দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই কয় ধরনের খাবার, হতে পারে এই কয়টি বিপদ, জেনে নিন

রইল দুধ নিয়ে বিশেষ তথ্য। দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই কয় ধরনের খাবার, বাড়তে পারে শারীরিক জটিলতা। হজমের সমস্যা দেখা দিতে পারে। তেমনই দেখা দিতে পারে অন্য স্বাস্থ্য জটিলতা। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 2:11 AM IST

ব্রেকফার্স্টে অনেকেই দুধ খেয়ে থাকেন। নানান পুষ্টিগুণে ভরপুর দুধ ঘটায় স্বাস্থ্যের উন্নতি। তেমনই দূর করে নানান কঠিন জটিলতা। তবে, জানেন কি এই উপকারী খাবারের গুণেও ঘটতে পারে স্বাস্থ্যহানী। আজ রইল দুধ নিয়ে বিশেষ তথ্য। দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই কয় ধরনের খাবার, বাড়তে পারে শারীরিক জটিলতা। হজমের সমস্যা দেখা দিতে পারে। তেমনই দেখা দিতে পারে অন্য স্বাস্থ্য জটিলতা। দেখে নিন কী কী।

দুধের সঙ্গে ভুলেও খাবেন না প্রোটিন সমৃদ্ধ খাবার। এতে পেট অধিক ভারাক্রান্ত হতে পারে। তেমনই ওজন বৃদ্ধি হতে পারে। পুষ্টিবিদদের মতে, দুধ ও প্রোটিন জাতীয় খাবার এক সঙ্গে খাওয়ার মোটেও উচিত নয়। এতে হতে পারে সমস্যা। মেনে চলুন এই বিশেষ টিপস।

মাছ ও মাংসের সঙ্হে দুধ খাবেন না। বিশেষজ্ঞের মতে, একই সময় দুটো প্রোটিন আইটেম খাওয়া উচিত নয়। যেহেতু দুধে প্রচুর প্রোটিন আছে তাই দুধের সঙ্গে মাছ ও মাংস খেতে নেই। এই সকল খাবারের সংমিশ্রণে শরীরে রাসায়নিক ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। তাই মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

সাইট্রাস খাবারের সঙ্গে দুধ খাবেন না। পুষ্টিবিদ শিস্পা আরোরা জানান, অ্যাসিডিক, সাইট্রাস ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার দুধের সঙ্গে খাওয়া উচিত নয়। অনেক সময় আমরা দুধ পাতিলেবুর রস মিশিয়ে ছানা তৈরি করি। এই ভুল আর নয়। এতে বাড়ছে জটিলতা।

কিছু ফল আছে যার সঙ্গে দুধ খেতে নেই। তবে, আম, খেঁজুর, অ্যাভোকাডো, ডুমুরের মতো ফল খেতে পারেন। এতে হতে পারে শারীরিক জটিলতা হবে না। মেনে চলুন এই বিশেষ টিপস। দুধের সঙ্গে সব ধরনের ফল খাওয়া নিরাপদ নয়। বিশেষজ্ঞ ডঃ সূর্য ভগবতী জানান, দুধ এক ধরনের প্রাণীজ প্রোটিন সমৃদ্ধ। এর সঙ্গে কিছু ধরনের ফল খেলে হতে পারে হজমের সমস্যা ও অম্লতা সৃষ্টি করে। এমনকী, দুধ ও কলা বেমানান। এতে কাশি ও সর্দি হতে পারে। তবে, যে সব খাবারে মিষ্টি ও মাখনের বৈশিষ্ট্য আছে সেগুলো খেতে পারেন। সে কারণেই আম, খেঁজুর, অ্যাভোকাডো, ডুমুরের মতো ফল খাওয়া চলে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে শরীর থাকবে সুস্থ। তেমনই, দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই কয় ধরনের খাবার, বাড়তে পারে শারীরিক জটিলতা।

 

আরও পড়ুন-

স্নান করুন ঠান্ডা জলে, জেনে নিন সকালে ঠান্ডা জলে স্নান করা কতটা প্রয়োজন

শীতের রুক্ষ্মতা দূর করে চুল ঝলমলে করবে বেসন, জানেন কি কীভাবে ব্যবহার করবেন

শরীর অসাড় হয়ে আসছে, জটিল রোগ শরীরে বাসা বেধেছে কিনা বুঝবেন কীভাবে?

Share this article
click me!