দাঁতের ব্যথা থেকে আরাম পাচ্ছেন না, অবিলম্বে কাজে লাগান এই ৪ ঘরোয়া উপায়

বেশি ওষুধ আমাদের কিডনির ওপরও প্রভাব ফেলে। সেজন্য আজ আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া উপায় বলব যার মাধ্যমে আপনি দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন, চলুন জেনে নেওয়া যাক সেগুলো কি কি।

 

Web Desk - ANB | Published : Nov 26, 2022 12:22 PM IST

প্রায়শই আমরা দেখেছি যে অনেকেই দাঁতের ব্যথা নিয়ে খুব সমস্যায় রয়েছে। এর পেছনে অনেক কারণ থাকতে পারে, যেমন ক্যাভিটি, ক্যালসিয়ামের ঘাটতি, দাঁত ঠিকমতো পরিষ্কার না হওয়া, আক্কেল দাঁত, ব্যাকটেরিয়া সংক্রমণ ইত্যাদি। এমন পরিস্থিতিতে ব্যথার কারণে মানুষ নিজে থেকেই ওষুধ খাওয়া শুরু করে, যা কিছু সময়ের জন্য উপশম দিতে পারে, তবে এটি ক্ষতিকারকও হতে পারে। কারণ বেশি ওষুধ আমাদের কিডনির ওপরও প্রভাব ফেলে। সেজন্য আজ আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া উপায় বলব যার মাধ্যমে আপনি দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন, চলুন জেনে নেওয়া যাক সেগুলো কি কি।

এই ঘরোয়া জিনিস দিয়ে দাঁতের ব্যথা দূর করুন-

১) লবঙ্গ-

দাঁতের ব্যথার জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, এই প্রতিকার বহু শতাব্দী ধরে চলে আসছে। লবঙ্গকে আয়ুর্বেদিক ওষুধ হিসেবেও বিবেচনা করা হয়, এটি দাঁতের ব্যথায় খুবই উপকারী। দাঁতের ব্যথার জন্য দুই থেকে তিনটি লবঙ্গ নিয়ে একটু পিষে দাঁতের নিচে রাখুন, এতে আরাম পাবেন।

২) হিং -

হিংকে দাঁতের ব্যথার সর্বোত্তম প্রতিকার হিসাবে বিবেচনা করা হয়, এটি ব্যবহার করতে, দুই থেকে তিন চিমটি হিং দুই থেকে চার ফোঁটা লেবুর রসের সঙ্গে মিশিয়ে সেই পেস্ট দিয়ে দাঁত মাসাজ করুন, আপনি সময় মতো আরাম পাবেন।

৩) রক সল্ট

শিলা লবণকে অনেক কিছুর জন্য উপকারী বলে মনে করা হয়, এমনভাবে এটি দাঁতের ব্যথার নিশ্চিত প্রতিকার। দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে এক গ্লাস গরম জলে শিলা লবণ মিশিয়ে সেই জল দিয়ে গার্গল করুন, দিনে অন্তত দুই থেকে তিনবার গার্গল করলে আরাম পাওয়া যাবে।

৪) পেঁয়াজ

দাঁতের ব্যথা হলে পেঁয়াজ ব্যবহার করে উপশম পেতে পারেন। এর জন্য পেঁয়াজকে স্লাইস করে কেটে ব্যথার দিকে রেখে ভালো করে চিবিয়ে খান, আরাম পাবেন, ব্যথায় পেঁয়াজের রস খুবই উপকারী।

Share this article
click me!