প্রতিদিনের কয়টি খারাপ অভ্যেসের কারণে বাড়ছে গাঁটের ব্যথা, দেখে নিন সুস্থ থাকতে কী করবেন

গাঁটের ব্যথার প্রধান কারণ হল আপনার কয়েকটি ভুল অভ্যেস। আপনার ভুলেই হাড়ের ক্ষয় বৃদ্ধি পায়। এবার থেকে বদল করুন এই কয়টি জিনিস। দূর হবে ব্যথার সমস্যা। দেখে নিন কী কী করলে মুক্তি মিলবে সমস্যা থেকে। রইল বিশেষ কয়টি টিপস।

Web Desk - ANB | Published : Mar 19, 2023 3:40 AM IST

শীত, গ্রীষ্ম, বর্ষা কিংবা কোনও ঋতু পরিবর্তনের সময় গাঁটের ব্যথা বেড়েই যায়। সারা বছরই অনেকে ভোগেন এই সমস্যায়। তবে, জানেন কি এই গাঁটের ব্যথার প্রধান কারণ হল আপনার কয়েকটি ভুল অভ্যেস। আপনার ভুলেই হাড়ের ক্ষয় বৃদ্ধি পায়। এবার থেকে বদল করুন এই কয়টি জিনিস। দূর হবে ব্যথার সমস্যা। দেখে নিন কী কী করলে মুক্তি মিলবে সমস্যা থেকে। রইল বিশেষ কয়টি টিপস।

ধূমপান- ধূমপানের কারণে শরীরের টিস্যুতে ফ্রি রাডিক্যাল তৈরি হয়। এই ধূমপানের অভ্যেস শুধু যে ফুসফুসে খারাপ প্রভাব ফেলে এমন নয়। হাড়ের ক্ষতি করে থাকে এটি। তামাক সেবনের ফলে হাড়ের ঘনত্ব কমে। যার কারণে হাড়ের ব্যথা বাড়ে। তাই সুস্থ থাকতে চাইলে বদল করুন এই অভ্যেসের।

বসে বসে কাজ- অফিসের কাজের কারণে প্রায় ৭ থেকে ৮ ঘন্টা একস্থানে বসে কাজ করতে হয়। এই কারণে দেখা দেয় নানান শারীরিক জটিলতা। এই সকল জটিলতার মধ্যে আছে পেশিতে ব্যথা। গবেষণায় দেখা গিয়েছে, একটানা বসে থাকার কারণে হাড়ের ক্ষয়ের ঝুঁকি বাড়ে। তাই কাজের ফাঁকে বারে বারে ওঠার চেষ্টা করুন। সারাদিন যতটা শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকবেন তত থাকবেন সুস্থ।

মদ্যপান- গাঁটের ব্যথার আরও একটি কারণ হল মদ্যপান। মদ্যপান করলে শরীরে টেস্টোস্টের ও ইস্ট্রোজেনের মাত্রা কমে যায়। এতে হাড়ের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে। তাই সময় থাকতে সতর্ক হন।

নুন- অধিক নুন আপনার হাড়ের ক্ষতি করে থাকে। অধিক সোডিয়াম গ্রহণ মোটেও শরীরে জন্য উপকারী নয়। এতে হাড়ের ওপর খারাপ প্রভাব পড়ে। মেনে চলুন বিশেষ টিপস। বিশেষজ্ঞের মতে, প্রতিদিন ২,৩০০ মিলিগ্রামের কম সোডিয়াম খাওয়ার উচিত। এর বেশি খেলে বাড়তে পারে শারীরিক জটিলতা।

ভিটামিন ডি ও ক্যালসিয়াম - ক্যালসিয়াম ও ভিটামিন ডি-র অভাবে অনেকের শরীরে দেখা দেয় এমন সমস্যা। ক্যালসিয়াম ও ভিটামিন ডি-র অভাব হবে হাড়ে ব্যথা হয়। গাঁটের ব্যথা, হাড় গুঁড়ো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। তাই খাদ্যতালিকায়। স্যামন মাছ, ডিমের কুসুম রাখুন খাদ্যতালিকায়। তেমনই রাখুন ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার। রোজ দুধ, ডিম, পনিরের মতো খাবার খান। এতে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে। বিশেষজ্ঞের মতে, খাদ্যাভ্যাস বদলে মুক্তি পাবেন গাঁটের ব্যথার সমস্যা থেকে।

 

আরও পড়ুন

অনবরত কাশি হচ্ছে? রইল কফ বা শ্লেষ্মার সমস্যা থেকে মুক্তির সহজ প্রতিকার

জ্বর নিয়ন্ত্রণে আনুন ঘরোয়া উপায়, জেনে নিন কোন পদ্ধতি মেনে চললে মিলবে উপকার

মেথি বীজ নয়, ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন মেথি শাক, রইল বিশেষ প্যাকের হদিশ

Share this article
click me!