এই ব্যক্তিদের জন্য বেগুন বিষের সমান! এরা ভুলেও মুখে তুলবেন না এই সবজি

বেগুন ভাজা অত্যন্ত সুস্বাদু। তাই সপ্তাহে দুই-তিনবার এটি খাওয়ার লোক আছে। তবে, কিছু লোকের বেগুন ভুলেও খাওয়া উচিত নয়। আসুন জেনে নেওয়া যাক তারা কারা।
 

deblina dey | Published : Sep 19, 2024 5:06 AM IST

16

বেগুন ভাজা যেভাবেই রান্না করা হোক না কেন, স্বাদ দারুন হয়। বিশেষ করে, বেগুন পুড়িয়ে ধনেপাতা, টমোটো কাঁচালঙ্কা দিয়ে মেখে খাওয়ার স্বাদ অতুলনীয়। তাই অনেকে সপ্তাহে এক-দুইবার এই সবজি খেয়ে থাকেন। কিন্তু এই সবজিটি স্বাস্থ্যের জন্য ভালো নয়, তা অনেকেরই জানা নেই। বিশেষ করে, কিছু স্বাস্থ্য সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের একেবারেই বেগুন খাওয়া উচিত নয়।

26
গ্যাস, অম্বল, বদহজম বেগুন খেলে হজম সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। বেগুন গ্যাস, অম্বলের মতো সমস্যা আরও বাড়িয়ে তোলে। বর্ষাকালে আমাদের হজম প্রক্রিয়া আরও সংবেদনশীল হয়ে ওঠে। তাই আপনার যদি ইতিমধ্যেই গ্যাস্ট্রিক বা হজমের সমস্যা থাকে, তাহলে বেগুন একেবারেই খাবেন না।  
36
রক্তাল্পতা যাদের শরীরে রক্ত কম, তাদেরও বেগুন একেবারেই খাওয়া উচিত নয়। কারণ বেগুনে থাকা কিছু উপাদান আমাদের শরীরে আয়রন শোষণ কমিয়ে দেয়। এর ফলে শরীরে রক্তের পরিমাণ আরও কমে যায়। তাই আপনার যদি রক্তাল্পতার সমস্যা থাকে, তাহলে ভুলেও বেগুন খাবেন না।  
46
অ্যালার্জি অনেকেরই বেগুনে অ্যালার্জি থাকে। বেগুনে থাকা 'সোলানিন' নামক উপাদানটি অ্যালার্জির কারণ। তাই বেগুন খেলে অনেকের ত্বকে চুলকানি, মুখ বা গলা ফুলে যাওয়া, শ্বাসকষ্ট, পেটে ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দেয়। বেগুন খাওয়ার পর যদি এই লক্ষণগুলি দেখা দেয়, তাহলে আপনার আর কখনও বেগুন খাওয়া উচিত নয়। সেইসাথে অবিলম্বে হাসপাতালে যান।  
56
কিডনি সমস্যা কিডনির রোগীদের বেগুন একেবারেই খাওয়া উচিত নয়। কারণ বেগুনে অক্সালেট নামক উপাদান প্রচুর পরিমাণে থাকে। এটি কিডনিতে পাথর তৈরি করে। আপনার যদি ইতিমধ্যেই কিডনিতে পাথর থাকে, তাহলে বেগুন একেবারেই খাবেন না।  
66
বাত, জয়েন্টে ব্যথা হাঁটু ব্যথা, পায়ে ব্যথা, জয়েন্টে ব্যথা থাকলে টমেটো, আলু, ক্যাপসিকাম, বেগুন ইত্যাদি সবজি থেকে দূরে থাকতে বলেন চিকিৎসকরা। এই সবজিগুলিতে সোলানিন নামক উপাদান থাকে। এটি অনেকের ক্ষেত্রে জয়েন্টে প্রদাহ এবং ব্যথা সৃষ্টি করে। বিশেষ করে, এটি বাতের ব্যথা আরও বাড়িয়ে তোলে। তাই বাত রোগীদের বেগুন খাওয়া উচিত নয়।  
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos