World Heart Day-তে রইল হার্ট ভালো রাখার টিপস, জেনে নিন কোন কোন উপায় মিলবে রোগ মুক্ত জীবন

আজ বিশ্ব হার্ট দিবসে রইল বিশেষ টিপস। এবার থেকে হার্ট সুস্থ রাখতে চাইলে মেনে চলুন এই কয়টি বিশেষ জিনিস।

Sayanita Chakraborty | Published : Sep 29, 2023 5:01 AM IST

প্রতি বছর ২৯ সেপ্টেম্বর পালিত হয় হার্ট দিবস হিসেবে। বর্তমানে নানান রোগে আক্রান্ত অনেকে। এই সময় ডায়াবেটিস থেকে কিডনির রোগ খুবই সাধারণ বিষয়। তেমনই হার্টের রোগে ভুগছেন অনেকে। আজ বিশ্ব হার্ট দিবসে রইল বিশেষ টিপস। এবার থেকে হার্ট সুস্থ রাখতে চাইলে মেনে চলুন এই কয়টি বিশেষ জিনিস।

হার্ট ভালো রাখতে চাইলে সব সময় অ্যাক্টিভ থাকুন। প্রতি সপ্তাহে ৭৫ থেকে ১৫০ মিনিট হালকা ব্যায়াম করুন। কিংবা হাঁটুন। শরীর চর্চার অভাবে নানান জটিলতা দেখা দেয়।

হার্ট ভালো রাখতে চাইলে হেলদি ফ্যাট খান। শাকসবজি, বিনস, মাছের স্বাস্থ্যকর চর্বি যোগ করুন আপনার খাদ্যতালিকায়। এতে মিলবে উপকার। শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এই সকল খাবার। মেনে চলুন এই বিশেষ টিপস।

ধূমপান করবেন না একেবারেই। ধূমপান হার্টের জন্য ক্ষতিকর। ধূমপানের কারণে শরীরে ক্ষতিকারক পদার্থ প্রবেশ করে। যা থেকে দেখা দেয় সমস্যা। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

স্থূলতা আরও ক্ষতিকারক হার্টের জন্য। মোটা চেহারার কারণে একাধিক রোগ দেখা দেয়। অধিকাংশ রোগের কারণ হল এই স্থূলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। হার্ট ভালো রাখতে চাইলে আপনার ওজন রাখুন নিয়ন্ত্রণে। হার্ট অ্যাটাক থেকে স্ট্রোকের মতো সমস্যার কারণ হতে পারে এই স্থূলতা।

হার্ট ভালো রাখতে সঠিক লাইফস্টাইল মেনে চলুন। রোজ সঠিক সময় খাবার খান। রোজ সঠিক সময় ঘুমান। রোজ ৭ থেকে ৮ ঘন্টা বিশ্রাম নিন। তা না হলে শরীরে নানান জটিলতা তৈরি হবে। এর থেকে হার্টের সমস্যা দেখা দিতে পারে।

স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবার খান সীমিত। মাখন, চর্বি, চর্বিযুক্ত মাংস ও দুগ্ধজাত পণ্য যতটা পারবেন কম খান। এমন খাবার হার্টের জন্য মোটেই ভালো নয়।

তেমনই হার্ট ভালো রাখতে মানসিক ভাবে সুস্থ থাকার চেষ্টা করুন। মানসিক চাপের কারণে নানান শারীরিক জটিলতা বৃদ্ধি পায়। রক্তচাপ বাড়ে। এর থেকে দেখা দেয় হার্টের রোগ। মেনে চলুন এই বিশেষ টিপস।

সঙ্গে সুস্থ থাকতে ডাক্তারি পরামর্শ নিন। হার্টের কোনও রকম সমস্যা দেখা দিলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। এতে কঠিন বিপদ থেকে মিলবে মুক্তি। সঙ্গে সঠিক লাইফস্টাইল আপনাকে যে কোনও রোগ থেকে বাঁচতে সাহায্য করবে।

 

আরও পড়ুন

কেন পুরুষ সঙ্গীর প্রতি আকর্ষণ হারিয়ে ফেলেন মহিলারা, রইল কয়েকটা টিপস

স্বাদের খানা খাজানায় পাঞ্জাবি খাবারের রমরমা, এক নজরে বেশ কয়েকটা নামকরা ডিশ

Dengue: পরিবারের কারও ডেঙ্গু হলে কী খাওয়া উচিত আর কী খাওয়া উচিত নয়

Share this article
click me!