Mono Diet:এই ডায়েট কি সত্যিই ওজন কমানোর জন্য সেরা, আগে জেনে নিন এর সুবিধা এবং অসুবিধাগুলি

বর্ধিত ওজন এবং স্থূলতা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোলেস্টেরল, হৃদরোগ এবং এমনকি ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগের সঙ্গে যুক্ত হয়েছে। অতিরিক্ত ওজন স্বাস্থ্যের উপর অনেক খারাপ প্রভাব ফেলে। এই কারণেই এটি নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি।

 

Web Desk - ANB | Published : May 18, 2023 6:25 AM IST

ওজন কমানো একটি কঠিন কাজ। কারণ এটির জন্য একটি দৃঢ় প্রতিশ্রুতি প্রয়োজন এবং সবাই এই নিয়মগুলি অনুসরণ করতে সক্ষম হয় না। তবে ওজন নিয়ন্ত্রণে রাখা সবারই প্রয়োজন। কিছু গবেষণায়, বর্ধিত ওজন এবং স্থূলতা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোলেস্টেরল, হৃদরোগ এবং এমনকি ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগের সঙ্গে যুক্ত হয়েছে। অতিরিক্ত ওজন স্বাস্থ্যের উপর অনেক খারাপ প্রভাব ফেলে। এই কারণেই এটি নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি।

ওজন নিয়ন্ত্রণে রাখতে মানুষ নানা কৌশল অবলম্বন করে। এই কৌশলগুলির মধ্যে একটি হল 'মনো ডায়েট', যা আজকাল প্রচুর সংখ্যক লোক ব্যবহার করছে। এখন প্রশ্ন জাগে এই খাবারটি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী ও কতটা ক্ষতিকর? এটা কি শরীরের আরও উপকার বা ক্ষতি করে? চলুন জেনে নেই এই ডায়েট সম্পর্কে...

মনো ডায়েট বা মনোট্রফিক ডায়েট কী?

মনোট্রফিক ডায়েট বা মনো ডায়েটে, একই ধরণের খাবার কয়েক দিন এবং সপ্তাহ ধরে খাওয়া হয়। এই ধরণের ডায়েটে কোন নিয়ম-কানুন নেই। আপনি চাইলে কলাকে মনো ডায়েটের অংশ করতে পারেন বা এই ডায়েটে ডিমও অন্তর্ভুক্ত করতে পারেন। যেহেতু মনো ডায়েট একটি একক খাদ্য খাদ্য, তাই শুধুমাত্র এক ধরনের খাবার এতে অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনি যদি মনো ডায়েটের জন্য কলা বেছে নেন, তাহলে সব সময় শুধু কলা খান। যাইহোক, আমরা আপনাকে বলি যে এই দাবিগুলি বিজ্ঞান দ্বারা সমর্থিত হয়নি। অনেক কারণ আছে, যার কারণে আপনার এই খাদ্য গ্রহণ করা এড়িয়ে চলা উচিত।

মনো ডায়েটের সুবিধা

১) যারা মনো ডায়েট সমর্থন করে তারা বলে যে এই ডায়েট আপনার ওজন দ্রুত এবং সহজে কমাতে পারে।

২) এই ডায়েট অনুসরণ করা খুব সহজ, কারণ এই ডায়েটে আপনার শুধুমাত্র এক ধরনের ডায়েট দরকার।

৩) মনো ডায়েটে কম ক্যালোরি গ্রহণ দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে। এই খাদ্যের সঙ্গে ব্যায়াম করাও আপনার জন্য উপকারী প্রমাণিত হবে।

মনো ডায়েটের সঙ্গে সম্পর্কিত বিপদ

১) ওজন কমানোর প্রক্রিয়ায় আপনি যদি দিনে মাত্র একবার খাওয়া বেছে নেন, তাহলে তা শরীরে ক্যালরির পরিমাণ কমাতে পারে, যা নিজের মধ্যেই উদ্বেগের বিষয়। এটি করলে শুধু শরীরে ফোলা সমস্যাই থাকবে না, পেশিরও ক্ষতি হতে পারে।

২) এই খাদ্য বিভিন্ন খাদ্য আইটেম খাওয়ার তৃষ্ণা তৈরি করে। কারণ এতে আপনি এক ধরনের খাবারই খাচ্ছেন।

৩) খুব দ্রুত ওজন কমানোর চেষ্টা করার ফলে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা, পিত্তথলি, খিটখিটে, মাথাব্যথা, কোষ্ঠকাঠিন্য, অনিয়মিত পিরিয়ড, চুল পড়া এবং ডিহাইড্রেশন হতে পারে। মনো ডায়েট অপুষ্টি, ক্লান্তি এবং পেশী ক্ষয়ের মতো অবস্থারও কারণ হতে পারে।

আপনি মনো ডায়েট চেষ্টা করা উচিত কী না?

মনো ডায়েট একবারই করা যেতে পারে বারবার নয়। কারণ এতে আপনি এক ধরনের খাবার খান। যদিও শরীরের বিভিন্ন পুষ্টির জন্য বিভিন্ন খাবারের প্রয়োজন হয়। আপনি শুধুমাত্র একটি খাবার থেকে সমস্ত পুষ্টি পেতে পারেন না। এই কারণেই মনো ডায়েট স্বাস্থ্যের জন্য তেমন উপকারী নয়। আপনি যদি ওজন কমাতে চান, তাহলে আপনার খাদ্য তালিকায় সব ধরনের পুষ্টিকর খাবার অন্তর্ভুক্ত করুন এবং অস্বাস্থ্যকর জিনিস থেকে দূরে থাকুন।

Share this article
click me!