শুধু ত্বকের যত্নে নয়, এই কয়টি শারীরিক জটিলত দূর হবে পাতিলেবুর গুণে, জেনে নিন কী কী

শারীরিক জটিলতা দূর করতে ভরসা রাখুন পাতিলেবুর ওপর। এটি নানান উপকারী উপাদানে পূর্ণ। যা মুহূর্তে দূর করে একাধিক শারীরিক জটিলতা। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Feb 18, 2023 1:43 AM IST

প্রতিটি হেঁশেলে সার বছর মজুত থাকে পাতিলেবু। খাবারে স্বাদ আনতে, ত্বকে যত্ন কিংবা চুলের যত্নে অনেকেই ভরসা করেন পাতিলেবুর ওপর। এবার শারীরিক জটিলতা দূর করতে ভরসা রাখুন পাতিলেবুর ওপর। এটি নানান উপকারী উপাদানে পূর্ণ। যা মুহূর্তে দূর করে একাধিক শারীরিক জটিলতা। দেখে নিন কী কী।

হার্টের জন্য ভালো পাতিলেবু। এতে আছে ভিটামিন সি। যা হার্টের রোগ ও স্ট্রোকের মতো সমস্যা থেকে দিতে পারে মুক্তি। নিয়মিত খেতে পারেন পাতিলেবুর রস। বর্তমানে ঘরে ঘরে এখন হার্টের রোগী। প্রতি দিন বহু মানুষ প্রাণ হারাচ্ছে হার্টের রোগে। তাই সময় থাকতে সচেতন হন। হার্ট সুস্থ রাখতে পাতিলেবু খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পাতিলেবুর রস। ঋতুপরবির্তনের ফলে বারে বারে সর্দি, কাশি ও জ্বরের মতো সমস্যা ফিরে আসছে। তেমনই লেগে থাকে নানান জটিলতা। এই সবের থেকে মুক্তি পেতে ভরসা রাখুন পাতিলেবুর রসের ওপর। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খাওয়াতে পারেন এই বিশেষ উপাদান।

বাড়তি মেদ সকলেরই চিন্তার কারণ। বাড়তি মেন একদিকে দেখতে খারাপ লাগে তেমনই তা নানান শারীরিক জটিলতা বৃদ্ধি করে। এই বাড়তি ওজন কমাতে চাইে পাতিলেবুর রস দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার পান করুন। এতে মিলবে উপকার।

হজমের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন পাতিলেবুর রসের গুণে। যারা নিয়মিত এই ভিটামিন সি পূর্ণ পাতিলেবুর রস খান তাদের পেটের গোলযোগ কম হয়। তেমনই হজমের সমস্যাও কম দেখা দেয়।

তেমনই ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস। দুধের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে তা ত্বকে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে নিন। দূর হবে ট্যানের সমস্যা। তেমনই মধুর সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বকে আসবে জেল্লা।

চুলের যত্নেও ব্যবহার করতে পারেন পাতিলেবু রস। খুশকি দূর করতে বেশ উপকারী এটি। তুলোয় করে এই রস স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতে মিলবে উপকার। কিংবা নারকেল তেলের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্প থেকে চুলের গোড়া পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিলে মিলবে উপকার। এভাবে নানান কারণে ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস। মিলবে উপকার। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

 

আরও পড়ুন

প্রোটিন সাপ্লিমেন্ট স্বাস্থ্যের ওপর কি প্রভাব ফেলে? কীভাবে ব্যবহার করা উচিত এটি

ফেস সিরামের ভুল ব্যবহারে হতে পারে মারাত্মক ক্ষতি, কীভাবে যত্ন নেবেন ত্বকের, জেনে নিন

মেদ ঝরাতে নিয়মিত খাচ্ছেন অ্যাপেল সিডার ভিনিগার, খাওয়ার নিয়ম জানেন তো?

 

 

Share this article
click me!