ঘুমের দোষে বাড়ছে অ্যাসিডিটির সমস্যা, জেনে নিন এই সমস্যা থেকে মুক্তির উপায়

ক্রমে বাড়ছে বাড়ছে অ্যাসিডের সমস্যা। সময় থাকতে সতর্ক হন। জানেন কি খারাপ ঘুমের অভ্যেসের কারণে দেখা দিচ্ছে এমন সমস্যা।

Web Desk - ANB | Published : Nov 5, 2022 5:55 AM IST

যে কোনও খাবার খেলেই গলা থেকে বুক পর্যন্ত জ্বলে যাচ্ছে। সারাক্ষণ দেখা দিচ্ছে অ্যাসিডিটির সমস্যা। এই সমস্যাকে ডাক্তারি ভাষায় অ্যাসিড রিফ্লাক্স হা হার্টবার্ন বলা হয়। এসমস্যা থেকে মুক্তি পেতে কেউ বারে বারে জোয়ান খান তো কেউ খেয়ে ফেলেন অ্যান্টাসিড। জানেন কি এই ভুলে বাড়ছে শারীরিক জটিলতা। তাই সময় থাকতে সতর্ক হন। জানেন কি খারাপ ঘুমের অভ্যেসের কারণে দেখা দিচ্ছে এমন সমস্যা।

খাবার সঠিকভাবে হজম না হলে দেখা দেয় এই সমস্যা। অ্যাসিড রিফ্লাক্স বা অম্বল হজমের সঙ্গে সম্পর্কিত একটি সমস্যা। যেখানে আমদের খাবার হজম করা জন্য শরীরে যে অ্যাসিড উৎপন্ন হয় তা আমাদের গলার কাছে চলে আশে। অ্যাসিড রিফ্লাক্সের প্রধান কয়টি লক্ষণ আছে। তা হল, বুকে বা গলায় জ্বালাপোড়া অনুভব করা, খাবার গিলতে অসুবিধা কিংবা

এখন প্রশ্ন হল কেন হয় এমন সমস্যা। আমাদের পাকস্থলীতে খাবার হজম করার সময় অ্যাসিড নিঃসৃত হয় যা ডায়জেস্টিভ জুস নামে পরিচিত। এটি পাকস্থলী থেকে খাবারের নলের মাধ্যমে আমাদের গলায় এসে পৌঁছায়। এর থেকে গলায় জ্বালা ভাব অনুভূত হয়।

গবেষণায় দেখা গিয়েছে, যাদের ঘুমানোর ভঙ্গি সঠিক নয় তাদের দেখা দেয় এই সমস্যা। যারা উপুর হয়ে ঘুমান তাদের এই সমস্যা দেখা যায়। উপুর হয়ে ঘুমানোর কারণে শরীরে এমন জটিলতা তৈরি হয়। তাই সুস্থ থাকতে একদিকে পাশ ফিরে ঘুমান। তা না হলে বাড়তে থাকবে অ্যাসিডিটির সমস্যা।

তেমনই যারা অ্যাসিডিটির সমস্যায় ভোগেন তারা সঠিক খাবার খান। রোজ সবজি সেদ্ধ ও ফল খান। এতে মিলবে উপকার। অ্যাসিডের সমস্যা দেখা দিলে খাদ্যতালিকা থেকে বাদ দিন ভাজাভুজি জাতীয় খাবার। তেমনই বন্ধ করুন রেস্তোরাঁর খাবার। এই ধরনের খাবারে আছে অধিক নুন ও চিনি। যা বৃদ্ধি করে শারীরিক জটিলতা। সঙ্গে সুস্থ থাকতে চাইলে সঠিক সময় খাবার খান। সঠিক সময় খাবার খান। সঠির সময় খাবার খেলে তা ঠিক ভাবে হজম হবে। তা না হলে বাড়বে জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। এর সঙ্গে নিয়ম করে এক্সারসাইজ করুন। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে মিলবে উপকারিতা। মেনে চলুন এই বিশেষ টিপস। সঙ্গে বদল করুন আপনার ঘুমের ভঙ্গি। এতে মিলবে উপকারিতা।

 

আরও পড়ুন- ডেঙ্গুর রোগীদের জন্য রইল বিশেষ পানীয়ের হদিশ, আয়ুর্বেদিক উপায় দ্রুত মিলবে উপকার

আরও পড়ুন- মধু নাকি গুড়- জেনে নিন সুস্থ থাকতে বেছে নেবেন কোনটা, রইল গুণের খোঁজ

আরও পড়ুন-  সপ্তাহের শেষে বড় চমক সোনার দামে, চড়চড়িয়ে দর বাড়ছে রূপোর, কলকাতার লেটেস্ট রেট কত

Share this article
click me!