World Heart Day: অ্যারোবিক্স এক্সারসাইজ থেকে যোগাসন, জেনে নিন হার্ট ভালো রাখতে কোন ধরনের ব্যায়াম উপকারী

হার্ট ভালো রাখতে এই পাঁচটি ব্যায়ামের মধ্যে একটি বেছে নিন। চাইলে ঘরেও এমন ব্যায়ম করতে পারেন। কিংবা অনলাইনে এমন ব্যায়াম ক্লাসে ভর্তি হন। এতে সমস্যা থেকে মিলবে মুক্তি।

Sayanita Chakraborty | Published : Sep 29, 2023 9:52 AM IST

প্রতি বছর ২৯ সেপ্টেম্বর পালিত হয় হার্ট দিবস হিসেবে। হার্টের রোগ সম্পর্কে সকলে সতর্ক করতে শহরের বিভিন্ন প্রান্তে হয় নানান অনুষ্ঠান। চিকিৎসকল থেকে সমাজ সেবকরা অংশ নিয়ে থাকেন এমন অনুষ্ঠানে। সকলের উদ্দেশ্য শুধু সুস্থ হওয়ার বার্তা প্রেরণ করা। বর্তমানে হার্টের রোগে ভুগছেন অনেকেই। এই রোগ থেকে মুক্তি পেতে মুঠো মুঠো ওষুধ খেলেই হল না। প্রয়োজন বাড়তি কিছু। রোজ নিয়ম করে ব্যায়াম করুন। হার্ট ভালো রাখতে এই পাঁচটি ব্যায়ামের মধ্যে একটি বেছে নিন। চাইলে ঘরেও এমন ব্যায়ম করতে পারেন। কিংবা অনলাইনে এমন ব্যায়াম ক্লাসে ভর্তি হন। এতে সমস্যা থেকে মিলবে মুক্তি। আর রইল পাঁচট গুরুত্বপূর্ণ ব্যায়ামের হদিশ।

অ্যারোবিক্স এক্সারসাইজ

নিয়মিত অ্যারোবিক্স এক্সারসাইজ করুন। এতে শরীরের রক্ত চলাচল স্বাভাবিক থাকবে। সঙ্গে ব্লাড প্রেশার থাকবে নিয়ন্ত্রণে। হার্ট রেট স্বাভাবিক হবে। হার্টের রোগী তো বলেই সঙ্গে ডায়াবেটিস ও কোলেস্টেরলের রোগীদের জন্য বেশ উপকারী অ্যারোবিক্স এক্সারসাইজ।

স্ট্রেচিং করুন

নিয়ম করে স্ট্রেচিং করুন। বাড়িতেই এই এক্সারসাইজ করতে পারেন। এটি করলে হার্ট থাকে সুস্থ। সঙ্গে শরীরের সকল অঙ্গ প্রত্যঙ্গের রক্তচলাচল স্বভাবিক হবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

রেজিস্টেন্স ট্রেনিং

শরীরের রেজিস্টেন্স পাওয়ার বৃদ্ধি করতে বেশ কিছু ব্যায়াম করানো হয়। এগুলোকে রেজিস্টেন্স ট্রেনিং বলা হয়। গবেষণায় দেখা গিয়েছে এমন এক্সারসাইজ করতে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ে। ফলে হার্ট থাকে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস।

বৃক্ষাসন যোগাসন

হার্ট ভালো রাখতে যোগা করতে পারেন। বৃক্ষাসন করা হার্টের রোগীদের জন্য বেশ উপকারী। এমন ব্যায়াম বাড়িতেও করতে পারেন এতে মিলবে উপকার।

উত্তনাসন যোগাসন

করতে পারেন উত্তনাসন। হার্ট ভালো রাখতে বেশ উপকারী উত্তনাসন। বাড়িতে এই ব্যায়াম করা সম্ভব। কিংবা চাইলে কোনও প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতে পারেন। কিংবা অনলাইন ক্লাসে ভর্তি হন। এতেও মিলবে উপকার।

বর্তমানে নানান রোগে আক্রান্ত অনেকে। এই সময় ডায়াবেটিস থেকে কিডনির রোগ খুবই সাধারণ বিষয়। তেমনই হার্টের রোগে ভুগছেন অনেকে। আজ বিশ্ব হার্ট দিবসে রইল বিশেষ টিপস। এবার থেকে মেনে চলুন এই সকল টোটকা। এমন ব্যায়ামে মুক্তি মিলবে হার্টের রোগ থেকে। তাই অ্যারোবিক্স এক্সারসাইজ থেকে যোগাসন- হার্ট ভালো রাখতে এমন পাঁচটি ব্যায়াম করুন।

 

আরও পড়ুন

World Heart Day-তে রইল হার্ট ভালো রাখার টিপস, জেনে নিন কোন কোন উপায় মিলবে রোগ মুক্ত জীবন

কেন পুরুষ সঙ্গীর প্রতি আকর্ষণ হারিয়ে ফেলেন মহিলারা, রইল কয়েকটা টিপস

স্বাদের খানা খাজানায় পাঞ্জাবি খাবারের রমরমা, এক নজরে বেশ কয়েকটা নামকরা ডিশ

Share this article
click me!