থাইরয়েডের সমস্যায় ভুগছেন! তবে নিয়ন্ত্রণে রাখতে অবশ্যই পাতে রাখুন এই খাবারগুলি

থাইরয়েড গ্রন্থিতে সমস্যার কারণে যে রোগ হয় তাকেই থাইরয়েড বলা হয়। তবে এই রোগে আক্রান্তদের স্বাস্থ্যের প্রতি খুবই সতর্ক থাকতে হবে। কিছু খাবার থাইরয়েড রোগীদের জন্য খুবই উপকারী। 
 

deblina dey | Published : Sep 22, 2024 7:51 AM IST

17

ডায়াবেটিসের সঙ্গে সঙ্গে থাইরয়েডও আজ একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই রোগ পুরুষদের তুলনায় মহিলাদের বেশি হয়। থাইরয়েড যে কোনও বয়সেই হতে পারে। এই রোগের কারণে শরীর বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়।

বিশেষ করে অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণেই এই রোগ হয় বলে চিকিৎসকরা জানিয়েছেন। এই রোগে আক্রান্তদের নিয়মিত ওষুধ খাওয়ার পাশাপাশি পুষ্টিকর খাবারও খেতে হবে। এবং জীবনযাত্রার মান উন্নত করতে হবে। 
 

27

আমাদের শরীরে যখনই কোনও সমস্যা হয়, তখন সেরে ওঠার জন্য আমাদের শরীরের জন্য শক্তি এবং পুষ্টির প্রয়োজন হয়। এই ধরনের কিছু খাবার আপনার নিয়মিত খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করলে থাইরয়েড কমাতে পারবেন। আসুন জেনে নেই থাইরয়েড নিয়ন্ত্রণে রাখে এমন কিছু খাবার সম্পর্কে। 

37

কাঁচা নারকেল

থাইরয়েড রোগীদের জন্য কাঁচা নারকেল খুবই উপকারী। এটি থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এজন্য আপনি আপনার খাবারে যে কোনও উপায়ে কাঁচা নারকেল যোগ করতে পারেন। এটি কাঁচা অথবা চাটনি অথবা লাড্ডুর মতো বিভিন্ন আকারে খেতে পারেন। কাঁচা নারকেল খেলে আপনার বিপাক সঠিক থাকে। শরীরও সুস্থ থাকে। 

47

আমলকি

আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। এই আমলকি থাইরয়েড রোগীদের জন্য খুবই উপকারী। থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে আমলকি গুঁড়ো মধুর সঙ্গে মিশিয়ে সকালে খান। অথবা হালকা গরম জলে আমলকি গুঁড়ো মিশিয়ে পান করুন। আমলকি খেলে থাইরয়েড গ্রন্থি নিয়ন্ত্রণে থাকে। 

57

আপেল 

আপেল আমাদের অনেক রোগ থেকে দূরে রাখে। আঁশযুক্ত খাবার এবং পেকটিন সমৃদ্ধ আপেল নিয়মিত খেলে শরীর ভালোভাবে পরিশুদ্ধ হয়। এছাড়াও এটি থাইরয়েড সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

67

ডিম

প্রতিদিন একটি ডিম খেলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। ডিমে প্রচুর পরিমাণে ট্রিপটোফ্যান এবং টাইরোসিন থাকে। এগুলো হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। নিয়মিত ডিম খেলে ক্যান্সারের ঝুঁকি কমে। ডিমে প্রোটিন, ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড, সেলেনিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, আয়োডিন ইত্যাদি পুষ্টি উপাদান প্রচুর পরিমাণে থাকে। এগুলো আপনার সম্পূর্ণ শরীরকে সুস্থ রাখে। 

77

কুমড়ো বীজ

কুমড়ো বীজ থাইরয়েড রোগীদের জন্য খুবই উপকারী। নিয়মিত কুমড়ো বীজ খেলে থাইরয়েড নিয়ন্ত্রণে থাকে। কারণ কুমড়ো বীজে প্রচুর পরিমাণে জিংক থাকে। এটি থাইরয়েড হরমোন উৎপাদনে সাহায্য করে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos