলিজম ঠিক থাকে এবং ওজন বাড়ে না। এটি ডায়াবেটিস রোগীদের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড অন্যান্য শস্যের তুলনায় বাজার ময়দায় বেশি পাওয়া যায়। এই ময়দা উচ্চ রক্তচাপের লোকদের জন্যও খুব ভালো।

তুষ রুটি

অনেকে গম না খেলেও এর তুষ দিয়ে তৈরি রুটি খান। যখন ময়দা চালিত করা হয়, সেই সময় যে তুষটি শেষের দিকে রেখে দেওয়া হয়, তার রোটি খুব উপকারী। এই তুষটি গমের উপরের সোনার খোসা থেকে তৈরি করা হয়।তাই কেউ কেউ ময়দা ভালো করে পিষে ছাঁকিয়ে ব্যবহার করেন। ওজন কমাতে হলে শুধু তুষের আটার রুটি খেতে হবে, এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।

রাগি আটা

রাগির আটায় মোটেও কোলেস্টেরল ও সোডিয়াম থাকে না, এটি ওজন বাড়ায় না, এটি ডায়াবেটিস রোগীদের জন্যও সেরা এবং এটি খেলে হৃদরোগ হয় না। এতে ক্যালরি ও চর্বি নগণ্য, তা ছাড়া এতে প্রচুর পরিমাণে খাদ্য ফাইবার, ক্যালসিয়াম, প্রোটিন, পটাসিয়াম, আয়রন রয়েছে।

ছাতুর রুটি

ছাতু খাওয়ার উপকারিতা হল এটি হজম ভালো রাখে এবং হজম ভালো থাকলে মেদ জমে না। এতে রয়েছে প্রচুর প্রোটিন, ফাইবার, এটি খেতে সুস্বাদু ও স্বাস্থ্যকর। শীতকালে সবাই ছাতুর রুটি ও পরোটা তৈরি করে।

মাল্টিগ্রেন আটার রুটি

অনেকেই মাল্টিগ্রেইন আটার রুটি তৈরি করে, মাল্টিগ্রেইনে অনেক ধরনের দানা মেশানো হয়, এই রুটিগুলি খুব উপকারী, এতে আপনি একসাথে অনেক পুষ্টি পান, হৃদরোগ, হজম, কোলেস্টেরল, ডায়াবেটিস এবং স্থূলতা কমাতে এই রুটিগুলি খুব উপকারী।

কিভাবে বানাবেন এই রুটিগুলো

এটা স্পষ্ট যে গমের আটার মতো এই ময়দা দিয়ে চাপাতি তৈরি করা এত সহজ নয় কারণ প্রতিটি ময়দাই আলাদা, কিছু আঁটসাঁট এবং কিছু আলগা হয়ে যায়। তাই হাত দিয়ে খুব আস্তে বেলুন, বেশি জল দেবেন না এবং রোলিং পিন দিয়ে নয়, হাত দিয়ে রোল করে অল্প আঁচে বেক করার চেষ্টা করুন।

আরও পড়ুন

কোলন সংক্রান্ত সমস্যা বৃদ্ধি পায় এই কয়টি খাবারের কারণে, জেনে নিন কী কী

বাবা মায়ের এই সামান্য ভুলের জন্যই নিউমোনিয়ার শিকার হয় শিশু, জেনে নিন ও সতর্ক থাকুন

Share this article
click me!