Horlicks: 'হেলথ ড্রিঙ্ক' তকমা হারাল জনপ্রিয় ব্র্যান্ড হরলিক্স, কারণ কী?

ভারতে হেলথ ড্রিঙ্ক হিসেবে যে পানীয়গুলি জনপ্রিয়, তার অন্যতম হরলিক্স। সারা দেশেই অত্যন্ত জনপ্রিয় এই ব্র্যান্ড। তবে এবার হরলিক্সের সংজ্ঞা বদলে যেতে চলেছে।

Soumya Gangully | Published : Apr 25, 2024 8:48 AM IST / Updated: Apr 25 2024, 02:55 PM IST

বোর্নভিটার ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার নিজেকে বদলে নিল জনপ্রিয় পানীয় হরলিক্স। হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড এবার 'হেলথ ড্রিঙ্ক' বিভাগ থেকে হরলিক্সকে বাদ দিয়েছে। এই সংস্থার 'হেলথ ফুড ড্রিঙ্কস' বিভাগে বদল আনা হয়েছে। হরলিক্স এখন থেকে 'ফাংশনাল নিউট্রিশনাল ড্রিঙ্কস' হিসেবে পরিচিত হচ্ছে। এই পানীয়র শিশি বা বাক্সে এখন থেকে আর ‘হেলথ ড্রিঙ্ক’ লেখা থাকছে না। সম্প্রতি বাণিজ্য ও শিল্প মন্ত্রকের পক্ষ থেকে ই-কমার্স প্ল্যাটফর্মগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, ভারতে 'হেলথ ড্রিঙ্ক' নামে যে সমস্ত পানীয় বা পাউডার বিক্রি হয়, সেগুলিকে এই তালিকা থেকে সরিয়ে দিতে হবে। বোর্নভিটাকেও 'হেলথ ড্রিঙ্ক' তালিকা থেকে বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এরপরেই নিজেদের পণ্যগুলি বদলে ফেলল হিন্দুস্তান ইউনিলিভার।

বদলে গেল 'হেলথ ড্রিঙ্ক'

কয়েকদিন আগে বাণিজ্য ও শিল্প মন্ত্রকের পক্ষ থেকে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, ‘২০০৫ সালে শিশু অধিকার রক্ষা কমিশনের ৩ নম্বর ধারা অনুসারে গঠিত সংস্থা জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন ২০০৫ সালের শিশু অধিকার রক্ষা কমিশনের ১৪ নম্বর ধারা অনুযায়ী তদন্ত করে জানিয়েছে, ২০০৬ সালে খাবারের সুরক্ষা ও মান সংক্রান্ত যে আইন রয়েছে, সেই আইন অনুযায়ী কোনও হেলথ ড্রিঙ্ক নেই। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্স অথরিটি অফ ইন্ডিয়া ও মন্ডেলেজ ইন্ডিয়া ফুড প্রাইভেট লিমিটেড এই রিপোর্ট দিয়েছে। ফলে সব ই-কমার্স সংস্থাকে বোর্নভিটা-সহ সব পানীয়কে হেলথ ড্রিঙ্কের তালিকা থেকে সরিয়ে ফেলতে হবে।’ এরপরেই ব্যবস্থা নিল হিন্দুস্তান ইউনিলিভার

নতুন ব্র্যান্ডিং নিয়ে আশাবাদী হিন্দুস্তান ইউনিলিভার

সাংবাদিক বৈঠকে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের চিফ ফিনান্সিয়াল অফিসার রিতেশ তিওয়ারি জানিয়েছেন, হরলিক্সের ব্র্যান্ডিংয়ে যে বদল আনা হয়েছে, তার ফলে আরও নিখুঁত হয়ে উঠবে এই ব্র্যান্ডের বিভাগ। এই ব্র্যান্ডের ক্ষেত্রে স্বচ্ছতাও আসছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Health Drink: 'হেলথ ড্রিঙ্ক' বলা যাবে না বোর্নভিটাকে, নির্দেশ বাণিজ্যমন্ত্রকের

এই খাবার খেলেই বাচ্চাদের ঝটপট বাড়বে আইকিউ! দ্বিগুণ হারে বাড়বে বুদ্ধিমত্তা

Health Tips: এই গরমে ওয়ার্কআউটের পরপরেই ঠান্ডা জল পান, শরীরের জন্য কতটা ক্ষতিকর

Share this article
click me!