Health Tips: স্মুদি থেকে স্যালাড- এই ফল আর দুধ কিন্তু ভুলেও মিশিয়ে খাবেন না

অনেকেই স্যালাড বা স্মুদি খান। কিন্তু মাথায় রাখবেন এই ফল আর এই খাবারগুলি কখনই একসঙ্গে মিশিয়ে খাবেন না।

 

Saborni Mitra | Published : Jan 16, 2024 12:57 PM IST / Updated: Jan 16 2024, 06:28 PM IST

ফল কিন্তু খুবই উপকারি। যে কোনও মানুষের জন্য ফল উপকারি। তবে এই জাতীয় ফল বা ফলের সঙ্গে কতগুলি খাবার রয়েছে যা খাওয়া অত্যান্ত ক্ষতিকর। অনেকেই স্যালাড বা স্মুদি খান। কিন্তু মাথায় রাখবেন এই ফল আর এই খাবারগুলি কখনই একসঙ্গে মিশিয়ে খাবেন না।

পেঁপে ও লেবু

পেঁপে আর লেবু একসঙ্গে ভুলেও খাবেন না। এটি অ্যাসিডিটির মাত্রা বাড়িয়ে দেয়। পেটের অস্বস্তি বাড়িয়ে দেয়। গ্যাস অম্বলের মত সমস্যা তৈরি করে। হজম ক্রিয়ার পক্ষে বাধা হয়ে দাঁড়ায়।

অ্যাসিড ফল ও দুধ

স্ট্রবেরি, আনারস, কমলা লেবু ও দুধ একসঙ্গে মিশিয়ে খাবেন না। এগুলির সঙ্গে দুই খেলে পেয়ের মধ্যে গিয়ে তাই দই হয়ে যাবে। বদহজম হতে পারে। পেটের অস্বস্তি বাড়ায়। দুধের খাবার সর্বদা আলাদা খেতে। দুধ ও অ্যাসিডিক ফল একসঙ্গে খাওয়া ঠিক নয়। তবে দুধের সঙ্গে আপেল খেতেই পারেন।

কলা ও পেয়ারা

কলা ও পেয়ার দুটিতেই প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে। তাই এই দুটি ফল একসঙ্গে খাবেন না। দুটি একসঙ্গে খাওয়ার কারণে শরীরে হঠাৎ করে খণিজের মাত্রা বেড়ে যেতে পারে। পরাটাসিয়ামের ভারসাম্যতা তৈরি হয়। হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়।

টক ফল ও কলা

কখনই টক ফল ও কলা একসঙ্গে খাবেন না। অনেক সময় পুজের প্রসাদে আঙুরের সঙ্গে কমলা লেবু, কলা দেওয়া হয়। এইজাতীয় টক ফলের সঙ্গে কলা ব্যবহার করা হয় ফ্রুট স্যালাজ ও স্মুদিতেও। কিন্তু এটি হজমের অন্তরায় হয়ে দাঁড়ায়। কলার স্টার্চ হজমে বাধা হয়ে দাঁড়ায়। পেট ফুলে সমস্যা তৈরি হয়।

আনারস ও দুধ

দুধ আর আনারস একসঙ্গে খাওয়া ঠিক। এতে হজমের সমস্যা তৈরি হয়। আনারসের এনজাইমগুলি দুধের প্রোটিনগুলিকে দই করতে পারে। বদহজম হয়। শরীরে অস্বস্তি বাড়ে।

 

Share this article
click me!