রাত রোজ স্মার্টফোন ঘাঁটছেন? জেনে নিন কী মারাত্মক ক্ষতি হচ্ছে শরীরে

কারণ ছাড়া অনেকেই সারাদিন স্ক্রল করে চলছেন মোবাইল। জানেন কি এতে মারাত্মক ক্ষতি হচ্ছে আপনার। বিশেষ করে ঘুমাতে যাওয়ার আগে মোবাইল ঘাঁটলে হতে পারে সমস্যা। জেনে নিন কেন রাতে মোবাইল ঘাঁটা উচিত নয়।

Sayanita Chakraborty | Published : Feb 5, 2024 7:35 AM IST

বর্তমানে ছোট থেকে বড় সকলেই ফোনের ওপর নির্ভরশীল। বিনোদনের জন্য হোক বা কোনও গুরুত্বপূর্ণ কাজের জন্য- সকলেই মোবাইল নির্ভর। বর্তমানে সোশ্যাল মিডিয়াতেই যেন কাটছে অনেকের জীবন। নিত্যদিনের ছোটখাটো সব কিছু পোস্ট করছে সোশ্যাল মিডিয়ায়। ভালো থাকা কিংবা মন্দ থাকা সবই একে অপরকে জানানো হচ্ছে এই সোশ্যাল মিডিয়ায় দৌলতে। আর তা করতে গিয়ে, কারণ ছাড়া অনেকেই সারাদিন স্ক্রল করে চলছেন মোবাইল। জানেন কি এতে মারাত্মক ক্ষতি হচ্ছে আপনার। বিশেষ করে ঘুমাতে যাওয়ার আগে মোবাইল ঘাঁটলে হতে পারে সমস্যা। জেনে নিন কেন রাতে মোবাইল ঘাঁটা উচিত নয়।

চিকিৎসক জানাচ্ছেন, রাতের বেলায় শুয়ে স্মার্ট ফোনের অতিরিক্ত ব্যবহার ডেকে আনছে বিপত্তি। কারণ ফোনের নীল রং মস্তিষ্কের কাজে বাধা দেয়। এর কারণে ঘুমে ব্যঘাত ঘটে। সঠিক বিশ্রাম না হলে তার থেকে সমস্যা তৈরি হতে পারে। ঘুমের অভাবে সারাদিন ক্লান্তি ভাব থাকে। তেমনই শারীরিক জটিলতা দেখা দেয়।

চোখের মধ্যে রক্ত সঞ্চালন ব্যহত হয় অধিক মোবাইল ঘাঁটার কারণে। ফোন থেকে নির্গত আলো থেকে চোখের ক্ষতি হয়। তাই সতর্ক হন।

রাত জেগে মোবাইল ঘাঁটলে শারীরিক জটিলতা তৈরি হয়। ক্ষিদে বাড়ে এই কারণে ভুল খাবার খেয়ে ফেলেন অনেকে। এর থেকে শারীরিক জটিলতা দেখা দিতে পারে। তাই সঠিক ঘুম না হলে খাবারে সমস্যা হয়। এর থেকে সমস্যা তৈরি হয়।

ঘুমোতে যাওয়ার ২ ঘন্টা আগে মোবাইল বা ল্যাপটপ ব্যবহার বন্ধ করে দিন। এতে ঘুমের ব্যঘাত হলে সমস্যা তৈরি হয়। তাই অধিক মোবাইল ঘাঁটা ত্যাগ করুন। এতে আপনারই উপকার। বিশেষ করে রাতে ঘুমাতে যাওয়ার আগে এই ভুল করবেন না।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খাদ্যতালিকায় যোগ করুন এই সকল খাবার, ঋতু পরিবর্তনের সময় শরীর থাকবে সুস্থ

Viral Video: কচকচ করে কাঁচা মুরগির মাংস চিবিয়ে খাচ্ছে, ভাইরাল ভিডিও দেখলে গা গুলিয়ে যাবে আপনার

Share this article
click me!