জীবনযাত্রায় আনুন এই পাঁচটি পরিবর্তন, মুহূর্তে কমবে পেটের মেদ, দেখে নিন এক ঝলকে

পেটের মেদ কমানো সকলের জন্য চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। পেটের মেদ কমাতে এবার জীবনযাত্রায় আনুন এই পাঁচটি পরিবর্তন। জেনে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Dec 22, 2022 1:46 PM IST

বাড়তি মেদ সকলেরই চিন্তার কারণ। বিশেষ করে পেটের মেদ। পেটের মেদ কমানো প্রত্যেকের জন্য কঠিন বিষয়। সবার আগে ও দ্রুত পেটে চর্বি জমে। আর এই পেটের মেদ কমানো সকলের জন্য চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। পেটের মেদ কমাতে এবার জীবনযাত্রায় আনুন এই পাঁচটি পরিবর্তন। জেনে নিন কী কী করবেন।

সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন ভাজাভুজি। বাড়তি মেদের প্রধান কারণ হল ভাজা খাবার। সবার আগে এই খাবার বাদ দিন খাদ্যতালিকা থেকে এতে মিলবে উপকার। তেমনই খাবেন না রেস্তোরাঁর খাবার। এই ধরনের খাবারে অধিক নুন ও চিনি থাকে। যা মেদ বৃদ্ধির প্রধান কারণ। মেনে চলুন এই বিশেষ টিপস।

খাদ্যতালিকায় যোগ করুন ফাইবার যুক্ত খাবার। খেতে পারেন ওটস, অ্যাভোকাডো, ব্ল্যাকবেরি, ফ্ল্যাক্স সিডস-সহ একাধিক ফাইবার পূর্ণ খাবার। এতে দ্রুত কমবে পেটের মেদ।

রোজ খাদ্যতালিকায় রাখুন সবজি ও ফল। প্রতিদিন ১ বাটি করে সবজি সেদ্ধ খান। এই সকল সবজিতে থাকা উপকারী উপাদান শরীরে জোগায় পুষ্টি সঙ্গে পেটের মেদ দ্রুত কমাতে সাহায্য করে। মেনে চলুন এই বিশেষ টিপস।

পেটের মেদ কমাতে চাইলে বন্ধ করুন চিনি খাওয়া। চিনি খেলে শরীরে মেদ জমতে শুরু করে। তেমনই চিনি নানান রোগের কারণ। মেনে চলুন এই বিশেষ টিপস। চিনির বদলে মধু কিংবা গুড় খান। মেদ কমাতে চাই চিনি খাওয়া বন্ধ করা প্রয়োজন।

তেমনই পেটের মেদ কমতে হাই প্রোটিন খাবার খান। ডিম, মাছ, মাংস, দুগ্ধ পণ্য রাখুন তালিকাতে। তে একদিকে যেমন শরীর থাকবে সুস্থ তেমনই কমবে বাড়তি মেদ। মেনে চলুন এই বিশেষ টিপস।

মেদের মেদ কমাতে নিয়ম ব্যায়াম করা জরুরী। রোজ পেটের মেদ কমানোর ব্যায়াম করুন। সঙ্গে সারাদিন থাকুন সক্রিয়। যতটা পারবেন হাঁটাচলা করুন। শারীরিক ভাবে যত সক্রিয় থাকবেন তত দ্রুত কমবে পেটের মেদ। মেনে চলুন এই বিশেষ টিপস

পেটের মেদ কমাতে দিন শুরু করুন ডিটক্স ওয়াটার দিয়ে। রোজ দিনের শুরুতে পান করুন লেবু-মধুর ডিটক্স ওয়াটার। কিংবা খান জিরে ভেজানো জল। এতে মিলবে উপকার। পেটের মেদ কমাতে বেশ উপকারী এই টোটকা। এতে মেদ কমার সঙ্গে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস।

 

আরও পড়ুন-

হরমোনের তারতম্যের কারণে বাড়ছে ব্রণর সমস্যা, এমন ব্রণ থেকে মুক্তি পেতে রইল বিশেষ টিপস

এই পাঁচ কারণে ত্বকের যত্নে ব্যবহার করুন চারকোল, জেনে নিন কেন এটি ত্বকের জন্য উপকারী

সুস্থ থাকতে দিনে তিন বেলা ডিম খাচ্ছেন? অধিক ডিম খাওয়া হতে পারে কঠিন রোগের কারণ

 

Share this article
click me!