গরু নাকি মোষের দুধে রয়েছে বেশি ক্যালসিয়াম? শিশুদের জন্য কোনটা বেশি উপকারি, জেনে নিন

যখন আপনাকে গরু ও মোষের দুধের মধ্যে বেছে নিতে হয়, তখন দেখে নেওয়া ভালো যে দুটির মধ্যে কোনো উল্লেখযোগ্য পার্থক্য আছে কিনা

Parna Sengupta | Published : Jan 16, 2024 6:08 PM IST / Updated: Jan 16 2024, 11:39 PM IST

গরুর দুধ হোক বা মোষের দুধ, দুটোই স্বাস্থ্যকর এবং শরীরের জন্য খুবই উপকারী। আপনি প্রায়ই বাড়ির বড়দের কাছ থেকে শুনেছেন যে আপনি যদি ভাল ঘুম চান তবে রাতে মোষের দুধ পান করুন। তবে যখন আপনাকে গরু ও মোষের দুধের মধ্যে বেছে নিতে হয়, তখন দেখে নেওয়া ভালো যে দুটির মধ্যে কোনো উল্লেখযোগ্য পার্থক্য আছে কিনা

জল

জল প্রতিটি মানুষের জন্য অপরিহার্য এবং তাই আপনি যদি আপনার শরীরে জলের পরিমাণ বাড়াতে চান তাহলে গরুর দুধ পান করা শুরু করুন। গরুর দুধে ৯০ শতাংশ জল থাকে এবং এটি আপনার শরীরকে হাইড্রেট করার জন্য উপযুক্ত।

চর্বি

দুধের সামঞ্জস্যের জন্য ফ্যাট দায়ী। গরুর দুধে মোষের দুধের তুলনায় কম চর্বি থাকে। এ কারণে গরুর দুধের চেয়ে মোষের দুধ ঘন হয়। গরুর দুধে ৩-৪ শতাংশ ফ্যাট থাকে যেখানে মোষের দুধে ৭-৮ শতাংশ ফ্যাট থাকে। মোষের দুধ পাকস্থলীর জন্য ভারী, তাই তা হজম হতে সময় লাগে এবং পান করার পর অনেকক্ষণ খিদে পায় না।

ক্যালোরি

মোষের দুধে বেশি ক্যালরি থাকে কারণ এতে বেশি প্রোটিন ও চর্বি থাকে। এক কাপ মোষের দুধে ২৩৭ ক্যালোরি থাকে, আর এক কাপ গরুর দুধে ১৪৮ ক্যালোরি থাকে।

প্রোটিন

গরুর দুধের তুলনায়, মোষের দুধে ১০-১১ শতাংশ প্রোটিন থাকে। বেশি পরিমাণে প্রোটিনের কারণে মোষের দুধ ছোট শিশু ও বৃদ্ধদের দেওয়া উচিত নয়।

কোলেস্টেরল

এই দুই ধরনের দুধে কোলেস্টেরলের পরিমাণও আলাদা। মোষের দুধে কম কোলেস্টেরল উপাদান রয়েছে, তাই যারা PCOD, উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা এবং স্থূলতায় ভুগছেন তাদের জন্য এটি খুব ভাল প্রমাণিত হয়।

কোন দুধে সবচেয়ে বেশি ক্যালসিয়াম আছে?

আপনি যদি ২৫০ মিলিগ্রাম মোষের দুধ খান তবে এতে ক্যালসিয়ামের পরিমাণ হবে ৪১২ মিলিগ্রাম। এতে ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং ক্লোরাইডও রয়েছে। যা স্বাস্থ্যের জন্য ভালো। এতে যে চর্বি পাওয়া যায় তা হাড়ের জন্য খুবই ভালো।

গরুর দুধে ক্যালসিয়ামের পরিমাণ

আপনি যদি এক কাপ গরুর দুধ খান তবে এতে ৩০৫ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। প্রতিদিন এই দুধ পান করলে হাড় সংক্রান্ত রোগ কমে যায়। এটি ক্যালসিয়ামের একটি ভালো উৎস। এছাড়াও এই দুধে প্রোটিন, ভিটামিন এ এবং ভিটামিন ডি প্রচুর পরিমাণে পাওয়া যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!