শীতে শরীর গরম রাখবে এই কয়েকটি সুস্বাদু স্যুপ, জেনে নিন কীভাবে তৈরি করবেন

এই স্যুপের সাহায্যে আপনার শরীর ভিতর থেকে উষ্ণ থাকবে, যার কারণে আপনার ঠান্ডা লাগবে না এবং আপনি ভাল বোধ করবেন। আসুন জেনে নিই কিছু সুস্বাদু স্যুপের রেসিপি।

Parna Sengupta | Published : Jan 16, 2024 5:59 PM IST

শীতের মৌসুমে আমরা প্রায়ই গরম এবং সুস্বাদু কিছু খেতে চাই। এমন পরিস্থিতিতে বাইরের কিছু অস্বাস্থ্যকর খাবার না খেয়ে ঘরেই তৈরি করতে পারেন কিছু সুস্বাদু ও স্বাস্থ্যকর স্যুপ। এই স্যুপের সাহায্যে আপনার শরীর ভিতর থেকে উষ্ণ থাকবে, যার কারণে আপনার ঠান্ডা লাগবে না এবং আপনি ভাল বোধ করবেন। আসুন জেনে নিই কিছু সুস্বাদু স্যুপের রেসিপি।

মাশরুম স্যুপ

শীতকালে মাশরুম খাওয়া খুবই স্বাস্থ্যকর। এটি ভিটামিন ডি এর ঘাটতি পূরণ। এর স্যুপ খুবই সুস্বাদু। এটি করতে, একটি প্যানে দুই চামচ মাখন গরম করুন, বাদাম এবং মাশরুম যোগ করুন এবং হালকাভাবে ভাজুন। এরপর এতে ময়দা দিয়ে অল্প আঁচে রান্না করুন। এর পর এতে সামান্য পানি দিন। ফুটে উঠলে দুধে বাদাম পিষে দিন। এর পর এতে লবণ ও কালো মরিচ দিন। ৫-৭ মিনিট রান্না করার পরে, এতে ক্রিম যোগ করুন এবং গরম গরম পরিবেশন করুন।

গাজর আদা স্যুপ

গাজর শীতকালে সবাই খেতে পছন্দ করেন। আদা শরীর গরম রাখতে সাহায্য করে। তাই এই দুটির স্যুপ পান করা খুবই উপকারী হতে পারে। এটি তৈরি করতে, গাজরের খোসা ছাড়িয়ে কেটে নিন, অলিভ অয়েল এবং লবণ যোগ করুন এবং ভেজে নিন। এর পরে, ভেজিটেবল স্টক গরম করুন এবং এতে আদা এবং থাইম যোগ করুন এবং ১৫ মিনিট সিদ্ধ করুন। এর পরে, পেঁয়াজ ভাজুন এবং গাজরের সাথে স্টকে মেশান। ৫-১০ মিনিট রান্না করার পর এতে পার্সলে দিন এবং গ্যাস থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

টমেটো স্যুপ

টমেটো স্যুপ খেতে খুবই সুস্বাদু। এর মিষ্টি এবং টক স্বাদ শীতকালে গরম পান করা খুবই উপভোগ্য। এটি তৈরি করা খুবই সহজ। এটি করতে, টমেটো সিদ্ধ করুন, খোসা ছাড়িয়ে নিন এবং বীজগুলি সরিয়ে ফেলুন। এরপর এর পিউরি বানিয়ে তাতে লবণ, কালো মরিচ, পার্সলে এবং থাইম দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। এর পরে এটিতে কিছু ক্রিম যোগ করুন এবং আপনার টমেটো স্যুপ প্রস্তুত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!