আদা দিয়ে রোজ চা খাচ্ছেন তো? জানেন না ধীরে ধীরে কী বিপদ আপনি ডেকে আনছেন

আমাদের অনেকেই প্রতিদিন সকালে আদা চা পান করি। অন্যান্য চায়ের তুলনায় আদা চা স্বাস্থ্যের জন্য বেশি উপকারী বলে মনে করা হয়। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আদা চাও আমাদের জন্য নানা স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। কী কী সেই সমস্যা? 

Asianetnews Bangla Stories | Published : Sep 21, 2024 1:17 PM IST

18
আদা দিয়ে চা

আমাদের অনেকেরই সকালে চা পান করার অভ্যাস আছে। তবে কেউ কেউ স্বাস্থ্যের জন্য ভালো বলে প্রতিদিন আদা চা পান করেন। আসলে আদায় অনেক ঔষধি গুণ রয়েছে। এটি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু আদা চা আমরা যতটা ভালো ভাবি ততটা ভালো নাও হতে পারে। 

28
আদা চা স্বাস্থ্যের জন্য কেমন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আদা দিয়ে তৈরি চা স্বাস্থ্যের জন্য উপকারের চেয়ে বেশি ক্ষতি করে। হ্যাঁ, গরমকালে আদা চা পান করলে পেটের সমস্যা বেশি হয়। এছাড়াও রক্তচাপও অনেক কমে যায়। তাই দিনে এক কাপের বেশি চা পান না করার পরামর্শ দেন চিকিৎসকরা। আসলে আদা চা বেশি খেলে কী কী সমস্যা হতে পারে আসুন জেনে নেওয়া যাক। 
 

38
আদা চা পানে সমস্যা

আদা চা পান করলে যেসব সমস্যা হতে পারে তেমনই বলছেন বিশেষজ্ঞরা। অ্যাসিডিটি থেকে শুরু করে রক্তের সমস্যা দেখা দিতে পারে। তাই পরিমিত আদা চা পানের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

48
অ্যাসিডিটি

আমাদের অনেকেই দিনে তিন-চারবার চা পান করি। কিন্তু এই অভ্যাস স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। আপনার প্রতিদিন ১ থেকে ২ কাপের বেশি আদা চা পান করা উচিত নয়। এর বেশি খেলে অযথা স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। চায়ে বেশি আদা দেওয়ার ফলে আপনার গ্যাস, অ্যাসিডিটি, পেশীতে টান ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও যাদের পেটের সমস্যা আছে তাদের আদা চা মোটেও খাওয়া উচিত নয়। 
 

58
রক্ত পাতলা করে

স্বাভাবিকভাবেই আদায় রক্ত পাতলা করার গুণ রয়েছে। এক্ষেত্রে আপনার যদি ইতিমধ্যেই পাতলা রক্ত ​​থাকে তবে আদা চা পান করবেন না। একবার খেলে আপনার রক্ত ​​আরও পাতলা হয়ে যাবে। এতে আপনার স্বাস্থ্যের অবনতি হবে। 
 

68
রক্তচাপ কমায়

যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের জন্য আদা চা উপকারী। অর্থাৎ এটি রক্তচাপ কমাতেও সাহায্য করে। এক্ষেত্রে আপনার যদি আগে থেকেই রক্তচাপ কম থাকে.. আপনি আদা চা পান করলে আপনার রক্তচাপ আরও কমে যাবে। আদায় রক্তচাপ কমানোর কিছু উপাদান রয়েছে। এর ফলে নিম্ন রক্তচাপের রোগীদের আরও স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

78
অ্যালার্জি

কিছু লোকের কিছু খাবারের প্রতি অ্যালার্জি থাকে। আপনার যদি আদার প্রতি অ্যালার্জি থাকে তবে আদা চা না খাওয়াই ভালো। কারণ এটি ত্বকে চুলকানি, ফুসকুড়ি, ফোলাভাব ইত্যাদি সমস্যার সৃষ্টি করতে পারে।

88
গর্ভাবস্থায় নয়

গর্ভাবস্থায় আদা বেশি খাওয়া উচিত নয়। কারণ আদা গরম প্রকৃতির। তাই এটি পেটে জ্বালাপোড়া সৃষ্টি করে। আবার আদা চা পান করলে গ্যাস, অম্বল ইত্যাদি সমস্যা বেড়ে যায়। আদা বেশি খেলে গর্ভস্থ শিশুরও ক্ষতি হতে পারে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos