কোন গান কখনই অ্যালার্ম হিসেবে সেট করা উচিত নয়, জেনে নিন মজার মনস্তাত্ত্বিক তথ্য

অনেক ক্ষেত্রে কিছু ঘটনা বা বিষয় এমন আপনার সঙ্গে ঘটে, যার খোঁজ হয়ত আপনি নিজেই রাখেন না। অথচ তা প্রায় প্রতিদিনই আপনার সঙ্গে এরকম ঘটনা বা বিষয় ঘটে থাকে।

Parna Sengupta | Published : Nov 10, 2022 2:00 PM IST

মনোবিজ্ঞান হল মন এবং আচরণের বিজ্ঞান। মনোবিজ্ঞানে সচেতন এবং অবচেতন ঘটনার পাশাপাশি মানুষের অনুভূতি এবং চিন্তাভাবনা নিয়েও ব্যাপক অধ্যয়ন হয়। বিশাল এই ক্ষেত্রটিতেই আলোচনা হয় কোন বিষয়গুলোতে মন কীরকম আচরণ করে, কোন প্রেক্ষিতে মনের পরিস্থিতি কী হয়। সবচেয়ে মজার বিষয় প্রত্যেক মানুষ প্রতিটি পরিস্থিতিতে আলাদা আলাদাভাবে রিঅ্যাক্ট করে।

আপনি নিশ্চয়ই আপনার চারপাশে এমন অনেক মানুষকে দেখেছেন যারা নিজেকে সেরা মনে করেন। তারা প্রতিবার তাদের দৃষ্টিভঙ্গি উপরে রেখে অন্য কারও দৃষ্টিভঙ্গি শুনতে পছন্দ করেন না। তারা নিজেদেরকে এত জ্ঞানী মনে করে যে তাদের চারপাশে বসা সবাই বোকা দেখতে শুরু করে।মনস্তাত্ত্বিকভাবে, যারা নিজেকে সবচেয়ে বুদ্ধিমান বলে মনে করে, আসলে তাদের জ্ঞান এবং বোঝার খুব সীমিত, যেখানে তাদের তুলনায়, যারা সত্যিকারের স্মার্ট এবং সক্ষম তারা নিজেকে সন্দেহ করতে শুরু করে।

অনেক ক্ষেত্রে কিছু ঘটনা বা বিষয় এমন আপনার সঙ্গে ঘটে, যার খোঁজ হয়ত আপনি নিজেই রাখেন না। অথচ তা প্রায় প্রতিদিনই আপনার সঙ্গে এরকম ঘটনা বা বিষয় ঘটে থাকে। এখানে সেরকমই কিছু মনস্তাত্ত্বিক ঘটনার কথা বলা হল, যার অভিজ্ঞতা হয়ত আপনার হয়েছে কিন্তু খেয়াল করেননি। এগুলো বেশ মজারও। এই ধরণের কিছু মনস্তাত্ত্বিক তথ্য এই প্রতিবেদনে তুলে ধরা হল, যা আপনার জানা উচিত।

নাকের শক্তি

আমাদের নাক অন্তত ৫০ হাজার গন্ধ মনে রাখতে পারে। যদি আপনি আবার একটি ঘ্রাণ গন্ধ, আপনি এটি কেমন গন্ধ সনাক্ত করতে পারেন.

ব্যথা সহনশীলতা

যারা বেশি হাসেন তাদের ব্যথা সহ্য করার ক্ষমতা অনেক বেশি থাকে।

কোন মাসে শিশুদের জন্ম হয় ভারী?

মে মাসে জন্ম নেওয়া শিশুর ওজন বাকি মাসের তুলনায় বেশি হয়।

মনে পড়লে কি হয়

আপনি যখন আপনার বিশেষ কাউকে মিস করতে শুরু করেন, তখন আপনি স্বাভাবিকভাবে বিষণ্ন হয়ে পড়েন। অবশ্য তাদের স্মৃতি যতই ভালো হোক না কেন। কাউকে মিস করার ওপর ভীষণভাবে নির্ভর করে আপনার মনখারাপ।

গান অপছন্দ করার গোপনীয়তা

আপনি যদি আপনার প্রিয় গানটিকে আপনার অ্যালার্ম করে তোলেন তবে ধীরে ধীরে আপনি সেই গানটিকে অপছন্দ করতে শুরু করেন। অর্থাৎ যে গানটি আপনার খুব পছন্দের, সেটিকে অ্যালার্ম টোন করলে, তা ধীরে ধীরে আপনার অপছন্দের তালিকায় চলে যাবে।

সবচেয়ে একাকী মানুষ

আপনি জেনে অবাক হবেন যে কৌতুক অভিনেতা এবং ব্যঙ্গশিল্পীরা অন্যান্য মানুষের তুলনায় সবচেয়ে একাকী এবং দুঃখী।

আরও পড়ুন

দ্রুত রপ্ত করুন এই পাঁচ অভ্যাস, উন্নতি ঘটবে মানসিক স্বাস্থ্যের, জেনে নিন কী কী

শীতে ব্যবহার করুন এই ১০টি প্যাকের মধ্যে একটি, দূর হবে যাবতীয় সমস্যা, দেখে নিন এক ঝলকে

Share this article
click me!