ঘুমের মধ্যে কি হার্ট অ্যাটাক হতে পারে, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

সাধারণত সকালে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে, তবে একজন মানুষ ঘুমিয়ে থাকলেও এই সমস্যা ঘটতে পারে? এই প্রশ্নের জবাবে চিকিৎসকরা জানিয়েছেন, ঘুমানোর সময় হার্ট অ্যাটাক হতে পারে।

 

Web Desk - ANB | Published : Jan 31, 2023 7:52 AM IST

হার্ট অ্যাটাকের ক্রমবর্ধমান ঘটনা বিশ্বব্যাপী উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে, আগের রিপোর্ট অনুযায়ী, হৃদরোগ এবং হার্ট অ্যাটাক আজ তরুণ বয়সের মধ্যে আরও সাধারণ হয়ে উঠছে। গত ২ বছরে, ১৮ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে হার্ট অ্যাটাকও দেখা গেছে। সাধারণত সকালে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে, তবে একজন মানুষ ঘুমিয়ে থাকলেও এই সমস্যা ঘটতে পারে? এই প্রশ্নের জবাবে চিকিৎসকরা জানিয়েছেন, ঘুমানোর সময় হার্ট অ্যাটাক হতে পারে।

ঘুমানোর সময় হার্ট অ্যাটাক-

ডাঃ গুরুপ্রকাশ এ, কনসালটেন্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, যশোদা হাসপাতাল, হায়দ্রাবাদ, এই বিষয়ে নিজের সোশ্যাল মিডিয়ায় বলেছেন যে, প্রায় ১০ শতাংশ রোগীর ঘুমের মধ্যে হার্ট অ্যাটাক হতে পারে। বিশেষ করে সকালে যখন ক্যাটেকোলামাইনস তাদের শীর্ষে থাকে। এটি ডায়াবেটিস রোগী, স্থূল এবং উচ্চ রক্তচাপ এবং অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সাধারণ বিষয়।

চিকিৎসকরা বলছেন যে ঘুমের সময় কীভাবে হার্ট অ্যাটাক হতে পারে তা বোঝার আগে তাদের ঘটনার পিছনে বিজ্ঞান জানা প্রয়োজন। হার্ট অ্যাটাকের সবচেয়ে সাধারণ কারণ হল করোনারি ধমনীতে প্লেক তৈরি হওয়া, যা ভেঙে গিয়ে জমাট বাঁধতে পারে, অন্যান্য ঝুঁকির মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ধূমপান এবং হৃদরোগের পারিবারিক ইতিহাস।

এছাড়াও ডাঃ শিবাশিষ দে ঘুমের সময় হার্ট অ্যাটাকের পেছনের বিজ্ঞান ব্যাখ্যা করেন। তিনি ব্যাখ্যা করেন যে আমরা যখন ঘুমাচ্ছি, তখন ঘাড় এবং গলা সহ আমাদের সমস্ত পেশী শিথিল হয়ে যায়। আপনার ঘাড়ের কাছে যদি প্রচুর টিস্যু থাকে, তাই এটি চাপ দেয়। শ্বাসনালীর পথ, আপনি ঠিকমতো শ্বাস নিতে পারছেন না, এই সময়ে হয় আপনি নাক ডাকেন বা আপনার শ্বাস বন্ধ হয়ে যায়, এর কারণে আপনি প্রতিনিয়ত অক্সিজেন থেকে বঞ্চিত হন এবং এর কারণে শরীরে নেতিবাচক প্রভাব পড়ে। এটা যদি ক্রমাগত হয় তাহলে আপনার সমস্যা হতে পারে

যাদের স্লিপ অ্যাপনিয়া আছে তাদের হার্ট ফেইলিউরের সম্ভাবনা বেশি-

ঘুমানোর সময় হার্ট অ্যাটাকের আরেকটি সম্ভাব্য কারণ হল ক্রনিক অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া ডিসঅর্ডার। সাধারণত রাতে আপনার রক্তচাপ কমে যায়, যদি আপনার স্লিপ অ্যাপনিয়া থাকে তবে আপনার রক্তচাপ নাও নামতে পারে, যা উচ্চ রক্তচাপের দিকে পরিচালিত করে। প্রতিবার আপনার অক্সিজেনের মাত্রা নিচে নেমে গেলে এটি আপনার রক্তচাপ বাড়ায় এবং অ্যাড্রেনালিনের বৃদ্ধি ঘটায়। এটি আপনার হার্টের উপর চাপ বাড়ায় কারণ রক্তচাপ বজায় রাখতে কঠোর পরিশ্রম করতে হয় এবং এমন পরিস্থিতিতে আপনার হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো সমস্যা হতে পারে।

আমেরিকান জার্নাল অফ কার্ডিওলজিতে প্রকাশিত একটি গবেষণায় এটি নিশ্চিত করা হয়েছে। বলা হয়েছে যে স্লিপ অ্যাপনিয়া প্রায়ই হৃদরোগে আক্রান্ত রোগীদের মধ্যে দেখা যায়।

আরও পড়ুন- অ্যাভোকাডো কোলেস্টেরল কমানোর সবচেয়ে নিশ্চিত উপায়, এটি হার্টকে সুস্থ রাখে, জেনে নিন এর চমকপ্রদ উপকারিতা

আরও পড়ুন- রাতের খাবার এড়িয়ে গেলে কি ওজন কমবে, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞেরা

পর্যাপ্ত ঘুমিয়ে এই সমস্যা কাটিয়ে উঠুন-

পর্যাপ্ত ঘুমের মাধ্যমে এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারে ভাল ঘুমের প্রচারের সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি। প্রতিদিন ঘুমানো এবং জেগে ওঠার একই সময় রাখা, নিয়মিত ব্যায়াম করার পাশাপাশি, লোকেরা রাতে ভাল ঘুম পায়, তবে, ঘুমানোর আগে ব্যায়াম করা এড়িয়ে চলুন, এটি ছাড়াও, যোগব্যায়াম, মৃদু স্ট্রেচিং, মাইন্ডফুলনেস মেডিটেশন, আপনি নিজেকে সাহায্য করতে পারেন। এই সমস্যা থেকে বাঁচাতে পারেন

Share this article
click me!