ওষুধ বা সার্জারি নয়, এই ঘরোয়া প্রতিকার কিডনির পাথরকে পাউডারে পরিণত করবে, এইভাবে ব্যবহার করুন

পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে সবচেয়ে জরুরি হলো নিয়মিত পরিমাণে জল পান করা। এটি কিডনির পাথর প্রস্রাবের মাধ্যমে সহজেই বেরিয়ে যেতে সাহায্য করে।

Parna Sengupta | Published : Feb 28, 2024 2:38 PM IST

খারাপ জীবনযাত্রার কারণে কিডনিতে পাথরের সমস্যা দেখা দেয়। পর্যাপ্ত জল পান না করার কারণে কিডনিতে পাথর হয়, তবে কিডনিতে পাথর হওয়ার অনেক কারণ রয়েছে। শরীরে ক্যালসিয়াম ও কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে পাথর তৈরি হয়। সময়মতো শনাক্ত হলে অসহ্য যন্ত্রণা থেকে নিজেকে বাঁচাতে পারেন সহজেই। কিডনির পাথর থেকে পরিত্রাণ পেতে, আপনাকে অবশ্যই এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখতে হবে।

কিডনিতে পাথর হওয়ার লক্ষণ

প্রস্রাব করার সময় তীব্র ব্যথা

কিডনি বা পেট ফুলে যাওয়া

পেট এবং পিঠে তীব্র ব্যথা

জ্বর হচ্ছে

বমি

প্রস্রাবে রক্ত

কিডনিতে পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

বেশি করে জল পান করুন: পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে সবচেয়ে জরুরি হলো নিয়মিত পরিমাণে জল পান করা। এটি কিডনির পাথর প্রস্রাবের মাধ্যমে সহজেই বেরিয়ে যেতে সাহায্য করে। তাই দিনে ২-৩ লিটার জল পান করুন।

গোখরু পাউডার খান: কিডনিতে পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে গোখরু খুবই সহায়ক। এর জন্য ৪ গ্রাম গোখরু পাউডারে ১ চামচ মধু মিশিয়ে দিনে ৩ বার সেবন করুন। এর পরে, ছাগলের দুধ পান করুন।

পাথরকুচির ব্যবহার: পাথরকুচি যে কোনো জায়গায় সহজেই পাওয়া যায়। যা খেলে আপনি সহজেই কিডনির পাথর থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য পাথরচাট্টার একটি পাতা নিয়ে তাতে কিছু দানা চিনি মিছরি দিয়ে পিষে নিন। এর পর এটি সেবন করুন।

আমলা: ভিটামিন সি সমৃদ্ধ আমলা কিডনির পাথর থেকে মুক্তি পেতেও কার্যকর। এর জন্য প্রতিদিন সকালে ও সন্ধ্যায় এক চামচ আমলার গুঁড়ো খান।

এই বিষয়গুলোও মাথায় রাখুন

প্রতিদিন প্রায় ২-১/২ লিটার জল পান করুন।

কম লবণযুক্ত খাবার খান

শুধুমাত্র প্রাকৃতিক প্রোটিন গ্রহণ করুন

আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় প্রচুর ফল ও শাকসবজি অন্তর্ভুক্ত করুন।

টমেটো, পালং শাক খাওয়া কমিয়ে দিন

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!