ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য ডিম খাওয়া কি নিরাপদ? জেনে নিন কী করবেন, কোন খাবার খাবেন

নানান রোগের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে ইউরিক অ্যাসিডের সমস্যা। উচ্চমাত্রায় ইউরিক অ্যাসিড বলে গাঁটে ব্যথা, উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা দেখা দেয়। আমাদের প্রতিদিনের খাবারে এমন কিছু খাবার থাকে যাতে ইউরিক অ্যাসিডের পরিমাণ থাকে বেশি।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 4:22 AM IST

অল্প বয়সেই দেখা দিচ্ছে একের পর এক রোগ। প্রেসার, ডায়াবেটিস, থাইরয়েড থেকে হার্টের সমস্যা কিংবা দেখা দিচ্ছে কিডনির সমস্যা। এর সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে ইউরিক অ্যাসিডের সমস্যা। উচ্চমাত্রায় ইউরিক অ্যাসিড বলে গাঁটে ব্যথা, উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা দেখা দেয়। আমাদের প্রতিদিনের খাবারে এমন কিছু খাবার থাকে যাতে ইউরিক অ্যাসিডের পরিমাণ থাকে বেশি।

বিশেষজ্ঞের মতে, বেশি পরিমাণে প্রোটিন বা আমিষ খেলে অথবা অ্যালকোহন জাতীয় খাবার বেশি খেলে দেহে পিউরিন নামক নন এসেনসিয়াল এমাইনো অ্যাসিড তৈরি হয়। এই পিউরি থেকে তৈরি হয় এমাইনো অ্যাসিড। ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়াকে মেটাবলিক সিনড্রোমের অংশ বলা হয়। এটি উচ্চ রক্তচাপ, উচ্চমাত্রায় কোলেস্টেরল-ট্রাইগ্লিসারাইড ও ডায়াবেটিস থাকলে তা বেড়ে যায়।

এই রোগে আক্রান্ত হলে একাধিক খাবার খাদ্যতালিকা থেকে বাদ দেওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তা না হলে, শরীরে বেড়ে যেতে পারে ইউরিক অ্যাসিডের পরিমাণ। তাই এই রোগে আক্রান্ত হলে কী খাবেন কী খাবেন না তা অনেকেই স্থির করতে পারেন না। আজ তথ্য রইল ডিম নিয়ে। অনেকেই জলখাবারে একটি করে ডিম খেয়ে থাকেন। এখন প্রশ্ন হন ডিম ইউরিক অ্যাসিড রোগীদের জন্য কতটা উপকারী

বিশেষজ্ঞের মতে, ইউরিক অ্যাসিড রোগীদের জন্য ডিম নিরাপদ। ডিম প্রোটিনে পূর্ণ। এতে পিউরিনের পরিমাণ কম থাকে। তবে, ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২, ভিটামিন ডি, প্রোটিন ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে। তাই ইউরিক অ্যাসিড রোগীদের সীমিত পরিমাণে ডিম খাওয়া উচিত। তেমনই এই রোগে আক্রান্ত হলে, আপেল, সাইট্রাস ফল, গ্রিন টি ইত্যাদি খেতে পারেন। খেতে পারেন ফাইবার সমৃদ্ধ হল। উচ্চ মাত্রায় চিনি আছে এমন খাবার এড়িয়ে চলাই ভালো। এতে শারীরিক জটিলতা বৃদ্ধি পেতে পারে।

সেই সঙ্গে সুস্থ থাকতে দিনে পর্যাপ্ত জল খান। সঙ্গে নিয়মিত এক্সারসাইজ করুন। যে কোনও রোগীর সুস্থ থাকার জন্য এক্সারসাইজ করা প্রয়োজন। তা না হলে বাড়তে থাকে নানান শারীরিক জটিলতা। সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। অধিকাংশই ডিহাইড্রেশনের সমস্যায় ভুগে থাকেন। এক্ষেত্রে সুস্থ থাকতে পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। সঙ্গে সময় থাকতে চিকিৎসকের পরামর্শ নিন। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই সকল বিশেষ কয়টি টোটকা।

 

আরও পড়ুন-

চুলের যত্নে ব্যবহার করুন ফ্ল্যাক্স সিড, এই কয় উপায় ব্যবহারে মিলবে উপকার

কারিনা কাপুর তার দিন শুরু করেন এক চামচ ঘি দিয়ে, জেনে নিন কেন প্রতিদিন ঘি খাওয়া জরুরি

দাঁতের ব্যথা থেকে আরাম পাচ্ছেন না, অবিলম্বে কাজে লাগান এই ৪ ঘরোয়া উপায়

Share this article
click me!