বর্ষা মৌসুমে আপনার স্বাস্থ্যের যত্ন নিন, এই গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে বিশেষ নজর দিন

আপনি যদি এই ঋতুটি উপভোগ করতে চান এবং কোনও অপ্রীতিকর ঘটনার সম্মুখীন না হন তবে আপনাকে অবশ্যই নিম্নলিখিত বর্ষা সুরক্ষা টিপসগুলি অনুসরণ করতে হবে।

 

deblina dey | Published : Jun 28, 2023 4:54 AM IST

বর্ষা ঋতু মানেই প্রখর তাপমাত্রা থেকে কিছুটা মুক্তি, তবে এটিও গুরুত্বপূর্ণ যে এই ঋতুটি যে স্বাস্থ্য চ্যালেঞ্জগুলি আনতে পারে সে সম্পর্কে আপনার সতর্ক থাকা উচিত। প্রতিবারের মতো এবারের মৌসুমেও ট্রাফিক দুর্ঘটনা থেকে বিদ্যুৎ বিভ্রাটের মতো নানা চ্যালেঞ্জ দেখা দিতে পারে। তাছাড়া, আপনি যদি একজন কর্পোরেট কর্মী হন এবং পরিবহনের জন্য আপনার ব্যক্তিগত গাড়ি না থাকে তবে এটি আরও কঠিন হয়ে যায়। সুতরাং, আপনি যদি এই ঋতুটি উপভোগ করতে চান এবং কোনও অপ্রীতিকর ঘটনার সম্মুখীন না হন তবে আপনাকে অবশ্যই নিম্নলিখিত বর্ষা সুরক্ষা টিপসগুলি অনুসরণ করতে হবে।

কখনও কখনও আপনাকে আবহাওয়ার পরিস্থিতি নির্বিশেষে অফিসে উপস্থিত হতে হবে। বর্ষাকাল মানে তো অফিস বা কাজে না গিয়ে বাড়িতে বসে বৃষ্টি উপভোগ করা নয়। নানান বাধা অতিক্রম করে সঠিক সময়ে অফিস পৌঁছানোটাই একটা বড় চ্যালেঞ্জ। যদিও, সমস্যা এবং উদ্বেগগুলি এখনও একই, তবে আপনি এই দুর্ভাগ্যজনক ঘটনাগুলি এড়াতে এই সুরক্ষা টিপসগুলি অবশ্যই অনুসরণ করতে পারেন।

১) সাবধানে গাড়ি চালান

যারা গাড়িতে যাতায়াত করেন তাদের সতর্ক থাকা উচিত এবং সমস্ত ট্রাফিক আইন এবং নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করা উচিত, বিশেষ করে বর্ষাকালে এই ধরনের আবহাওয়ায় দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায়। যদি সম্ভব হয়, বৃষ্টি কমার আগে বৃষ্টিবহুল এলাকায় নিরাপদ স্থানে থাকুন। নিয়োগকর্তারা চরম আবহাওয়ার জন্য বাড়ি থেকে কাজ করার নীতি প্রচার করতে পারেন।

২) বৃষ্টিতে হাঁটতে বের হবেন না

কাজে যাওয়ার সময় বৃষ্টি উপভোগ করার লোভ হতে পারে, কিন্তু তা করা স্বাস্থ্যকর নয়। বৃষ্টির জলের সংস্পর্শ এড়ানো উচিত কারণ এটি একজন ব্যক্তিকে বিভিন্ন ভাইরাল রোগ যেমন লেপ্টোস্পাইরোসিস এবং পা ও নখের ছত্রাক সংক্রমণের ঝুঁকিতে ফেলতে পারে।

৩) সব সময় আপনার সঙ্গে অতিরিক্ত পোশাক বহন করুন

এই সময় কখন বৃষ্টি আসবে তা বলা কিছুটা কঠিন হতে পারে, যা পরে ঝামেলার কারণ হতে পারে। কোনও বিব্রত বা স্বাস্থ্য সমস্যা এড়াতে, কাজ করার জন্য একটি সম্পূর্ণ শুকনো পোশাক বহন করা ভালো। আপনি আপনার কর্মস্থলে পৌঁছানোর সঙ্গে সঙ্গে আপনার ভেজা পোশাক পরিবর্তন করুন। এর ফলে, আপনি যে রোগটি ঘটে তা এড়াতে পারেন।

৪) আপনার সঙ্গে ছাতা এবং রেইনকোট রাখুন

বর্ষাকালে আপনার গাড়িতে বা কর্মক্ষেত্রে সর্বদা ছাতা বা রেইনকোট রাখুন। বর্ষায় আপনার সঙ্গে ছাতা থাকা খুবই জরুরী। এটি আপনাকে কেবল অসুস্থ হওয়া থেকে রক্ষা করবে না, এটি আপনাকে আপনার মূল্যবান সামগ্রী যেমন আপনার মানিব্যাগ, কার্ড এবং ফোনকে বর্ষাকালে ভিজতে বাধা দিতে সহায়তা করবে।

আরও পড়ুন- আলিয়া ভাটের অসাধারণ ফিটনেসের রহস্য লুকিয়ে আছে বিটরুটে, কীভাবে খেতে হয় তাও জেনে নিন

আরও পড়ুন- অত্যন্ত বিরল এই রোগ, ২৯ বছর বয়সী এই যুবকের শরীর ধীরে ধীরে পাথরে পরিণত হচ্ছে

আরও পড়ুন- আপনি কি প্রেমে পড়ার ভয় পান, তবে আপনি কি ফিলোফোবিয়ার শিকার জেনে নিন সহজেই

৫) আপনার খাবারের বিষয়ে যত্ন নিন

এই ঋতুতে টাইফয়েড বা ডেঙ্গুর মতো সাধারণ রোগ এবং খাদ্য দূষণ, হজমের সমস্যা যেমন ডায়রিয়া এবং গ্যাস্ট্রোএন্টেরাইটিস হওয়ার ঝুঁকি বেশি থাকে। তাই, একটি সুষম খাদ্য বজায় রাখা এবং খাওয়ার উপর ব্যায়াম নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যারা কর্মক্ষেত্রে টেকআউট করেন তাদের জন্য।

৬) বৈদ্যুতিক বিপদ যাতে না হয় তার জন্য সতর্ক থাকুন

আমরা সকলেই এই সত্যটি সম্পর্কে অবগত যে জল এবং বিদ্যুতের সমন্বয় ভাল নয়। আপনি যদি নির্মাণ বা অন্য কোনও ক্ষেত্রে কাজ করেন তবে বৃষ্টির সময় বৈদ্যুতিক বিপদ সম্পর্কে সচেতন হন। আপনি যদি মনে করেন বৃষ্টি হবে, তাহলে বৈদ্যুতিক সরঞ্জাম এবং যন্ত্রপাতি চালানো বন্ধ করুন এবং আবহাওয়া পরিষ্কার না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

Share this article
click me!